শপিফাই কি এবং কিভাবে কাজ করে?

শপিফাই কি?
শপিফাই (Shopify) হচ্ছে একটি ইকমার্স প্ল্যাটফর্ম বা ওয়েবসাইট বিল্ডার, যার মাধ্যমে আপনি কোনো ওয়েব ডেভেলপমেন্ট জ্ঞান ছাড়াও ইকমার্স ওয়েবসাইট বা অনলাইন স্টোর তৈরি করতে পারবেন ফলে সহজে আপনি আপনার প্রোডাক্ট বিক্রি থেকে শুরু করে, ড্রপশিপিং, এফিলিয়েট ও ক্লায়েন্টের প্রোডাক্ট খুব সহজে প্রোডাক্ট প্রমোট ও বিক্রি করতে পারবেন পারবেন। এর মাধ্যমে বিক্রয় হওয়া পণ্যের মূল্য সহজে অনলাইনে গ্রহণ করতে পারবেন। এটি একটি কানাডিয়ান মাল্টিন্যাশনাল ই কমার্স কোম্পানি। ওটাওয়া, অন্টারিওতে তাদের হেডকোয়ার্টার অবস্থিত, ২০০৬ সালে এটি প্রতিষ্ঠিত হয়।

Shopify তে যে কোন ধরনের প্রোডাক্ট নিয়ে কাজ করতে পারবেন। সেটি ফিজিক্যাল কিংবা ডিজিটাল প্রোডাক্ট ও হতে পারে। ফিজিক্যাল প্রোডাক্ট যেমন – কাপড়, বই, ফার্নিচার বা ইলেক্টনিক্স জিনিস, আর ডিজিটাল প্রোডাক্ট মানে হলো ই বুক,ওয়েবসাইট থিম, লোগো, ভিডিও ইতাদি। মোট কথা, যত ধরনের ইকমার্স প্রোডাক্ট প্রচলিত আছে তার সবই Shopify এ প্রমোট ও বিক্রি করতে পারবেন।

Shopify ১৪ দিনের ফ্রি ট্রাইল অফার করে থাকে, ফলে আপনি যদি Shopify ব্যাবহার করতে চান তাহলে ১৪ দিন এটিকে ফ্রিতে ব্যাবহার করতে পারবেন। Shopify ব্যাবহার করে আপনি বড় অনলাইন ই-কমার্স সাইট বানিয়ে নিতে পারবেন এবং সহজে একটি অনলাইন স্টোর পরিচালনা করতে পারবেন।

শপিফাই

শপিফাই কিভাবে কাজ করে?
Shopify ব্যাবহারের একটি ভালো সুবিধা হচ্ছে এটির সেটআপ। কোনো ধরনের ডেভেলপমেন্ট জ্ঞান ছাড়াই আপনি এটির মাধ্যমে সহজে একটি অনলাইন স্টোর বা ইকমার্স সাইট বানিয়ে ফেলতে পারবেন। আপনার সাইট এর ডিজাইন করার জন্য এইখানে আপনি বিভিন্ন রকমের টুলস ও থিম পেয়ে যাবেন।
একটি সাইট তৈরী করার পর এর এডমিন প্যানেল ম্যানেজ করার বেশ ঝামেলার কাজ। আপনি যদি আপনি Shopify ব্যাবহার করে সাইট বানান, তাহলে এই ঝামেলা থেকে মুক্ত হতে পারবেন। যারা ওয়ার্ডপ্রেস ব্যবহার করেছেন বা ব্লগ নিয়ে কাজ করেছেন এর আগে তাদের জন্য শপিফাই তে ই-কমার্স সাইট বানানো অনেকটা সহজ হবে।
শপিফাই তে অনলাইন স্টোরে তৈরি করতে হলে আপনাকে যেকোনো একটি ট্রায়াল বেছে নিয়ে subscription ফি দিয়ে তারপর সেটিকে কিনে নিতে হবে। আপনি চাইলে ১ মাসের জন্য কিংবা বছর হিসেবে কিনে নিতে পারেন।

 

শপিফাই এর মাধ্যমে ড্রপশিপিং করবেন কিভাবে?
ড্রপ শিপিং এর সাথে আমরা সবাই কম বেশি পরিচিত। ইকমার্স ব্যবসাতে ড্রপ শিপিং একটি জনপ্রিয় পদ্ধতি, যা অনলাইনে যেকোনো প্রোডাক্ট কাস্টমারদের অফার করার জন্য। আপনি যেখানেই থাকেন না কেনো, শুধুমাত্র একটি কম্পিউটার এবং ইন্টারনেট সংযোগ থাকলেই আপনি ড্রপ শিপিং পদ্ধতির মাধ্যমে ইকমার্স ব্যাবসা করতে পারবেন।

 

ড্রপ শিপিং মেথড
* ধরুন, আপনি কিছু আলিএক্সপ্রেস এর ওয়েবসাইটএ অসংখ্য প্রোডাক্টস আছে, তারা তাদের বিভিন্ন পণ্য গুলো কোনো কাস্টমার অর্ডার করলে তার ঠিকানায় পৌঁছে দেয়।
* এখন ধরুন আপনি একটি অনলাইন স্টোর তৈরি করেছেন যেখানে অনলাইনের মাধ্যমে কাস্টমাররা ভিজিট করতেছে এবং আপনার স্টোরে থাকা নানান প্রোডাক্ট থেকে তারা তাদের ইচ্ছেমত পছন্দের যেকোন প্রোডাক্ট অর্ডার করছে।
* অর্ডার করার সময় তারা তাদের অ্যাড্রেস এবং পেমেন্ট ও আপনাকে করে দিচ্ছে। এখন কাস্টমারের অর্ডার এর তথ্য পাওয়ার পর আপনি আপনার আলিএক্সপ্রেস এর সাথে যোগাযোগ করবেন এবং তাদের কাছে সেই কাস্টমারের অ্যাড্রেসটি দিয়ে দিবেন সাথে সে কোন প্রোডাক্ট অর্ডার করেছে সেটিও।
* এখন আলিএক্সপ্রেস আপনার হয়ে কাস্টমারের কাছে অর্ডার করা ও প্রডাক্ট টি পৌঁছে দিবে।

 

এই ড্রপ শিপিং মেথডে আপনাকে প্রোডাক্ট এর জন্য কোনো ইনভেস্ট করতে হবে না। প্রোডাক্ট সমস্ত কিছু কোম্পানি বা সরবরাহকারী এর কাছে থাকবে। আর আপনি শুধু কাস্টমারদের অফার করবেন।

অর্থাৎ কাস্টমার এর কাছ থেকে অর্ডার সংগ্রহ করে, অর্ডার এর ডিটেলস নিবেন, এরপর সেটি কোম্পানি বা সরবরাহকারী কে বিস্তারিত বুঝিয়ে দিবেন। এমনকি প্রোডাক্ট এর মূল্যটিও আপনি নির্ধারণ করে দিবেন।

এখন ধরুন আপনি কাস্টমারের কাছে একটি প্রোডাক্ট বিক্রি করলেন ১০০০ টাকায়, কিন্তু কোম্পানি বা সরবরাহকারী বা কোম্পানীকে আপনি প্রোডাক্টটির জন্য দিবেন ৮০০ টাকা। এর কারণ হচ্ছে প্রোডাক্টটির দাম হচ্ছে ৮০০ টাকা, কিন্তু আপনি সেটি আপনার হয়ে সেল করবেন ১০০০ টাকায়। এক্ষেত্রে আপনার একটি প্রোডাক্ট এর লাভবান হচ্ছেন ২০০ টাকা।

এই মেথডে কাস্টমার কখনো জানতে পারবে না যে প্রোডাক্টটি সে কোম্পানি বা সরবরাহকারী এর কাছে থেকে পাচ্ছে, কাস্টমার জানবে যে সে এটি আপনার কাছে থেকে অর্ডার করেছে এবং আপনি তাকে সেল করেছেন। মূলত এটি হচ্ছে ড্রপ শিপিং মেথড।

Shopify এর মাধ্যমে ড্রপ শিপিং করতে হলে প্রথমত আপনাকে তাদের থেকে একটি Subscription কিনে নিতে হবে। Shopify ব্যাবহার করে অনলাইন স্টোর তৈরি করতে হলে আপনাকে সেটি কিনে নিতে হবে।

এখন আপনাকে একটি নিশ বাছাই করতে হবে। উদাহরণ স্বরূপ বড় বড় মার্কেট গুলোতে দেখতে পারবেন যে, কসমেটিক এর দোকানে সমস্ত কিছু কসমেটিক, জুতোর দোকানে সবগুলো জুতো। আর তাই আপনাকে যেকোনো একটি নিশ বাছাই করতে হবে।

এখন আপনাকে ব্যাবসাটি পরিচালনার জন্য সাইটটি ডিজাইন করতে হবে। সাইটের ডিজাইনটি অনেক সুন্দর হতে হবে, যাতে কাস্টমার এর ভালো এবং প্রফেশনাল মনে হয়।

এখন আপনাকে আপনার প্রোডাক্ট গুলোর জন্য মার্কেটিং করতে হবে। শুরুতে আপনার যেটির প্রয়োজন সেটি হচ্ছে কাস্টমার। তাই আপনাকে অবশ্যই প্রোডাক্ট এর মার্কেটিং করতে হবে।

শপিফাই ওয়েবসাইট

২ Comments on "শপিফাই কি এবং কিভাবে কাজ করে?"

মন্তব্য করুন

×
কপিরাইট © ২০০৬-২০২৪ সমকাল দর্পণ. সর্বস্বত্ব সংরক্ষিত।
সার্বিক তত্ত্বাবধানে রয়েল টেকনোলজিস