সর্বশেষ আপডেট : September 9, 2019 তারিখে 4:03 pm
আজ : ১৯শে নভেম্বর, ২০১৯ ইং | ৫ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

তৈরী করুন উইন্ডোজের লাইভ সিডি

admin | August 3, 2008, 11:00 PM
Domain

লাইভ সিডি হচ্ছে অপারেটিং সিস্টেম ইনষ্টল করা ছাড়ায় সিডি থেকে বুট করে কম্পিউটার ব্যবহার করা। যাকে বহনযোগ্য অপারেটিং সিস্টেম বলা যেতে পারে। হার্ডডিক্স ছাড়ায় লাইভ সিডির মাধ্যমে কম্পিউটারের অনকে ধরনের কাজ করা যায়। ইন্টারনেটে বিভিন্ন অপারেটিং সিস্টেমের লাইভ সিডি পাওয়া যায় যা ডাউনলোড করে সিডিতে রাইট করলেই লাইভ সিডি তৈরী হয়ে যায়। আপনি চাইলে মাইক্রোসফটের অপারেটিং সিস্টেম ২০০০/এক্সপি/২০০৩ এর লাইভ সিডি তৈরী করতে পারেন।
এজন্য প্রথমে www.nu2.nu/pebuilder থেকে প্রিইনষ্টল্ড ইনভাইরনমেন্ট বিল্টার বা পিবিল্টার (৩.১৫ মেগাবাইট) ডাউনলোড করে ইনষ্টল করুন। এবার পিবিল্টার চালু করলে লাইসেন্স এগ্রিমেন্টে করতে I Agree করুন। এরপরে Search files? ম্যাসেজ বক্স আসবে এখানে Yes করলে আপনার কম্পিউটারে উইন্ডোজ অপারেটিং সিস্টেম (২০০০/এক্সপি/২০০৩) ব্যাকআপ আছে কিনা তা খুঁজবে (আপনি No বাটনে ক্লিক করতে পারেন)। আপনি উইন্ডোজে লাইভ সিডিতে যে ডেস্কটপ ওয়ালপেপার দেখতে চান সেটি bartpe.bmp নামে সেভ করে ইনষ্টল করা ফোল্ডারে bartpe.bmp নামক ফাইলের উপরে রিপ্লেস করুন।
এরপরে Plugins বাটনে ক্লিক করে nu2shell এবং startup group প্লাগইন দুটি ডিজেবল করুন। এবং Add বাটনে ক্লিক করে ইচ্ছামত প্লাগইন যোগ করুন এবং অবশেষে Close করুন। স্টার্ট মেনু এবং টাস্ক বার পেতে http://nchc.dl.sourceforge.net/sourceforge/winpe/xpe-1.0.7.cab প্লাগইনটি লাগবে। আপনি Kaspersky, Avast; Nero; VLC; OpenOffice, Foxit PDF reader, Acrobat Reader ইত্যাদি প্লাগইন ডাউনলোড করতে পারেন www.nu2.nu/pebuilder/plugins বা http://oss.netfarm.it/winpe/plugins.php সাইট থেকে।
এখন Source: এর ডানের বাটনে ক্লিক করে এক্সপির (যদি লাইভ সিডি হিসাবে এক্সপিকে ব্যবহার করতে চান) ফোল্ডারটি দেখিয়ে দিন। এর সাথে অন্যকোন ফোল্ডার (তথ্য বা বহনযোগ্য সফটওয়্যার) যোগ করতে চাইলে Custom: এর ডানের বাটনে ক্লিক করে ফোল্ডারটি দেখিয়ে দিন। এবার Create ISO image চেক করে পাথ এবং ফাইলের নাম দিন এবং Build বাটনে ক্লিক করুন। তাহলে কিছুক্ষণের মধ্যে ISO image ফাইল তৈরী হবে। সরাসরি সিডিতে রাইট না করে ISO image ফাইল তৈরী করা ভাল, কারণ কোন ভুল বা এরর থাকলে পুনরায় সংশোধন করা যাবে যা সরাসরি সিডিতে রাইট করলে করা যাবে না এবং সিডিটি নষ্ট হবার সম্ভাবনা থাকে। এবার উক্ত ISO image ফাইল সিডিতে রাইট করুন। ব্যাস হয়ে গেল উইন্ডোজের (এক্সপির) লাইভ সিডি। এই সিডি দ্বারা আপনি হার্ডডিক্স ছাড়ায় এক্সপির মতই কম্পিউটারে ঢুকতে এবং ব্যবহার করতে পারবেন।

ভিডিও টিউটোরিয়াল

১২৮টি মন্তব্য

  1. লাইভ সিডির ISO image ফাইলটি NERO সফট্যায়ারে কোন মুডে করব।
    একটু বলবেন।

  2. windows xp live CD অপারেটিং ব্যবহার করার সময় my computer দেখা যাবে।

  3. ও মেহেদী ভাইয়া ! আমি পেরেছি!
    কম্পিউটার রান হচ্ছে , কিন্তু কাজগুেলা একটু বুঝিয়ে দিবেন ভাই। আর আমার ছবি কিন্তু দেখা যাচ্ছে না। builder.bmp নামে ছেভ করেছিলাম সি ড্রাইভে Output এ builder ই ছিল। ছবির Dimenstaions 1500/1050, Type= Bitmap Image, Size=6 MB। সিডি ওপেন করলে builder এর ছবি আসতিছে।

  4. Live CD ব্যবহার করার সময় BIOPS 1st BOOT কি CD ROOM দিতে হবে না HARD DISK দিতে হবে।
    মনে করেন আমার HARD DRIVE নাই তাহলে কি LIVE CD দিয়ে কাজ করানো যাবে তা কিভাবে

  5. সালাম নিবেন। ভাই আমি লাইভ এক্সপি তৈরী করেছি কিন্তু তাতে বুট করলে Xp এর মত ষ্টার্ট মেনু অথবা my Computer I Mean Explore করতে পারছি না । হার্ডড্রাইভের পার্টিশনগুলো ও দেখতে পারছিনা। আমি xpe 1.0.7 cab plugin করেচি।

    ধণ্যবাদ

    1. nu2shell এবং startup group প্লাগইন দুটি ডিজেবল করতে হবে এবং xpe 1.0.7 cab প্লাগইনটি অবশ্যয় এ্যাড করতে হবে, তানাহলে ডেক্সটপে কমান্প প্রম্পট ছাড়া কিছু আসবে না।

  6. MAHDI BHA, my nero program dos not work properly.barn will successfully but verification fail all times.if i want to open this barned cd / dvd then dos not open.so what is the problem ? kindly if you tell.

  7. যদি Desktop এ my computer নাই তাহলে C Drive Recoveryবা system file কিভাবে করব।
    আমার win xp live CD তৈরি হয়েছে। my computer বা C Drive Recoveryবা system file ঠিক করার জন্য কোন plugins add করতে হবে ।

  8. যদি Desktop এ my computer নাই তাহলে C Drive Recoveryবা system file কিভাবে করব।
    আমার win xp live CD তৈরি হয়েছে। my computer বা C Drive Recoveryবা system file ঠিক করার জন্য কোন plugins add করতে হবে কি না ।

  9. মেহেদী ভাই আমার সালাম নিবেন। আমি রাইট করতে পারছি না। output এর জায়গায় যে নাম দিচ্ছি সেই নামের ফোল্ডার টা কি রাইট করব। না কি করব। আমি নিরো ৬ দিয়ে রাইট করছি। Burn Image to Bisc এ ক্লিক করছি এবং ওপেন বস্ক আসছে ওখান থেকে File of type এর জায়গায় All File করছি এবং এই pebuilder3110a ফোল্ডার এর ভিতর থেকে output এ দেখিয়ে দেওয়া ফোল্ডারটি সিলেট করে ওপেন করছি এই WIN51IP.SP2 ফাইলটি ওপেন করছি। পরে Nero Express নামে বস্ক থেকে এড বাটনে ক্লিক করে output এর দেয়া ফোল্ডার টি নির্বচন করছি এবং এটা ২৮৭.৮ মেগাবাইট জায়গা নিচ্ছে এটা আমি রাইট করব। না কি করব দয়া করে বলেন। ধন্যবাদ

  10. মেহেদি ভাই, আমর সব হয়েছে কিন্তু সব শেষে গিয়ে . iso ফাইলটি তৈরী হয়নি। এখন আমার কি করার আছে।

    আমার কম্পিউটার windows এ ঢোকার সময়ই বারবার রিস্টার্ট হচ্ছে। যদি আমাকে দ্রুত একটি সমাধান দেন তাহলে খুবই উপকৃত হব। আর যদি আপনার মোবাইল নাম্বারটা দেন তাহলে কোন সমস্যা হলে আপনার কাছে ফোন করতে পারব। আর আমি যদি লাইভ সিডি আপনার কাছ থেকে পেতে চাই তাহলে আমাকে কি করা লাগবে।

  11. একটা কাজ আপনি করতে পারেন। এভাবে লাইভ সিডি তৈরী করে নেটে দিয়েদিতে পারেন। ওখান থকে সকলে ডাউনলোড করে নিবে। সাথে কিভাবে রাইট করতে হবে তার দিকনির্দেশনা।

  12. ভাই আমার সালাম নিবেন।আমি windows xp live cd creat করেছি ।কিন্থু live cd টা ঠিক ঠাক চালু কমপিউটারে cd room ঢুকালে কোন file show করে না কিন্থু ডাবল কি্লক বা open করলে আলাদা start বাটন আসে।তাহলে কি cd ঠিক আছে।একটু বলবেন।
    আর একটা মন্তব্য হল আপনি বলেছেন যে,অনেক সময় উইন্ডোজ এক্সপির .dll (ডাউনামিক লিংক লাইব্রেরী) বা .sys (সিস্টেম) ফাইল নষ্ট হলে অথবা মুছে গেলে উইন্ডোজ খোলে না।এমতবস্থায় ব্যবহারকারীদের উইন্ডোজ নতুন করে ইনস্টল করা বা রিপিয়ার করা ছাড়া অন্য কোন পথ থাকে না। কিন্তু ব্যবহারকারীর কাছে যদি উইন্ডোজ এক্সপির লাইভ সিডি থাকে তাহলে নষ্ট/মুছে যাওয়া ফাইলটি পুনস্থাপন করলেই হবে।এবার উইন্ডোজ এক্সপির লাইভ সিডি দ্বারা কম্পিউটার চালু করুন এবং (সিডি ড্রাইভ থেকে I386 ফোল্ডারে যান,) এখানে কোন সিডি ড্রাইভে যাব না xp live cd সিডি ড্রাইভ ।দয়া করে একটু বলবেন।

  13. মেহেদী ভাই সালাম নিবেন আসাকরি ভাল আছেন
    মেহেদী ভাই আপনে কিছু মনে না করলে আপনার মোবাইল নম্বর আমার মেইলে পাঠিয়ে দিলে আমি আপনার সাথে মোবাইলে যোগাযোগ করে ভাল করে জেনে নিতাম কি ভাবে লাইভ সিডি তৈরা যায়। আপনার মোবাইল নম্বরের অপেক্ষায় রইলাম।
    মোঃ আরিফুল ইসলাম
    পটুযাখালী।

  14. মেহেদি ভাই, আমি উইন্ডোজ লাইভ সিডি তৈরি করেছি এবং সেটা রান হয়। কিন্তু টাস্ক বার ডেস্কটপের উপরের দিকে আসে। কিভাবে এটাকে নিচে আনব?

  15. সমস্যা খুব একটা না। তাই বলে কি টাস্কবার নিচে নামানো যাবেনা?

  16. মেহেদি ভাই আমি WIN XP এর LIVE CD তৈরি করতে 100% সফলতা পেয়েছি ধন্যবাদ আপনাকে।

  17. আমার সালাম নিবেন। আমি দুই দিন ধরে কাজটা করতে পারছি না। আমাকে একটু ক্লিয়ার ভাবে বলেন।আমি Source এর জায়গায় কপি করা Windows চিনিয়ে দিচ্ছি। এবং Create ISO image এ Click করে C:\pebuilder3110a\pebuilder.iso ফাইল টা পাচ্ছি না। এবং Plugins এ সব করছি। এবং Build এ Click করছি। Build হওয়ার পরে Close করে দিচ্ছি। আমি http://nchc.dl.sourceforge.net/sourceforge/winpe/xpe-1.0.7.cab প্লাগইনটি ডাউন লোড করে কোথায় রাখবো । নাকি যে কোন এক জায়গায় রেখে দিলে চলবে। আপনি Kaspersky, Avast; Nero; VLC; OpenOffice, Foxit PDF reader, Acrobat Reader ইত্যাদি প্লাগইন ডাউনলোড করে কোথায় রাখবো। আর মাইক্রোসফট ওয়ার্ড ব্যবহার করার জন্য কোন ফাইলটা ডাউললোড করবো । আর এটি কোথায় রাখবো।
    ধন্যবাদ

    1. দয়া করে ভিডিওটা দেখুন।
      C:\pebuilder3110a\pebuilder.iso ফাইলটাতো আগে থেকে থাকবে না, এই নামে ফাইল তৈরী হবে।
      xpe-1.0.7.cab ফাইলটা যেকোন যায়গাই রাখলেই চলবে কিন্তু এই প্লাগইনটাকে এ্যাড করতে হবে।
      দয়া করে ভিডিওটা দেখুন। এতে কাজে দেবে ইনশাল্লাহ।

  18. Live Xp তে কি ভাইয়া Office Word + Bijoy যোগ তরদে পারবো। আর যোগ করা গেলে কোন ফাইলটা ডাউনলোড করবো।

  19. আমি লাইভ সিডি তৈরী করেছি কিন্তু যখন সিডি থেকে বুট করছি তখন নিচের মেজেজ দিচ্ছে
    The file iteatapi.sys could not be found. press any key to continue..
    এর সমাধান জানালে ভাল হয়

মন্তব্য করুন