কিভাবে ডোমেইন হোষ্টিং রিসেলার হবেন

বর্তমান সময়ে ডোমেইন-হোষ্টিং রিসেলার খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। আসলে, হোষ্টিং রিসেলার হচ্ছে ওয়েব হোস্টিং এর একটি ধরন যার মাধ্যমে আপনি নিজের হোস্টিং ব্যাবহার করে তার গ্রাহককে ওয়েব হোস্টিং সেবা প্রদান করতে পারে। আর ডোমেইন রিসেলার হচ্ছে আপনি আপনার এ্যাকাউন্ট থেকে আপনার গ্রাহকদের ডোমেইন বিক্রি করবেন এবং অনান্য সেবা দিবেন। রিসেলারগন ডোমেইন-হোষ্টিং সেবা ক্রয় করে তার গ্রাহকদের মধ্যে সেটি বিক্রি করে। এই প্রক্রিয়াকেই আসলে রিসেলার বলা হয়ে থাকে।
অন্যান্য সেবার মতই এটার সুবিধা ও অসুবিধা উভয়ই আছে। এখানে প্রধান কিছু বিষয় নিয়ে আলোচনা করা হচ্ছে।
রিসেলার হচ্ছে বর্তমান সময়ে অনলাইন বিজনেস এর জনপ্রিয় মাধ্যম। এর মাধ্যমে ক্ষুদ্র ব্যবসায় সৃষ্টি এবং পরিচালনার মাধ্যমে মুনাফা অর্জন করা যেতে পারে।

প্রধান সুবিধাগুলো নিম্নে বর্ণিত

সম্পদের উপর পূর্ণ হস্তক্ষেপঃ রিসেলার এর মাধ্যমে আপনার ক্রয়কৃত ডোমেইন-হোষ্টিং সেবাটি আপনি নিজের সুবিধামত প্লান তৈরি করে আপনার গ্রাহকদের কাছে হস্তান্তর করতে পারবেন। প্রত্যেকটি আলাদা আলাদা প্লানের বিস্তারিত বিষয়ে আপনি সহজেই হিসাব রাখতে পারবেন।
কার্যক্রমঃ রিসেলার ডোমেইন-হোষ্টিং অ্যাকাউন্ট এমনভাবে তৈরি করা হয়ে থাকে যাতে করে পরবর্তী সেবা গ্রাহকদের কাছে সেটি কম সময়ে এবং অতিসহজেই পৌঁছে দেয়া যেতে পারে।
উদাহরণস্বরূপঃ WHM, Domain Reseller Account, Client Area ইত্যাদি। যা রিসেলার সেবা পরিচালনার সুবিধা প্রদান করে।
পরিপূর্ণ সেবাঃ রিসেলার প্রতিষ্ঠানগুলোই সব সেবা সমূহ প্রদান করে। যার ফলে তাদের অন্য কোথাও যাবার প্রয়োজন হয় না।
অ্যাকাউন্ট আপগ্রেডঃ হোষ্টিং রিসেলার অ্যাকাউন্ট গুলোর স্টোরেজ এবং ব্যান্ডউইড প্রয়োজনমতো আপগ্রেড করা যায়।
আস্থাযোগ্য সেবাঃ যেকোনো ব্যবসায় প্রসারের জন্য সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় হল আস্থা অর্জন। রিসেলার সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলো তাদের রিসেলার অ্যাকাউন্ট এর বিপরিতে পর্যাপ্ত তথ্য ও সেবা প্রদান করে যাতে করে ঐ রিসেলার সমূহ তাদের গ্রাহকের আস্থা ও বিশ্বাস অর্জন করতে পারে।

এই সুবিধা সমুহের বিপরিতে কিছু অসুবিধাও রয়েছেঃ

ব্যয়ঃ সাধারণত শেয়ারড হোস্টিং প্লান থেকে রিসেলার হোস্টিং প্লান একটু ব্যয়বহুল হয়ে থাকে। যদিও আপনার নিকট যদি পর্যাপ্ত গ্রাহক থাকে তবে এটি তেমন কোন বড় বিষয় না। অপরপক্ষে যদি আপনার নিকট ক্রমবর্ধমান গ্রাহক থেকে থাকে তাহলে আপনার রিসেলার অ্যাকাউন্ট টাকে আপগ্রেড করার প্রয়োজন হবে, সেক্ষেত্রে আপনাকে শেয়ারড হোস্টিং থেকে বেরিয়ে VPS / Dedicated Server গ্রহণ করতে হবে যাতে করে আপনি আপনার গ্রাহককে পর্যাপ্ত সেবা প্রদান করতে পারেন।

দায়বদ্ধতাঃ রিসেলার হওয়া মানে আপনার গ্রহকদের দায়িত্ব স্থায়ীভাবে ভাবে কাধে নেয়া। যার ফলে পানি আপনার গ্রাহকদের কাছে সেবা প্রদানের ক্ষেত্রে দায়বদ্ধ (যারা আপনার রিসেলার প্লান গ্রহণ করেছে)। তাই অবশ্যই তাদের পরিপূর্ণ সেবা প্রদানে প্রস্তুত থাকতে হবে। কিন্তু আপনি যদি রিসেলার প্রদানকারী প্রতিষ্ঠান এর কাছ থেকে পর্যাপ্ত সুবিধা না পান সেটা আপনার সমস্যার কারন হতে পারে। কিন্তু যদি সেটি Royal Technologies এর সাপোর্ট টিমের মতো সক্রিয় হয় সেক্ষেত্রে আপনার এই ঝুঁকি একদমই থাকবে না।

রিসেলার ওয়েব হস্টিং পার্টনারশিপ প্রোগ্রামঃ অংশগ্রহণ করুণ দেশের সেরা এবং জনপ্রিয় রিসেলার প্রোগ্রাম Royal Technologies এর সাথে। অন্যদের থেকে তুলনামূলক ভাবে Royal Technologies দিচ্ছে সেরা মূল্যে সেবার নিশ্চয়তা, যেটা আপনার আয়ের পরিধি বাড়াতে সাহায্য করবে। Royal Technologies এর হোষ্টিং রিসেলার প্লান (উইন্ডোজ এবং লিনাক্স) আপনাকে দিচ্ছে চলমান রিসেলার বিজনেস এর প্রতিটি ক্ষেত্রে পরিপূর্ণ সন্তুষ্ট এবং নিয়ন্ত্রণ।

Royal Technologies এর রিসেলার পার্টনার প্রোগ্রাম প্রতিষ্ঠিত হয়েছে একটি লক্ষ্য যাতে করে কোন ব্যাক্তি বা প্রতিষ্ঠান কোন সরঞ্জাম, পরিচালনার খরচ, প্রযুক্তিগত জ্ঞান এবং আনুষঙ্গিক দ্রব্যাদি ছাড়াই বিজনেস পরিচালনা গ্রাহকদের সেবা প্রদান করতে পারে। পরিচালনার জন্য কোন হার্ডওয়্যার এবং সরঞ্জামাদি পুনরায় বিক্রি করা হবে না। এটার সম্পূর্ণ মালিকানা Royal Technologies এর।

Royal Technologies সবসময় চেষ্টা করে আপনাকে সেরা সেবাটি প্রদান করার। আপনি সবসময় আমাদের উপর পুরো আস্থা রাখতে পারেন।
Royal Technologies র যেকোনো হোস্টিং এবং অন্যান্য সেবা সম্পর্কে জানতে অথবা সঠিক ভাবে আপনার ওয়েব হোস্টিং প্ল্যান নির্বাচনের জন্য আমাদের সাথে যোগাযোগ করুন 01552333272 তাছাড়াও ভিজিট করতে পারেন – http://www.royaltechbd.com

এছাড়াও Royal Technologies ‌এ রয়েছে কোন ইনভেস্ট ছাড়ায় রিসেলার প্রোগ্রাম গ্রহন করার সুযোগ। আপনি যদি Royal Technologies ‌থেকে ডোমেইন রিসেলার নেন তাহলে উক্ত রিসেলারে সয়ংক্রিয়ভাবে হোষ্টিং রিসেলার পেয়ে যাবেন। আপনি যখন আপনার গ্রাহকদের কাছে কোন হোষ্টিং প্যাকেজ বিক্রি করবেন তখন গ্রাহকদের কাজ থেকে টাকা দিয়ে আপনি রিসেলারে ফান্ড এ্যাড করবেন। এটা অনেকটা কৈ এর তেলে কৈ ভাজার মত।

One Comment on "কিভাবে ডোমেইন হোষ্টিং রিসেলার হবেন"

মন্তব্য করুন

×
কপিরাইট © ২০০৬-২০২৪ সমকাল দর্পণ. সর্বস্বত্ব সংরক্ষিত।
সার্বিক তত্ত্বাবধানে রয়েল টেকনোলজিস