Tweet Share Share Share Mail

ডোমেইন ট্রান্সফার কি?

ধরুন আপনি একটি ডোমেইন ABC নামক কোম্পানী থেকে কিনেছেন। এখন ABC কোম্পানী থেকে ডোমেইন XYZ কোম্পানীতে ট্রান্সফার করতে চাচ্ছেন, এক্ষেত্রে আপনাকে পুরাতন কোম্পানি থেকে নতুন কোম্পানীতে ডোমেইনটি ট্রান্সফার করার পদ্ধতিই হলো ডোমেইন ট্রান্সফার।

ট্রান্সফার এর শর্তাবলী:

কিভাবে ট্রান্সফার করবেন?

প্রথমে https://royaltechbd.supersite2.srsportal.com/domain-registration/transfer/index.php এই লিংকে গিয়ে ট্রান্সফার এর জন্য অর্ডার করুন, এটি সাধারন রেজিস্ট্রেশন এর মতো। অর্ডার করার সময় EPP কোড দিতে হবে, এটি কোথায় পাবেন? আপনার কাজ হবে পুরাতন কোম্পানীর কাছ থেকে EPP কোড চেয়ে নেওয়া। যদি আপনার কাছে ডোমেইন কন্ট্রোল প্যানেল থাকে নিন। এরপর পেমেন্ট সম্পূর্ণ করলে বর্তমানে রেজিষ্ট্রেশনকৃত ইমেইলে এপ্রোভাল লিংক পাঠাবে। উক্ত লিংকে ক্লিক করে এপ্রোভাল করতে হবে। ক্লিক করার পর ৫-৭ দিন অপেক্ষা করতে হবে। ৫-৭ দিনের মধ্যে ডোমেইন ট্রান্সফার হয়ে যাবে। অনেক রেজিষ্ট্রারে ইন্সটান্ট ট্রান্সফারের সুযোগ আছে, সেক্ষেত্রে এপ্রোভাল দেওয়ার কয়েক মিনিটের মধ্যে ডোমেইন ট্রান্সফার হয়ে নতুন কোম্পানীতে চলে আসবে।

ডোমেইন ট্রান্সফারের খরচ কত?
ডোমেইন ট্রান্সফার এর মূলত কোন খরচ নেই, ট্রান্সফারের সময় ১ বছরের রিনিউ হয়ে থাকে ফলে রেজিস্ট্রেশন এর সম-পরিমান টাকা নেওয়া হয় যা অনেকে ডোমেইন ট্রান্সফার খরচ বলে। এজন্য ডোমেইন ট্রান্সফার আর ডোমেইন রিনিউ এর মতনই কাজ করে শুধু প্রোভাইডার/রেজিষ্ট্রার পরিবর্তন হয়। ধরুন আপনার ডোমেইন ০১/০১/২০২৩ এ এক্সপায়ার হবার কথা এখন যদি আপনি রিনিউ কিংবা ট্রান্সফার করেন তবে এক্সপায়ার ডেট ১ বছর বেড়ে যাবে অর্থাৎ ০১/০১/২০২৪ পর্যন্ত মেয়াদ পাবেন। এজন্য ট্রান্সফার ফি দিলেই হবে শুধু অতিরিক্ত কোনো চার্জ লাগবে না। অনেকে ভাবে যে এখন রিনিউ করলে হয়তোবা মেয়াদ এখন থেকে কাউন্ট হবে এটা ভুল ধারনা মেয়াদ এক্সপায়ার ডেট থেকে কাউন্ট হবে।

One Comment on "কিভাবে ডোমেইন ট্রান্সফার করবেন?"

মন্তব্য করুন

×
কপিরাইট © ২০০৬-২০২৪ সমকাল দর্পণ. সর্বস্বত্ব সংরক্ষিত।
সার্বিক তত্ত্বাবধানে রয়েল টেকনোলজিস