অনলাইনে সহজেই আয়কর ই-রিটার্ন জমা দিন

বাংলাদেশের আইন অনুযায়ী যাদের TIN বা ট্যাক্স আইডেন্টিফিকেশন নম্বর রয়েছে তাদের জন্য আয়কর রিটার্ন দাখিল করা বাধ্যতামূলক। তবে রিটার্ন দাখিল করলেই যে আয়কর দিতে হবে তা নয়। কারো আয় যদি করযোগ্য না হয় তাহলে কর দেওয়ার প্রয়োজন নেই, শুধু রিটার্ন জমা দিলেই হবে।
এবার এক পাতার রিটার্ন ফরম যুক্ত হয়েছে, যাদের করযোগ্য আয় ৫,০০,০০০ (পাঁচ লক্ষ) টাকার কম এবং মোট সম্পদ ৪০,০০,০০০ (চল্লিশ লক্ষ) টাকার কম তারা সহজেই এক পাতার রিটার্ন পূরণ করে জমা দিতে পারবেন।
সাধারণত প্রতি অর্থবছরের নভেম্বর পর্যন্ত আয়কর রিটার্ন জমা দেওয়া যায়। এরপরে জমা দিলে জরিমানা দিতে হয়।

আপনি চাইলে সহজেই অনলাইনে আয়কর রিটার্ন জমা দিতে পারবেন, যা ই-রিটার্ন হিসাবে পরিচিত। ই-রিটার্ন দিয়ে রিটার্ন দাখিলের পাশাপাশি, ই-পেমেন্ট করতে পারবেন, সনদ, আয়কর রিটার্নের কপি নিতে পারবেন।

চলুন দেখে নেওয়া যাক কিভাবে অনলাইনে আয়কর ই-রিটার্ন জমা দেওয়া যায়

প্রথমে www.etaxnbr.gov.bd এ যান এবং eReturn অপশনে ক্লিক করুন।
আপনার এ্যাকাউন্ট থাকলে লগইন করুন অথবা Registration বাটেন ক্লিক করে এ্যাকাউন্ট তৈরী করুন। এ্যাকাউন্ট তৈরী করতে টিন নম্বর, মোবাইল নম্বর ও ক্যাপচা লিখে Verify বাটনে ক্লিক করুন তাহলে আপনার মোবাইলে OTP কোড আসবে, সেটি দিয়ে পাসওয়ার্ড দিয়ে সাবমিট করুন।
লগইন করলে একটি পপআপ পাবেন, যেখানে আপনার ঠিকানা বা অনান্য কিছু তথ্য পরিবর্তন করতে পাবেন। এছাড়াও পরবর্তিতে উপরের ডানের আপনার ছবির উপরে ক্লিক করে Profile থেকেও পরিবর্তন করতে পারবেন।
এখন বামে মেনু থেকে রিটার্ন সাবমিশন দুই ধরনের পেজ আছে, ১, Single Page Return এবং ২, Detail Return। যাদের করযোগ্য আয় ৫,০০,০০০ (পাঁচ লক্ষ) টাকার কম এবং মোট সম্পদ ৪০,০০,০০০ (চল্লিশ লক্ষ) টাকার কম তারা সহজেই এক পাতার রিটার্ন পূরণ করে জমা দিতে পারবেন।

Single Page Return: এক পাতার রিটার্ন পূরণের শর্তাবলী টিক চিহ্নগুলো নির্বাচন করে সাবমিট বাটনে ক্লিক করুন এবং এবার নিচের তথ্যগুলো পূরণ করুন।
৮। আয়ের উৎস:
৯। মোট পরিসম্পদ:
১০। মোট আয়:
১১। আরোপযোগ্য কর:
১২। কর রেয়াত:
১৩। প্রদেয় কর:
১৪। উৎসে কর্তিত কর(যদি থাকে):
১৬। জীবন যাপন ব্যয় :

এবার নিচের Submit return online ক্লিক করে সাবমিট করুন এবং সার্টিফিকেট ডাউনলোড করুন।

Detail Return: ডিটেলস রিটার্ন মূলত আগের ফরমগুলো। এখানে পূর্বের মত বিস্তারিত তথ্য দিতে হবে।

প্রথম ধাপে ফরমগুলো পূরণ করে আপনার সঠিকভাবে তথ্য দিন।
তাহলে পরের স্টেপে পাবেন ট্যাক্স অ্যান্ড পেমেন্ট নামের একটি পেজ। সেখানে আপনাকে কত টাকা ট্যাক্স দিতে হবে সেটিও দেখতে পাবেন।
যাদের করযোগ্য আয় নেই তাদের ‘জিরো ট্যাক্স’ আসবে। তারা প্রসিট টু অনলাইন রিটার্ন অপশনে ক্লিক করে দিন। তাহলে আপনার রিটার্ন ফ্রম আপনার সামনে আসবে। এখান থেকে ভালোভাবে আবার তথ্য যাচাই করার সুযোগ পাবেন।
এরপর সাবমিশন রিটার্ন অপশনে ক্লিক করে দিন। ইয়েস এবং নো দুইটি বার আসবে ইয়েস ক্লিক করলেই আপনার রিটার্ন সাবমিট হয়ে যাবে। আপনাকে একটি রেফারেন্স নম্বর দেওয়া হবে।
যাদের ট্যাক্স দিতে হবে তারা পে নাও অপশনে যান। এখানে আপনি কীভাবে ট্যাক্সের টাকা পরিশোধ করতে চান তার বিভিন্ন অপশন পাবেন। এরপর সেখানে গিয়ে পেমেন্ট করে দিন।
রিটার্ন ও ট্যাক্স জমা দেওয়ার স্লিপ ও সার্টিফিকেট ডাউনলোড করুন।

পরবর্তিতে www.etaxnbr.gov.bd এ লগইন করেও বামের মেনু থেকে সার্টিফিকেট, রিটার্ন ফরম ডাউনলোড করতে পারবেন।

www.etaxnbr.gov.bd এ গিয়ে ReturnVerify/PSR অপশনে ক্লিক করে টিন নম্বর দিয়ে Verify করতে পারবেন আপনার রিটার্ন জমা হয়েছে কি না।

২ Comments on "অনলাইনে সহজেই আয়কর ই-রিটার্ন জমা দিন"

মন্তব্য করুন

×
কপিরাইট © ২০০৬-২০২৪ সমকাল দর্পণ. সর্বস্বত্ব সংরক্ষিত।
সার্বিক তত্ত্বাবধানে রয়েল টেকনোলজিস