আপড্রাফ্টপ্লাস প্লাগইন ব্যবহার করে ওয়ার্ডপ্রেস সাইট ব্যাকআপ ও রিস্টোর করা

ওয়েবসাইট নিয়মিত ব্যকআপ রাখা বা কাজ করার সময় কোন ভুলত্রুটি হলে আগের অবস্থায় ফিরিয়ে আনতে হলে ওয়েবসাইটকে ব্যাকআপ থেকে রিস্টোর করতে হয়। ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট ব্যাকআপ এবং রিস্টোর করার দারুন একটি প্লাগইন হচ্ছে আপড্রাফ্টপ্লাস।
ফ্রি এই প্লাগইন দিয়ে নিয়মিতভাবে ব্যাকআপ করার পাশাপাশি ম্যানুয়ালী ব্যাকআপ করা যায় যা গুগল ড্রাইভ, ড্রপবক্স, মাইক্রোসফট ওয়ান ড্রাইভ, র‍্যাকস্পেস ক্লাউড, গুগল ক্লাউড স্টোরেজ, এফটিপি, ইমেলে ইত্যাদিতে রাখা যায় এবং এক ক্লিকে রিস্টোর করা যায়।
সম্পূর্ণ ওয়েবসাইট বা ডেটাবেজ বা ফাইল আলাদা আলাদাভাবে ব্যাকআপ করতে পারবেন।

প্লাগইনটি ইনস্টল করার পরে Seetings > UpdraftPlus Backup এ গেলে আপড্রাফ্টপ্লাস এর অপশনস আসবে। এখানে Seetings ট্যাবে গিয়ে ফাইল এবং ডাটাবেস কতক্ষন/কতদিন পরে পরে ব্যাকআপ রাখবেন তা এবং কতগুলো ব্যাকআপ রাখবেন তা নির্বাচন করুন।
এরপরে Choose your remote storage এ কোথায় ব্যাকআপ রাখবেন না নির্বাচন করে Save Chnages বাটনে ক্লিক করুন এবং পপআপ থেকে উক্ত রিমোট/ক্লাউড কানেক্ট করুন, কানেক্ট হয়ে গেলে আবার Save Chnages বাটনে ক্লিক করুন।
এবার Backup/Restore ট্যাব থেকে Backup বাটনে ক্লিক করলে কানেক্ট করার রিমোট/ক্লাউডে ফাইলগুলো সেভ হবে এবং নিচে Existing backups এ সেগুলো দেখাবে।
পরবর্তিতে এখান থেকে নির্দিস্ট ব্যাকআপ নির্বাচন করে Restore বাটনে ক্লিক করে রিস্টোর করতে পারবেন।
আপড্রাফ্টপ্লাস প্লাগইনটির ঠিকানা https://wordpress.org/plugins/updraftplus
এছাড়াও আপড্রাফ্টপ্লাস প্রিমিয়ার প্লাগইন ব্যবহার করলে বাড়তি কিছু সুবিধা পাওয়া যায়।

মন্তব্য করুন

×
কপিরাইট © ২০০৬-২০২৪ সমকাল দর্পণ. সর্বস্বত্ব সংরক্ষিত।
সার্বিক তত্ত্বাবধানে রয়েল টেকনোলজিস