সর্বশেষ আপডেট : এপ্রিল ১২, ২০১৭ তারিখে ৩:৪৫ অপরাহ্ণ
আজ : ২৩শে জুন, ২০১৭ ইং | ৯ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

বাংলা ওসিআর

admin | নভেম্বর ২৭, ২০০৮, ৪:২৪ অপরাহ্ণ
Domain

সাধারণ স্ক্যান করা ইমেজকে সম্পাদনযোগ্য টেক্সটে রূপান্তর করার জন্য ওসিআর সফটওয়্যারের প্রয়োজন হয়। ওমনিপেজ হচ্ছে ওসিআরগুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয়। ওমনিপেজে অনেকগুলো ভাষা সমর্থন করলেও এতে বাংলা ভাষা সমর্থন করে না। ফলে বাংলার জন্য একটা শুন্যস্থান ছিলোই। সমপ্রতি সেন্টার ফর রিসার্চ অন বাংলা লেংগুয়েজ প্রসেসিং (সিআরবিএলপি) বাংলাওসিআর (BanglaOCR) নামে নতুন ওসিআর অবমুক্ত করেছে। নতুন এই সংস্করণের ওসিআরটি উইন্ডোজের পাশাপাশি লিনাক্স প্লাটফর্মেও চলবে। সফটওয়্যারটির জন্য আপনার কম্পিউটারে ডটনেট ২.০ ফ্রেম নেটওয়ার্ক, ভিজুয়্যাল সি++ ২০০৫ এবং জাভা রান টাইম পরিবেশ। জিএসইউ (জেনারেল পাবলিক লাইসেন্স ২) এর আওতায়ধীন এই সফটওয়্যাটি সম্পূর্ণ বিনামূল্যে পাওয়া যাবে। ৯.০ মেগাবাইটের ০.৬ আলফা সংস্করণের এই সফটওয়্যারটি http://banglaocr.googlecode.com থেকে ডাউনলোড করতে পারেন। বিস্তারতি জানতে পারবে http://crblpocr.blogspot.com সাইট থেকে।

৫টি মন্তব্য

  1. বাংলা ওসিআরটি দিয়ে স্ক্যান করা ইমেজকে টেক্সটে রূপান্তর করা যায় ঠিকই, কিন্তু সম্পূর্ণ শুদ্ধ আসে না। অনেক শব্দই ভুল আসে। আর এটা বিজয় বা বৈশাখী দিয়ে এডিট করাও যায় না। খুব সমস্যায় আছি। মেহেদী ভাই একটু সহযোগিতা করুন।

  2. কোনভাবেই কোন টেক্সটই শুদ্ধভাবে আসেনা। আমি অনেকভাবে চেষ্টা করেছি। শেষ পর্যন্ত অনেকবার সফটওয়ার প্রস্তুতকারক হাসনাত বাইয়ের সাথেও যোগাযোগ করেছি। কোনই লাভ নেই। কোন কিছু তৈরী না করে বাজারে ছেড়ে বাহবা পাওয়া ছাড়া আর কিছুই নয়।এটা নিতান্ত দুঃখ জনক। বাংলাদেশে এত এত পন্ডিত ডেভেলপাররা আছেন। কিন্তু নিজের প্রয়োজনে সামান্য তম ও একটি ওসিআর আর একটি ট্রান্সলেটর সফটওয়্যার এখনো কেউই তৈরী করতে পারেনি। এরা দেশকে কি দিলো?? টাকা??? কোথায়???? কোন চেষ্টা নাই। কারো সাথে কারো যোগাযোগ নাই। সবাই নিজের মত করে চেষ্টা করে। আফসুস। যদি কোন ডেভেলপারেরর মনে হিট দিয়ে কোন ভালো ওসিআর আর বাংলা অনুবাদ সফটওয়্যার বের করতে পারি তাকে আমি জাতীয় শহীদ মিনারের সামনে দাঁড়িয়ে সম্মাননা জানাবো।

মন্তব্য করুন