সর্বশেষ আপডেট : এপ্রিল ১২, ২০১৭ তারিখে ৩:৪৫ অপরাহ্ণ
আজ : ২৫শে জুলাই, ২০১৭ ইং | ১০ই শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ

হিরেনস বুট সিডি: এক্রনিক্স দ্বারা কয়েক মিনিটে উইন্ডোজ ইনষ্টল করুন

admin | সেপ্টেম্বর ২৫, ২০০৮, ১১:১৮ পূর্বাহ্ণ
Domain

অনেক কারনেই আমাদের উইন্ডোজ নষ্ট হয়ে যায়। ফলে কয়েক ঘন্টা ব্যায় করে উইন্ডোজ এবং অনান্য এ্যাপলিকেশন প্রোগ্রাম ইনষ্টল করতে হয়। কিন্তু কয়েক মিনিটেই যদি উইন্ডোজসহ সকল এ্যাপলিকেশন ইনষ্টল করা যায় তাহলে কেমন হয়! হিরেন বুট সিডি দ্বারা আপনি কয়েক মিনিটেই উইন্ডোজসহ উক্ত ড্রাইভে ইনষ্টল করা সকল এ্যাপলিকেশন ইনষ্টল করতে পারেন। এজন্য উইন্ডোজের ড্রাইভ ইমেজ করে রাখতে হবে এবং প্রয়োজনে তা রিস্টোর করলেই হবে। ৯৫-১৭৭ মেগাবাইটের ফ্রি সফটওয়্যারটি ডাউনলোড করে আনজিপ করে সিডিতে রাইট করুন। আর হিরেনস বুট সিডির বিস্তারিত তথ্য (সকল দরকারি টুলসের বর্ণনা) পাওয়া যাবে www.hiren.info এই সাইটে।
ইমেজ তৈরী করা: এখন একটি ড্রাইভে নতুন করে উইন্ডোজ ইনষ্টল করুন এবং দরকারী সকল এ্যাপলিকেশন, ড্রাইভার ইনষ্টল করুন (পূর্বে ইনষ্টল করা থাকলেও হবে)। এরপরে এবার সিডিটি প্রবেশ করিয়ে সিডি থেকে বুট করুন। তাহলে Hiren’s All in 1 BootCD 9.5 আসবে যেখানে কীবোর্ড দ্বারা Disk Clone Tools… নির্বাচন করে এন্টার করুন। পরবর্তী স্ক্রিন থেকে Acronics Image Enterprise Server নির্বাচন করে এন্টার করলে কিছুক্ষণের মধ্যে গ্রফিক্যাল মুডে Acronics Image Enterprise Server উইন্ডো আসবে, যেখানে মাউস ব্যবহার করা যাবে।
এবার Create Image এ ক্লিক করে Next করুন তাহলে হার্ডড্রাইভগুলো দেখা যাবে। ধরি C: ড্রাইভে উইন্ডোজ ইনষ্টল করা আছে এবং আপনি C: ড্রাইভ ইমেজ করতে চাচ্ছেন। তাহলে C: ড্রাইভ নির্বাচন করে Next করুন এবং Information মাসেজ আসলে Ok করুন। এবার যে ড্রাইভে ইমেজটি সেভ করতে চাচ্ছেন সেই ড্রাইভ নির্বাচন করে ফাইলের নাম লিখে Next করুন। এখন Create Image Mode উইন্ডো থেকে Create the full backup Image Archive অপশন নির্বাচিত রেখে Next করুন এবং Image Archive Splitting উইন্ডোতে Automatic অপশন রেখে Next করুন এবং Compression Level উইন্ডোতে এ Maximum (এতে ইমেজের সাইজ কমে যাবে কিন্তু তৈরী এবং ইনষ্টল করতে একটু বেশী সময় লাগবে, আর Normal নির্বাচন করলে ইমেজ সাইজ বড় হবে এবং সময় কম লাগবে।) নির্বাচন করে Next করুন। এরপরে Image Archive protection এ ইচ্ছা করলে পাসওয়ার্ড ব্যবহার করতে পারেন। এবার Next করে Image Archive Comments Next করুন। এখন Proceed বাটনে ক্লিক করলে ইমেজ তৈরী হবে।
ইমেজ রিস্টোর করা: যখন আপনার উইন্ডোজ ইনষ্টল করার প্রয়োজন হবে তখন এই ইমেজটি রিস্টোর করে দিলেই হবে। আপনি যে ড্রাইভে ইনষ্টল করবেন সেই ড্রাইভ ফরম্যাট করতে হিরেন বুট সিডি থেকে Partition Tool থেকে Partition Magic Pro 8.05 এর মাধ্যমে ড্রাইভটিকে ফরম্যাট করতে পারেন।
ইমেজটি রিস্টোর করার জন্য পূর্বের নিয়মে গ্রফিক্যাল মুডে Acronics Image Enterprise Server উইন্ডো আনুন। এবার Restore Image এ ক্লিক করে Next করুন এবং Image Archive Selection উইন্ডো থেকে আপনার তৈরী করা ইমেজ নির্বাচন করে Next করুন। এবার Verify Archive Before The Restoring উইন্ডো থেকে No. I do not want to verify নির্বাচিত রেখে Next করে Partition or Disk to Restore থেকে Disk নির্বাচন করে Next করুন। এবার যে ড্রাইভে উইন্ডোজ ইনষ্টল করতে চান সেই ড্রাইভ নির্বাচন করে Restore Partition Type উইন্ডো থেকে পার্টিশন (সি ড্রাইভ হলে প্রাইমারী, আর অনান্য ড্রাইভ হলে লজিক্যাল) নির্বাচন করে Next করুন এবং Restore Partition Size উইন্ডো থেকে ডিফল্ট রেখে Next করুন। এবার Next Selection এ No I do not image করে Proceed বাটনে ক্লিক করলে নির্দিষ্ট ড্রাইভে কয়েক মিনিটের মধ্যে সবকিছু হুবহু রিস্টোর হয়ে যাবে।
এবার নতুন উইন্ডোজটি চালু করে দেখুন সকল এ্যাপলিকেশন প্রোগ্রাম ইনষ্টল অবস্থায় আছে।

সকল সংস্করণ পাবেন এখানে www.hirensbootcd.net

৮৮টি মন্তব্য

  1. হিরেন বুট সিডি ডাউনলোড করেছি, কিন্তু সিডিতে বুট আকারে রাইট করব কিভাবে?

    আর ইমেজ রিস্টোর করতে হলে তো মনে হয় আমার ২টি ডিভিডি রম দরকার হবে! ১টা হিরেন চালানোর জন্যে+১টা ইমেজ ফাইল রিস্টোরের জন্যে।

    1. Zip ফাইলটি আনজিপ করে BurnCDCC চালু করুন এবং ব্রাউজ বাটনটি ক্লিক করে আনজিপ করা ফোল্ডারে হতে ISO ফাইলটি নির্বাচন করে বার্ন (Start) করুন।
      এছাড়াও অনান্য বার্নার দ্বারাও রাইট করা যায়।

  2. মেহেদী ভাই সালাম নিবেন। আমি হিরেন বুট সিডি ১০.৫ ডাউনলোড করেছি। কিন্তু সিডিতে রাইট করতে পারছিনা। যদি আমাকে একটু সাহায্য করতেন তাহলে আমার বেশ উপকার হত। অপেক্ষায় থাকলাম উত্তরের।
    [email protected]

  3. মেহেদী ভাই…
    আমার কম্পিউটারএ পূর্বেই সব ইনষ্টল করা আছে ।
    এবার হিরেন বুট সিডি কম্পিউটারে প্রবেশ করে রিস্টার্ট করছি বুট মেনু আসছে ।
    তারপর কোনো Hiren’s All in 1 BootCD optionতো দেখছি না ।
    এরকম আসছে…
    hiren’s bootcd 10.5
    Boot From Hard Drive
    Dos Programs
    Mini Windows xp
    Mini Linux
    Darik’s Boot and Nuke
    Kon-Boot
    Offline NT/2000/XP/VISTA/7 Password Changer
    Smart Boot Manager 3.7.1
    Windows Memory Diagnostic
    Boot froom Hard Drive – Windows XP(NTLDR)
    Boot froom Hard Drive – Windows Vista/7 (BOOTMGR)
    Fix “NTLDR is Missing
    Dos Programs (Alternative Boot Meithod)
    Linux Console
    Chainload isalinux.bin
    আর Dos Programs option এ গেলে Hiren’s All in 1 BootCD option অসছে…
    কিন্তু কোনো Disk Clone Tools option দেখছি না ।

  4. হিরেন বুট সিডির অবদান কখনো শো্ধ করতে পারব না। সমকাল দর্পন এর অবদান ? মেহেদী ভাই যেদিন মাফ করবে তার আগে কখনো নয়। সব সময় অনেক অনেক শুভ কামনা মেহেদী ভাইয়ের প্রতি।

মন্তব্য করুন