সর্বশেষ আপডেট : এপ্রিল ১২, ২০১৭ তারিখে ৩:৪৫ অপরাহ্ণ
আজ : ৩০শে মে, ২০১৭ ইং | ১৬ই জ্যৈষ্ঠ, ১৪২৪ বঙ্গাব্দ

গুগল বুকমার্কসের তালিকা শেয়ার করা

মেহেদী আকরাম | জানুয়ারী ২৩, ২০১১, ১১:৫৯ অপরাহ্ণ
Domain

ব্রাউজ করার সুবিধার্থে দরকারী ওয়েবাসাইটের ঠিকানা সংরক্ষণ করে রাখা যায় ব্রাউজারের বুকমার্কে। কিন্তু ব্রাউজার পরিবর্তন, নতুন করে ইনস্টল বা অন্যের কম্পিউটার ব্যবহারের ক্ষেত্রে অনলাইন বুকমার্কিং বেশ জনপ্রিয়। এর মধ্যে গুগল বুকমার্ক অন্যতম। চাইলে গুগল বুকমার্ক থেকে পছন্দের ওয়েবসাইট তালিকা করে রাখা যায় এবং শেয়ার করাও যায়। এজন্য www.google.com/bookmarks সাইটে গিয়ে লগইন করুন।
তালিকা তৈরী করা: এবার বাম পাশের প্যানেলর উপরের দিকে Create new list বাটনে ক্লিক করে তালিকার নাম, বর্ণনা দিয়ে নিচের Make Public লিংকে ক্লিক করুন এবং Create list বাটনে ক্লিক করুন।
তালিকায় ওয়েবসাইট যুক্ত করা: তালিকা তৈরী হবার পরে উপরের ডানে +Add Stuff এ ক্লিক করলে সার্চ বক্স আসবে এখানে কীওয়ার্ড দিয়ে ডানের Add বাটনে ক্লিক করুন, তাহলে গুগল সার্চ পেজ আসবে। এখানে ওয়েব/ভিডিও/ইমেজ/লেকাল/ডকুমেন্ট সার্চ করে যেটি যুক্ত করতে চান উক্ত ফলাফলের ডানের দিকে ক্লিক (নির্বাচন) করে Select বাটনে ক্লিক করুন তাহলে সাইটটি নির্দিষ্ট তালিকায় যুক্ত হয়ে যাবে।
এছাড়াও (ডানদিকে থাকা) বুকমার্কলেটের Add to list বাটন বুকমার্কস টুলবারে ইনস্টল করা থাকলে কোন ওয়েবসাইট যুক্ত করতে চাইলে উক্ত Add to list বাটনে ক্লিক করে পপআপ আসবে। এখানে Select List এ ক্লিক করে তালিকা পছন্দ করে Save বাটনে ক্লিক করলেই হবে।
তালিকা শেয়ার করা: তালিকাটি শেয়ার করতে চাইলে ডানের ইমেইল, ফেসবুক, টুইটার, গুগল বাজ বাটনে ক্লিক করে শেয়ার করতে পারেন। এছাড়াও উপরের ডানে Share বাটনে ক্লিক করে কোন তালিকাকে নির্দিষ্ট ব্যাক্তিকে দেখা বা ব্যবহারের অনুমতি দেওয়া যাবে।
নিজের তালিকা দেখতে বাম পাশের প্যানলে My lists এ ক্লিক করলেই হবে। আর সাধারণের তালিকা (পাবলিক লিষ্ট) খুজঁতে Public lists এ ক্লিক করে খুজঁতে পারেন। এছাড়াও Shared with me এ ক্লিক করে অন্যরা আপনাকে কোন তালিকা শেয়ার করেছে কি না তা দেখতে পারবেন।

An important update about Lists

Lists will be discontinued on December 19, 2011.

All bookmarks within Lists will be retained and labeled "MyBookmarkList" for easier identification, while the rest of Google Bookmarks will function as usual. To learn more, see our announcement.

মন্তব্য করুন