সমস্যা ও সমাধান

এখানে আমরা বিভিন্ন সমস্যার কথা তুলে ধরবো এবং সমাধানের চেষ্টা করবো। অনেকটা প্রশ্ন উত্তর পর্বের মত। যে কেউ প্রশ্ন করতে পারবেন এবং যে কেউ তার উত্তরও দিতে পারবেন।

১,৫০১ Comments on "সমস্যা ও সমাধান"

  1. Thank you Sir for your reply. I use save/share button by using html code. Sir please tell me how can I use plugins in my wordpress blog? I can not use some of my plugins for my unknowness.

    Thanks and Regard.
    SaimooM

  2. আসসালামু আলাইকুম মেহদেী ভাই,
    আচ্ছা ভাইয়া, আমি ইন্টারনেটে যে ওয়েব সাইট গুলো ব্যবহার করেছি সে হিস্টোরি মুছবো কিভাবে?

    1. কোন ব্রাউজার?
      ইন্টারনেট এক্সপ্লোরার হলে:Tools>Internet Option>General ট্যাবে গিয়ে Clear History এ ক্লিক করলেই হবে।
      ফায়ারফক্স হলে:Tools>Clear Private Data থেকে ক্লিয়ার করলেই হবে।

  3. ধন্যবাদ ভাইয়া আমার প্রশ্নের সহজ উপায় জানানোর জন্য। তবে আমি আরেকটি সমস্যার মধ্যে আছি। তাহল : আমি একটি সিডি আমার পিসি তে কপি করে রাখতে পারছি না। শুধু এরর দেখায়। সিডি ভাল। আমার মনে হচ্ছে সিডি টি রাইট প্রটেক্ট করা। আমি এখন এ সিডি কপি করব কিভাবে? আর সিডি র্বাণ করার সময় রাইট প্রটেক্ট করে কিভাবে? জানালে উপকৃত হব?

    1. আমার এই সাইটে বাংলা লিখতে কোন সফটওয়্যার দরকার নেই। আপনি বিজয় সক্রিয় না করে এখানে বিজয় নির্বাচন করে বাংলা লিখে দেখুন হয় কিনা।

    1. ভাইয়া সাব্বির,
      আপনাকে উদ্দেশ্য করে বলছি? আপনি যদি photoshop শিখার জন্য আগ্রহ প্রকাশ করে থাকেন আমার মনে হয় আমি আপনাকে সাহায্য করতে পারি? অনুগ্রহ করে আপনি আমার সাথে যোগাযোগ করতে পারেন। আমার ওয়েব সাইট হচ্চে http://www.nasirdigital.blogspot.com
      [email protected]

  4. আসসালামু আলাইকুম,
    অনেক সময় দেখা যায় সে সফটওয়ারের সিডি গুলো মধ্যে সেটাপ ফাইলের উইনজিপ ফাইল তৈরী করা থাকে। ত আমার প্রশ্ন টা হচ্ছে যে, আমি কিভাবে একটি সফটওয়ারের সেটাপ ফাইল কে উইনজিপ ফাইল বানাবো?
    ধন্যবাদ ভাইয়া।
    -:নাদের:-

  5. ভাইয়া,
    দেখুন কন্ট্রল পেনেল এর কোড হচ্চে:Control Panel.{21ec2020-3aea-1069-a2dd-08002b30309d}
    মাই কম্পিউটার – My Computer.{20D04FE0-3AEA-1069-A2D8-08002B30309D}
    এই কোড গুলো আমি অন্য আরেক জনের মাধ্যমে জানতে পেরেছি। এখন আমার প্রশ্ন হচ্চে যে, অন্যান্য কোড যেমন: রিসাইকেল বিন,
    ফোল্ডার অপমন, সার্চ রেজাল্ট ইত্যাদি এর কোড গুলো জানার মূল উতস কি? ধন্যবাদ

  6. মেহেদী ভাই, আমার ছালাম নিবেন আশা করি ভালো আছেন, আমি প্রবাসে (ইটালী) থেকে আপনার ওয়েভ সব সময় দেখি এবং অনেক কিছু জেনেছি সে জন্য আপনাকে হাজারো ধন্যবাদ। ভাই আমার লেপটপের একটা সমস্য সমস্যটা হলো লেপটপ যখন ওপেন করি মনিটরটা কাপতে থাকে ওনেক সময় কাপতে কাপতে সাদা হয়ে যায়, কোন কোন সময় কয়েক মিনিট পর বন্দ হয়ে যায়, আবার কখন কাপনি বন্দই হয় না ফলে কোন কাজ করতে পারছিনা লেপটপ বন্দ করে রাখতে হয়। এই কাপনির হাত থেকে কিবাবে রক্ষা পাবো বলবেন কি ধন্যবাদ,

  7. মেহেদী ভাই
    আমি কমপিউটারে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল থেকে প্রাপ্ত ইন্টারনেট ব্যবহার করি। সমস্যা হচ্ছে যে, আমাকে সবসময় পিসিতে পেনড্রাইভ ব্যবহার করতে হয়। ফলে পিসিতে সময় বিভিন্ন প্রকার ভাইরাস আক্রমণ করে। আমি পিসিতে symentec Antivirus & MWAV Antivirus ব্যবহার করি। কিন্তু তার পরেও ভাইরাস সবসময় আমার পিসির গতিকে হ্রাস করছে। ফলে মাসে ২/১ বার নুতন করে উইনডোস ইন্সটল করতে হয়। এ থেকে কিভাবে রেহাই পাব জানাবেন প্লিজ।

    ইতি উদয়

  8. I used acer aspire 1680 laptop.I have a problem in screen..its shows a line on the screen.how can I solve this problem..if i re-install windows then…anyway i need ur help regarding on that matter..

  9. bhai ame icon ke babah change kor bo.my internet ar jah 2pc icon asah ta change kor bo.apone jode new icon and change kebabah korbo and kutah pabo boltan….

    1. কিসের আইকন পরিবর্তন করবেন?
      ভাইয়া একটু কষ্ট করে বাংলাতে লিখুন কারণ আমরা কষ্ট করেই বাংলা ভাষা পেয়েছি।

      না পারলে ইংরেজীতে লিখুন দয়া করে বাংলিশ লেখবেন না।

  10. অামার কিছু সমস্য্া আছে কমপিউটার মাঝে মাঝে অন হয় কিন্তু মনিটরে ছবি আসেনা কি করি বলুনত দয়া করে মোবা-০১৭১৬০৬৩৫৪৭ আথবা- ([email protected]) আমি মেসেনজারে ও থাকি

  11. মেহেদি ভাই,
    সালাম নিবেন। আমি কোরিয়া থেকে একটি SONY VAIO লেপটপ কিনেছি তাথে অপারেটিং সিস্টেম আছে Windows Vista কোরিয়ান ভার্ষণ। আমি এখন Winxp বা Win Vista English ভার্ষণ ব্যবহার করতে চাই।আমি যখন নতুন অপারেটিং সিস্টেম ইনস্টল শুরু করি কিছুক্ষন ঠিক মত চলে। যখন copy installing file প্রক্রিয়া শুরু হলে ৪০% যখন শেষ হয় তখন একটা মেসেজ দেখায় তা হলো cannot copy from sourch file. তার পর আর ইনস্টল হয়না। আমার এই সমস্যার সমাধান দিলে খুব উপকৃত হব। তাছাড়া আমার লেপটপে পার্টিশন আছে ২ টা কিন্তু আমি নতুন আর একটা পার্টিশন তৈরী করতে চাই এজন্য আমি power quest pertation magic 8.0 যখনই চালু করি তখন আমার হার্ডডিস্কে পার্টিশন দেখায় ১টি এবং কন্ডিশন দেখায় বেড।আপনার উত্তরের প্রতিক্ষায় রইলাম। ভাল হয় যদি উত্তরটা আমাকে আমার ইমেইলে দেন। আমার মেইল হল- [email protected]

    মাসুদুর রহমান
    পোর্ট হার্টকোর্ট, নাইজেরিয়া।

    1. আপনি অন্য সিডি দ্বারা চেষ্টা করে দেখুন।
      আপনি চাইলে পার্টিশন বাড়াতে পারবেন।
      (http://www.shamokaldarpon.com/?p=1162) এই সফটওয়্যারটা বেশ কাজের, আমি ব্যাক্তিগতভাবে ব্যবহার করি।

  12. Mehedi vai how are you? I tried to add a comment in your blog by copying the bijoy font and pasting it in the comment box but it did not work.

    That’s why I am writing you again. I Have read your tune on “nlite” and “hirens boot cd” software and I can make my own unattended XP CD. So thank you very much.

    But I have two questions related “n lite”. These are-

    1. How can I include various application software like – MS OFFICE, ADOBE READER, BIJOY and so on by using “n lite” which will install automatically during the installation of XP.
    2. How can I include various device drivers like- DISPLAY DRIVER, SOUND CARD DRIVER, MODEM DRIVER and so on by using “n lite” which will install automatically during the XP setup?

    I have wasted a lot of time and afford but unable to make a CUSTOMIZED XP CD of my choice. So you are my last hope. Please help me brother. I am eagerly waiting for your answer. My e-mail address is- [email protected]

    1. আপনি কমেন্ট বক্সে বাংলা লিখতে পারেন। আর ওয়ার্ড থেকে বিজয়ের লেখা ইউনিকোডে কনভার্ট করে পেস্ট করলে দেখা যাবে।

      nlite এ অন্য এ্যাপলিকেশন যোগ করতে পারবেন না তবে ড্রাইভার যোগ করতে পারবেন।

  13. মেহেদি ভাই,
    user (only member of user) দিয়ে logon করলে bijoy properly কাজ করেনা, error দেখায়, সমাধান কি ?

    1. Limited ইউজারে এই সমসাটি হয়। আপনি Control Panel>Administrative Tools>Computer Management>Users থেকে উক্ত ইউজারকে পাওয়ার ইউজার করুন। তাহলে বিজয়রে ম্যাসেজটি আর আসবে না।

  14. মেহেদি ভাই,
    আসসলামুআলাইকুম, ভাই আমার মেইলের উত্তর দেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ। আমার ভিসতার বর্তমান ডিভিডি দিয়ে অন্য লেপটপে ইনস্টল হয়। কিন্তু আমার টাতে হয়না। এরকম কি সম্ভব যে, সনি কোম্পনী তারা যখন অপারেটিং সিস্টেম ইনস্টল করেছে তখন এমন কোন প্রযক্তি কি তারা ব্যবহার করেছে যাতে অন্য কেউ তাদের হার্ডডিস্কের পার্টিশন ভাঙ্গতে পারবে না বা অন্য কোন অপারেটিং সিস্টেম ইনস্টল করতে পারবেনা। আমার আর একটি জিঞ্জাসা ছবির ভিতর ফাইল লুকানো. ছাবির ভিতর ফাইল লুকালাম কিন্তু আনজিপ করতে পারিনা। আমি অলজিপ সফটওয়ার ব্যবহার করি।
    আপনার সহযোগীতার জন্য ধন্যবাদ।

    মাসুদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।


×
কপিরাইট © ২০০৬-২০২৬ সমকাল দর্পণ. সর্বস্বত্ব সংরক্ষিত।
সার্বিক তত্ত্বাবধানে রয়েল টেকনোলজিস