সর্বশেষ আপডেট : June 6, 2022 তারিখে 9:47 pm
আজ : ২৩শে জুন, ২০২২ ইং | ৯ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

জিমেইলে যুক্ত করুন ইচ্ছামত (HTML) সাক্ষর

মেহেদী আকরাম | January 28, 2010, 5:05 PM

জনপ্রিয় ইমেইল সেবা প্রদানকারী জিমেইলে প্রায় সকল ধরনের সুবিধা থাকলেও HTML সাক্ষর তৈরী করার সুযোগ নেই। সমপ্রতি জিমেইলে সরাসরি ছবি যুক্ত করার সুবিধা দেবার ফলে সাক্ষর হিসাবে ইচ্ছামত ছবি যোগ করা যায়। কিন্তু বারে বারে এভাবে ছবি যোগ করা বিরক্তিকর। সাক্ষর হিসাবে ছবি (HTML) যোগ করা যাবে যদি ব্রাউজার হিসাবে ফায়ারফক্স ব্যবহার করা হয়। ‘জিমেইল সিগনেচারস’ নামের একটি এ্যাড-অন্স ইনস্টল করলে একসাথে চারটি চারধরনের সাক্ষর যোগ করা যাবে।
এজন্য প্রথমে এ্যাড-অন্সটি ইনস্টল করে ফায়ারফক্স রিস্টার্ট করে নিতে হবে। এবার জিমেইল খুলে কম্পোজে গেলে (From: এর ডানে) একটি ড্রপডাউন এবং দুটি বাটন আসবে। ডানের Options বাটনে ক্লিক করে চারটি Signature Labels লিখে সেভ করুন। এবার চারটি লেবেল থেকে যে লেবেলের সাক্ষর তৈরী করতে চান সেটি ড্রপডাউন থেকে নির্বাচন করে Create Signature বাটনে ক্লিক করুন। এখন Signature HTML Code: অংশে HTML কোড লিখুন তাহলে নিচের Signature Preview: তে তা দেখা যাবে। সাক্ষর তৈরী হলে সেভ করুন। এভাবে চারটি আলাদা আলাদা সাক্ষর তৈরী করতে পারবেন।
এরপর থেকে মেইল পাঠাতে কম্পোজে গেল ড্রপডাউনের প্রথম সাক্ষরটি সয়ংক্রিয়ভাবে চলে আসবে। আর ড্রাপডাউন থেকে অনান্য সাক্ষরের লেবেল নির্বাচন করলে সাক্ষর পরিবর্তন হবে।
এ্যাড-অন্সটি https://addons.mozilla.org/en-US/firefox/addon/7757 থেকে ইনস্টল করা যাবে। আর এ্যাড-অন্সটির http://blankcanvasweb.com/pages/id_9/n_gmail_signatures/ ওয়েবসাইট থেকে বিস্তারিত তথ্য পেতে পারেন।

৬টি মন্তব্য

    1. @ pervas20: আপনার ফায়ার ফক্স এর ভার্শনের সাথে হয়তো এড-অন টি মিলছে না। আপনার ফায়ার ফক্স ভার্শন কত?

  1. আমি এড-অন টি ইন্সটল করেছি… কিন্তু To এর উপরে যে From লেখা পাশে সেটা দেখাচ্ছে না। শুধু “To ” আছে… কোন “From” নাই। “From” যুক্ত করবো কিভাবে? জানালে অনেক খুশি হতাম।

    1. From নাও থাকতে পারে। একাধিক মেইল ঠিকানা ব্যবহার করে মেইল করলে From আসবে।
      From না থাকলেও দেখুন আমার মার্ক করা লাল অংশটুক এসেছে।

      1. না ভাই… আপনার মার্ক করা লাল অংশটুকু কোথাও দেখাচ্ছে… না আমি পুরো নিশ্চত। অন্য কোন উপায় থাকলে শেষার করুন।

  2. মেহেদী ভাই , আপনার কাছে কি নতুন Smat Movie 4.15 সফটোয়ার টা আছে ? থাকলে এর ডাউনলোড লিংক টা দিবেন

মন্তব্য করুন