সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২৮, ২০১৭ তারিখে ৮:০৭ অপরাহ্ণ
আজ : ১২ই ডিসেম্বর, ২০১৭ ইং | ২৮শে অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ

হিরেনস বুট সিডি: এক্রনিক্স দ্বারা কয়েক মিনিটে উইন্ডোজ ইনষ্টল করুন

admin | সেপ্টেম্বর ২৫, ২০০৮, ১১:১৮ পূর্বাহ্ণ
Domain

অনেক কারনেই আমাদের উইন্ডোজ নষ্ট হয়ে যায়। ফলে কয়েক ঘন্টা ব্যায় করে উইন্ডোজ এবং অনান্য এ্যাপলিকেশন প্রোগ্রাম ইনষ্টল করতে হয়। কিন্তু কয়েক মিনিটেই যদি উইন্ডোজসহ সকল এ্যাপলিকেশন ইনষ্টল করা যায় তাহলে কেমন হয়! হিরেন বুট সিডি দ্বারা আপনি কয়েক মিনিটেই উইন্ডোজসহ উক্ত ড্রাইভে ইনষ্টল করা সকল এ্যাপলিকেশন ইনষ্টল করতে পারেন। এজন্য উইন্ডোজের ড্রাইভ ইমেজ করে রাখতে হবে এবং প্রয়োজনে তা রিস্টোর করলেই হবে। ৯৫-১৭৭ মেগাবাইটের ফ্রি সফটওয়্যারটি ডাউনলোড করে আনজিপ করে সিডিতে রাইট করুন। আর হিরেনস বুট সিডির বিস্তারিত তথ্য (সকল দরকারি টুলসের বর্ণনা) পাওয়া যাবে www.hiren.info এই সাইটে।
ইমেজ তৈরী করা: এখন একটি ড্রাইভে নতুন করে উইন্ডোজ ইনষ্টল করুন এবং দরকারী সকল এ্যাপলিকেশন, ড্রাইভার ইনষ্টল করুন (পূর্বে ইনষ্টল করা থাকলেও হবে)। এরপরে এবার সিডিটি প্রবেশ করিয়ে সিডি থেকে বুট করুন। তাহলে Hiren’s All in 1 BootCD 9.5 আসবে যেখানে কীবোর্ড দ্বারা Disk Clone Tools… নির্বাচন করে এন্টার করুন। পরবর্তী স্ক্রিন থেকে Acronics Image Enterprise Server নির্বাচন করে এন্টার করলে কিছুক্ষণের মধ্যে গ্রফিক্যাল মুডে Acronics Image Enterprise Server উইন্ডো আসবে, যেখানে মাউস ব্যবহার করা যাবে।
এবার Create Image এ ক্লিক করে Next করুন তাহলে হার্ডড্রাইভগুলো দেখা যাবে। ধরি C: ড্রাইভে উইন্ডোজ ইনষ্টল করা আছে এবং আপনি C: ড্রাইভ ইমেজ করতে চাচ্ছেন। তাহলে C: ড্রাইভ নির্বাচন করে Next করুন এবং Information মাসেজ আসলে Ok করুন। এবার যে ড্রাইভে ইমেজটি সেভ করতে চাচ্ছেন সেই ড্রাইভ নির্বাচন করে ফাইলের নাম লিখে Next করুন। এখন Create Image Mode উইন্ডো থেকে Create the full backup Image Archive অপশন নির্বাচিত রেখে Next করুন এবং Image Archive Splitting উইন্ডোতে Automatic অপশন রেখে Next করুন এবং Compression Level উইন্ডোতে এ Maximum (এতে ইমেজের সাইজ কমে যাবে কিন্তু তৈরী এবং ইনষ্টল করতে একটু বেশী সময় লাগবে, আর Normal নির্বাচন করলে ইমেজ সাইজ বড় হবে এবং সময় কম লাগবে।) নির্বাচন করে Next করুন। এরপরে Image Archive protection এ ইচ্ছা করলে পাসওয়ার্ড ব্যবহার করতে পারেন। এবার Next করে Image Archive Comments Next করুন। এখন Proceed বাটনে ক্লিক করলে ইমেজ তৈরী হবে।
ইমেজ রিস্টোর করা: যখন আপনার উইন্ডোজ ইনষ্টল করার প্রয়োজন হবে তখন এই ইমেজটি রিস্টোর করে দিলেই হবে। আপনি যে ড্রাইভে ইনষ্টল করবেন সেই ড্রাইভ ফরম্যাট করতে হিরেন বুট সিডি থেকে Partition Tool থেকে Partition Magic Pro 8.05 এর মাধ্যমে ড্রাইভটিকে ফরম্যাট করতে পারেন।
ইমেজটি রিস্টোর করার জন্য পূর্বের নিয়মে গ্রফিক্যাল মুডে Acronics Image Enterprise Server উইন্ডো আনুন। এবার Restore Image এ ক্লিক করে Next করুন এবং Image Archive Selection উইন্ডো থেকে আপনার তৈরী করা ইমেজ নির্বাচন করে Next করুন। এবার Verify Archive Before The Restoring উইন্ডো থেকে No. I do not want to verify নির্বাচিত রেখে Next করে Partition or Disk to Restore থেকে Disk নির্বাচন করে Next করুন। এবার যে ড্রাইভে উইন্ডোজ ইনষ্টল করতে চান সেই ড্রাইভ নির্বাচন করে Restore Partition Type উইন্ডো থেকে পার্টিশন (সি ড্রাইভ হলে প্রাইমারী, আর অনান্য ড্রাইভ হলে লজিক্যাল) নির্বাচন করে Next করুন এবং Restore Partition Size উইন্ডো থেকে ডিফল্ট রেখে Next করুন। এবার Next Selection এ No I do not image করে Proceed বাটনে ক্লিক করলে নির্দিষ্ট ড্রাইভে কয়েক মিনিটের মধ্যে সবকিছু হুবহু রিস্টোর হয়ে যাবে।
এবার নতুন উইন্ডোজটি চালু করে দেখুন সকল এ্যাপলিকেশন প্রোগ্রাম ইনষ্টল অবস্থায় আছে।

সকল সংস্করণ পাবেন এখানে www.hirensbootcd.net

৮৮টি মন্তব্য

  1. আমি এক সাথে উবুন্টু এবং xp ব্যবহার করি । xp টা আবার ইন্সটল করা দরকার । hiren soft. টা দিয়ে xp দিলে উবুন্টু সাথে কি conflict বা কোন problem করবে। উবুন্টুকে আক্ষত রেখে কিভাবে xp ইন্সটল করব।

    আশা করি সদুউত্তর পাব।

  2. হিরেন বুট সিডিতে সমস্যা হবার কথা না। আপনিতো শুধু একটি ড্রাইভের ইমেজ করবেন এবং সেটিই রিস্টোর করবেন। অন্য ড্রাইভে তথ্যে কোন পরিবর্তন হবে না।
    আপনার কম্পিউটারের ফাষ্ট বুট যদি এক্সপি থাকে তাহলে সমস্যা নেই। যে কম্পিউটারে রিষ্টোর করবেন সেখানে যদি উবুন্টু ফাষ্ট বুট করা থাকে তাহলে সমস্যা হতে পারে।
    তাই উভয় ক্ষেত্র ফাষ্ট বুট একই রাখুন।

  3. আমি হিরেন বুট সিডি টা দিয়ে ইমেজ তৈরী করেছি। কিন্তু ইমেজ রিস্টোর করার পরো উইন্ডোজ চালু হয় না। পরে partation power magic software দিয়ে hard disk এর মধ্যে ঢুকে দেখি আমার c: Drive logic হয়ে গেছে । এখন আমি logic টা কে primary করেছি কিন্তু তার পরো xp সেটআপ দিতে পারছি না। XP সেটআপের সময় এখন ৮ মেগা বাইটের primary drive show করছে। আমি partation delet করেছি তারপরো কাজ হচ্ছে না । আমি এখন কি করব বুছতে পারছি না।

  4. Thanks.
    At last I could make herens boot cd, it is working.
    I faced many problems first to make boot cd. For several times it did not boot. So after my succeed, I would like to mention the steps for other suffer like me.
    1. Run Nero burning rom 6.o
    2. Select ISO mode
    3. Select CD mode (If you have DVD writer)
    4. Click Open
    5. Select the drive where you downloaded Hirens .iso file
    6. Select ‘All files’ in file type box
    7. Select ISO file which to burn
    8. Click Burn
    9. After burning completed, remove the cd
    10. Boot computer with cd rom support

    Thats all. Thank you.–Pritimoy

  5. 1. Run Nero burning rom 6.o
    2. Select ISO mode
    3. Select CD mode (If you have DVD writer)
    4. Click Open
    5. Select the drive where you downloaded Hirens .iso file
    6. Select ‘All files’ in file type box
    7. Select ISO file which to burn
    8. Click Burn
    9. After burning completed, remove the cd
    10. Boot computer with cd rom support

    process follow kore cd ta write korlam kintu cd theke boot hoiteche na……

  6. মেহেদি ভাই আমি অনেক আগে থেকে ব্যবহার করি আসলেই কাজের জিনিস,ইউজ করাটাও সহজ, যাইতোক আরও কিছু আ্যপ্লকেশন যোগ হলে ভালো লাগতো, মিনি এক্স পি টা মিনি লাগতো না। ধন্যবাদ ভাইসাব???

  7. আমি একটা “Hacking Soft+Tips” এর ডিভিডিতে হিরেন বুট সিডির ৮ পয়েন্ট সামথিন ভারশন পেয়েছি। কিন্তু সেটা .iso format এ না। তাতে autorun.inf + keyboard patch +boot cd ‘র কনটেন্ট গুলো আলাদা ফোল্ডারে দেয়া আছে । আমি কিভাবে এটাকে বুটসিডি বানাবো??দয়া করে জানাবেন।

  8. আপনি আমার কথা বুঝতে পারেননি। আমার কাছে যে ফাইল আছে তা .iso format এ না।তাহলে কিভাবে iso format এ রাইট করবো??আমি নতুন করে ডাউনলোড না করে আমার কাছে থাকা ফাইলটাকেই বুটেবল করতে চাচ্ছি।

    উপরের লিনকগুলো কনফিউস করে ফেলছে আমাকে। এমন একটা লিনক দিন যা হিরেনের লেটেষ্ট ভারশন,iso format এবং রিজিউম support সহ download করটে পারবো।ফাইল সাইজ ছোট হলে ও ভাল হয়।

মন্তব্য করুন