সর্বশেষ আপডেট : এপ্রিল ১২, ২০১৭ তারিখে ৩:৪৫ অপরাহ্ণ
আজ : ২৭শে জুন, ২০১৭ ইং | ১৩ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

উইন্ডোজে ওএস এ NTLDR মিসিং হলে করনিয়

মেহেদী আকরাম | আগস্ট ২৪, ২০০৯, ৮:৪৯ অপরাহ্ণ
Domain

বেশীরভাগ কম্পিউটার ব্যবহারকারীই অপারেটিং সিস্টেম হিসাবে মাইক্রোসফট উইন্ডোজ ব্যবহার করেন। উইন্ডোজে বিভিন্ন কারণে NTLDR is Missing বা Boot: Couldn’t find NTLDR ম্যাসেজ আসে ফলে উইন্ডোজে প্রবেশ করা যায় না। এক্ষেত্রে অনেকেই উইন্ডোজ নতুন করে ইনস্টল করতে বাধ্য হন। যেসকল কারণে NTLDR মিসিং এর ম্যাসেজ আসে যেগুলো মধ্যে অন্যতম হচ্ছে, ১) NTLDR বা NTDETECT.COM ফাইল নষ্ট হওয়া, ১) boot.ini ফাইলে ত্রুটি থাকা, ৩) নন বুটেবল সোর্স থেকে বুট করা, ৪) হার্ডডিক্সে সঠিকভাবে বায়োজ সেটআপ না থাকা, ৫) সিস্টেম ড্রাইভের পার্টিশন আপডেট করা, ৬) নতুন হার্ডডিক্স যোগ করা, ৭) boot sector বা master boot বিকৃত হওয়া, ৮) হার্ডডিক্সে ক্যবলে ত্রুটি থাকা, ৯) নতুন সংযুক্ত ইউএসবি ডিভাইসে ত্রুটি থাকা অথবা ১০) উইন্ডোজ গুরুতরভাবে বিকৃত বা নষ্ট হওয়া। উপরোক্ত যেকোন কারণেই NTLDR মিসিং ম্যাসেজ আসতে পারে। আর বেশীরভাগ সময় ভাইরাসই এসব সমস্যা তৈরীর জন্য দায়ী।
এ থেকে মুক্তির উপায় হচ্ছে হার্ডডিক্সের ক্যবল খুলে ভালভাবে লাগানো বা নতুন ক্যাবল লাগানো অথবা উইন্ডোজের সিডি দ্বারা বুট ফাইলগুলো প্রতিস্থাপন করা। অনেক সময় কম্পিউটার রিস্টার্ট দিলেও সমাধান হয়ে যায়। বুট ফাইলগুলো প্রতিস্থাপনের জন্য উইন্ডোজের সিডিটি সিডি ড্রাইভে (ধরি উইন্ডোজ c: ড্রাইভে ইনস্টল করা এবং সিডি রম e: ড্রাইভ) প্রবেশ করিয়ে কম্পিউটার রিস্টার্ট করুন। এখন press any key to boot from the CD আসলে যেকোন কী চাপলে সেটআপ স্ক্রিন আসবে। এখানে সেটআপ মেনু থেকে “R” চেপে রিপিয়ার উইন্ডোতে যান। এবার উইন্ডোজ নির্বাচন করুন (নির্বাচনের জন্য ১ চাপুন) এবং Administrator পাসওয়ার্ড দিয়ে এন্টার করুন তাহলে রুট ড্রাইভের উইন্ডোজ ফোল্ডারে চলে আসবে। এখন copy e:\i386\ntldr c:\ লিখে এন্টার করে copy e:\i386\ntdetect.com c:\ লিখে এন্টার করুন। তাহলে সফলভাবে সিডি থেকে ফাইলদুটি কপি হবে। এবার সিডি রম থেকে উইন্ডোজের সিডি বের করে কম্পিউটার রির্স্টাট দিন।
তবে আপনার কাছে যদি Spotmau PowerSuite (www.spotmau.com) এর সিডি থাকে তবে সিডি থেকে বুট করে Windows Recovery এ ক্লিক করুন। এবার Windows NT/2000/XP/2003 এ ক্লিক করে ডায়ালগ বক্স থেকে Recover NTLDR and NTDETECT এ ক্লিক করুন। এখন NTLDR and NTDETECT ডায়ালগে অপারেটিং সিস্টেম (যেমন, Windows XP) নির্বাচন করে Recover বাটনে ক্লিক করলে NTLDR ফাইলদ্বয় রিকভার হবে। এখন Spotmau PowerSuite বন্ধ করে সিডি বের করে কম্পিউটার রিস্টার্ট করলেই হবে।

৬টি মন্তব্য

মন্তব্য করুন