সর্বশেষ আপডেট : এপ্রিল ১২, ২০১৭ তারিখে ৩:৪৫ অপরাহ্ণ
আজ : ২৭শে জুন, ২০১৭ ইং | ১৩ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

ইউএসবি ডিভাইসগুলোকে রাইট প্রোটেক্ট করে রাখুন

মেহেদী আকরাম | আগস্ট ৭, ২০০৯, ১১:৫৩ পূর্বাহ্ণ
Domain

কম্পিউটারে যাতে অন্য কেউ ইউএসবি ডিভাইস ব্যবহার করতে না পারে সেজন্য ইউএসবি ডিভাইস রাইট প্রোটেক্ট করে রাখা যায়। সেজন্য Device Manager বা Registry Editor থেকে ইউএসবি পোর্টকে ডিজেবল করা যায়। কিন্তু আপনি যদি শুধু রাইট প্রোটেক্ট করতে চান যাতে ইউএসবি ডিভাইস থেকে কম্পিউটারে তথ্য কপি করে রাখা যায় কিন্তু কম্পিউটারে থেকে কোন তথ্য যেন ইউএসবি ডিভাইসে কপি করে নিতে না পারে, তাহলে কি করবেন? সব ইউএসবি ডিভাইসেরতো আর রাইট প্রোটেক্ট করার অপশন নেই। এই সমস্যার সমাধান দেবে ‘ইউএসবি রাইট প্রোটেক্টর’ সফটওয়্যার। মাত্র ১৯০ (৪৮০) কিলোবাইটের পোর্টেবল, ফ্রিওয়্যার একটি সফটওয়্যার দ্বারা এই কাজটি সহজেই এক ক্লিকেই করা যায়। সফটওয়্যারটি www.gaijin.at/dlusbwp.php থেকে ডাউনলোড করে আনজিপ করে চালু করুন। এবার USB write protection OFF এ ক্লিক করলে ইউএসবি ডিভাইস রাইট প্রোটেক্ট হয়ে যাবে। আর রাইট প্রোটেক্ট বন্ধ করতে চাইলে USB write protection ON নির্বাচন করলেই হবে।

৬টি মন্তব্য

  1. মেহদী ভাই,
    আমার ফায়ারফক্স বাংলা ভার্সন আসে এটিকে আমি ইংলিশ করবো কিভাবে? আনইনিষ্টল না করে একাজটি করা যায় কিনা সে ব্যাপারে বলবেন। কারণ আমার অনেক ওয়েব ঠিকানা সেভ করা আসে, সেসব ঠিকানা যেন কোন ভাবেই মুছে না যায় ভাই।
    দয়া করে ইমেল করে আমাকে বিষয়টি সমাধান দিবেন।

    1. আপনি নতুন ট্যাবে গিয়ে about:config লিখে এন্টার করুন এবং I’ll be careful, I promise! বাটনে ক্লিক করুন। এবার Filter বারে general.useragent.locale লিখুন এবং Preference Name এর general.useragent.locale মাউসরে ডান বাটন ক্লিক করে Reset করুন। তাহলে value তে en-US দেখা যাবে।
      এবার ফায়ারফক্স রিস্টার্ট দিয়ে দেখুন কাজ হয় কি না।
      না হলে জানাবেন।

মন্তব্য করুন