সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২৮, ২০১৭ তারিখে ৮:০৭ অপরাহ্ণ
আজ : ২৪শে অক্টোবর, ২০১৭ ইং | ৮ই কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ

গুগল ডক্সের সাথে অফিসের ফাইল সিঙক্রোনাইজ করা

মেহেদী আকরাম | এপ্রিল ২১, ২০১১, ৫:৪৪ অপরাহ্ণ
Domain

গুগল অনলাইনে অফিস সোয়ীটের (ওয়ার্ড, এক্সেল, পাওয়ারপয়েন্ট) ব্যাবহার এবং দেখার সুবিধা বেশ আগেই দিয়েছে। এবার কম্পিউটারে ব্যবহৃত মাইক্রোসফট অফিস ব্যবহারের সময় গুগল ডক্সে সিঙক্রোনাইজ করার সুবিধাও দিলো। ‘গুগল ক্লাউড কানেক্ট’ নামে এই সেবার ফলে ব্যবহারকারীরা সয়ংক্রিভাবে গুগল ডক্সে তাদের ডকুমেন্ট রাখতে পারবে।
গুগল ক্লাউড কানেক্ট ব্যবহারের জন্য http://tools.google.com/dlpage/cloudconnect থেকে সফটওয়্যারটির অনলাইন সংস্করণ ডাউনলোড করা যাবে যা ইনস্টল করতে কম্পিউটারে ইন্টারনেট যুক্ত থাকতে হবে। আর ৫ মেগাবাইটের মত অফলাইনে ইনস্টলার ডাউনলোড করা যাবে http://goo.gl/9WOBL থেকে যা ইনস্টল করতে ইন্টারনেটে যুক্ত থাকতে হবে না। উইন্ডোজ এক্সপি, ভিসতা এবং উইন্ডোজ ৭ এ সমর্থন করা গুগল ক্লাউড কানেক্ট ইনস্টল করতে নূন্যতম মাইক্রোসফট ডট নেট ফ্রেমওয়ার্ক ২.০ ইনস্টল থাকতে হবে। আর এটি যা মাইক্রোসফট অফিসের ২০০৩, ২০০৭ এভং ২০১০ সংস্করণে চলবে।
সফটওয়্যারটি ইনস্টল করা হলে ওয়ার্ড, এক্সেল বা পাওয়ারপয়েন্ট চালু করে দেখুন Google Cloud Connect নামে একটি বার এসেছে। এই বারের Login এ ক্লিক করে Approve Access to your Google Account উইন্ডো থেকে গুগলে লগইন করুন এবং Grant access বাটনে ক্লিক করুন গুগল ডক্স, কন্টাক্ট ব্যবহারের অনুমতি দিন। Automatically এবং Manually দুইভাবে সিঙক্রোনাইজ করা যায়, Automatically হলে ডকুমেন্টটি যখনই সেভ করা হবে তখনই সিঙক্রোনাইজ হবে আর Manually হলে আপনার প্রয়োজনমত Sync বাটনে ক্লিক করে সিঙক্রোনাইজ করতে হবে।
সবচেয়ে দারুন বিষয় হচ্ছে ডকুমেন্টের কোন তথ্য মুছে ফেলা বা পরিবর্তন করা হলেও তা উদ্ধার করা যাবে। ধরুন আপনি যদি কোন এক্সেলের একটি শীট মুছে ফেলেছেন এবং তা সিঙক্রোনাইজও হয়ে গেছে। পরবর্তিতে আপনার মুছে ফেলা শীটটি প্রয়োজন হলো। স্বাভাবিকভাবে শীটটি উদ্ধার করার কোন পথ নেই। এখন শীটটি ফিরে পেতে গুগল ডক্সে লগইন করে উক্ত ডকুমেন্টের উপরে ক্লিক করুন তাহলে নতুন ট্যাবে/উইন্ডোতে তা দেখা যাবে। এবার ডান দিকে Versions (?) এর নিচে যথবার সিঙক্রোনাইজ করা হয়েছে ততগুলো ভার্সন দেখা যাচ্ছে, সাথে সিঙক্রোনাইজ করার সময়, সাইজ এবং ডাউনলোড লিংক আছে। এখন আপনি শীটটি মুছে ফেলার আগে সিঙক্রোনাইজ হওয়া ভার্সনটি ডাউনলোড করে দেখুন আপনার মুছে ফেলা শীটটিও আছে।

মন্তব্য করুন