সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২৮, ২০১৭ তারিখে ৮:০৭ অপরাহ্ণ
আজ : ১৯শে অক্টোবর, ২০১৭ ইং | ৪ঠা কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ

ক্যান্ড রিস্পন্স: জিমেইলে সয়ংক্রিয়ভাবে মেইলের উত্তর দেওয়া

মেহেদী আকরাম | সেপ্টেম্বর ২০, ২০১০, ১২:২৬ পূর্বাহ্ণ
Domain

ছুটিতে বা কোন কারনে নির্দিষ্ট কিছু দিন মেইল চেক করতে না পারলে সয়ংক্রিয়ভাবে মেইল প্রাপ্তির কথা জানানো যায় Vacation responder দ্বারা। ভ্যাকেশন রিস্পন্ড করার সুবিধা আছে প্রায় সকল মেইলেরই রয়েছে। তবে আলাদা আলাদা প্রেরককে আলাদা আলাদা উত্তর দেবার সুবিধা যুক্ত করলো জিমেইল। এই সুবিধাটির নাম হচ্ছে ক্যান্ড রিস্পন্স।
ক্যান্ড রিস্পন্স সক্রিয় করা: এজন্য Settings থেকে Labs ট্যাবে গিয়ে Canned Responses এর Enable রেডিও বাটন ক্লিক করে সেভ করুন। এবার কম্পোজ মেইলে গেলে Canned Response দেখা যাবে।
ক্যান্ড রিস্পন্স তৈরী করা: কম্পোজ মেইলে Canned Response এর ড্রপ-ডাউন থেকে New canned response এ ক্লিক করে পছন্দের নাম দিয়ে Ok করে সেভ করুন। এবার কম্পোজ মেইলের বডিতে দরকারী কিছু লিখে Canned Response এর ড্রপ-ডাউন থেকে Save এর নিচের সেভ থাকা ক্যান্ডে ক্লিক করলে উক্ত ক্যান্ডে ম্যাসেজ সেভ হবে।
ফিল্টার তৈরী করে ক্যান্ড রিস্পন্স সেট করা: এখন Search the Web বাটনের ডানে Create a filter এ ক্লিক করে বা Settings থেকে Filters ট্যাবে গিয়ে Create a new filter এ ক্লিক করে অথবা মেইলের উপরের ডানের ড্রপডাউনের Filter massages like this এ ক্লিক করে Create a Filter আনতে হবে। এখানে ফিল্টার তৈরীর জন্য প্রয়োজনীয় তথ্য লিখে Next Step বাটনে ক্লিক করুন। এবার Send canned response: এ সেভ থাকা ক্যান্ড নির্বাচন করে অনান্য চেকবক্স প্রয়োজনে চেক করে Create Filter বাটনে ক্লিক করে ফিল্টার তৈরী সমাপ্ত করুন। এখন থেকে ফিল্টার করা মেইল ঠিকানা থেকে মেইল আসলে সয়ংক্রিয়ভাবে ক্যান্ডের মেইল রিপ্লে হবে।
এভাবে ইচ্ছামত আরো Canned Response এবং ফিল্টার তৈরী করা যাবে।

মন্তব্য করুন