সর্বশেষ আপডেট : এপ্রিল ১২, ২০১৭ তারিখে ৩:৪৫ অপরাহ্ণ
আজ : ২৫শে জুলাই, ২০১৭ ইং | ১০ই শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি এবং কেন?

মেহেদী আকরাম | জুন ১, ২০০৯, ১২:০১ পূর্বাহ্ণ
Domain

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কেন লাগে?
আমরা যখনই একটা ওয়েব সাইট তৈরী করি যেটা অনেক তথ্যবহুল এবং আশা করি যে, আমাদের ওয়েব সাইটটিতে অনেক অনেক ভিজিটর আসবে, কিন্ত তা অনেক ক্ষেত্রে আমরা পাই না।কারন হচ্ছে এখনও আমাদের খুব গুরত্বপূর্ন একটি কাজ বাকি আছে যেটা করলে আমাদের সাইটকে হাজারো ভিজিটর এর কাছে পৌছাতে পারব সেটা হচ্ছে “সার্চ ইন্জিন অপটিমাইজেশন”।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনটা কি?
আমরা অনেকেই জানি আবার অনেকেই পুরোপুরি জানি না যে পৃথিবীতে কতগুলো সার্চ ইঞ্জিন রয়েছে, আমি এখন এ ব্যপারে বেশ কিছু বলতে চাই না শুধু এটুকু জেনে রাখেন যে, আমাদের জানা না জানা অনেক সার্চ ইঞ্জিন রয়েছে।
SEO
যেমন সবচেয়ে বিখ্যাত হল গুগল যেটা পুরো মার্কেট শেয়ার এর ৬৯ শতাংশ নিয়ে আছে,এরপর আছে বাইদু যা ১৭ শতাংশ, ব্রিং এবং ইয়াহু ৬ শতাংশ করে রয়েছে, এগুলোর বাহিরে আরো অনেক সার্চ ইঞ্জিন আছে। এখন আপনি যদি বাংলায় ডিজিটাল মার্কেটিং শিখতে চায় তাহলে হয়ত সে “জন্মদিনের বাংলা কবিতা” লিখে গুগলে সার্চ দিবেন কারন আপনি হয়ত বাংলায় জন্মদিনের কবিতা আছে কিন্তু সে এ ধরনের কোন ওয়েবসাইটরে ঠিকানা জানেন না। এখন ধরুন আমাদের একটা ওয়েবসাইট আছে যেখানে বাংলায় জন্মদিনের কবিতা আছে। এখন যদি আপনি “জন্মদিনের কবিতা” লিখে গুগলে সার্চ দিলে গুগলের প্রথম পেজে আমাদের সাইটটি দেখায় আরও ভাল হবে যদি প্রথম পেজের প্রথম লিংকটাই আমাদের সাইটের হয় তাহলে আমরা নিশ্চিত থাকতে পারি যে, আপনি যে “জন্মদিনের বাংলা কবিতা” লিখে সার্চ দিছিলেন আপনি অবশ্যই আমাদের সাইটে আসবেন। এই যে ধরেন গুগল সবার আগে আমাদের সাইটটি দেখাল অথচ বাংলায় জন্মদিনের বাংলা কবিতা আছে এমন বহু সাইট, ব্লগ, ফোরাম ইত্যাদি থাকার পরেও,যে আমাদের সাইট আগে দেখালো সেজন্যে, আমাদেরকে সেখানে কিছু কৌশল অবলম্বন করতে হয়েছে।আর মুলত এসব কৌশলকেই বলা হয় সার্চ ইন্জিন অপটিমাইজেশন।

সার্চ ইন্জিন অপটিমাইজেশন সাধারনত দুই ধরনের:
১) অন পেইজ অপটিমাইজেশন: অন পেইজ অপটিমাইজেশন মানে হচ্ছে যে, পেইজের ভিতরে অপটিমাইজেশনটা করা। যেমন:– টাইটেল ট্যাগ, ডেস্ক্রিপশন ট্যাগ, মেটা ট্যাগ, অল্টার ট্যাগ এগুলোতে আমরা আমাদের ওয়েব সাইট এর সাথে প্রাসঙ্গিক রেখে কিওয়ার্ড ব্যবহার করব।
২) অফ পেইজ আপটিমাইজেশন: অফ পেইজ অপটিমাইজেশন মানে হচ্ছে যে, আমাদের অপটিমাজেশন এর কাজটি ওয়েব সাইট এর বাহিরে করব বিভিন্ন ব্লগ বা ফোরামে পোষ্টিং এর মাধ্যমে।
আপাতত এখানেই ভাল থাকবেন পরবর্তি পোষ্টে আরো বেশি কিছু বুঝাবার চেষ্টা করব।

১টি মন্তব্য

মন্তব্য করুন