ক্যানভা কি এবং কিভাবে কাজ করে

ক্যানভা হচ্ছে অনলাইন বেসড গ্রাফিক্স ডিজাইন টুল যার মাধ্যমে খুব সহজেই গ্রাফিক্স এর কাজ করা যায়। কোন সফটওয়্যার ডাউনলোড ছাড়ায় সরাসরি ওয়েবসাইট বা মোবাইল অ্যাপের মাধ্যমে ব্যবহার করা যায়। এটিতে অনেক রেডিমেট টেমপ্লেট রয়েছে যা ফ্রিতে ব্যবহার করা যায়।

ক্যানভাতে থাকা রেডিমেট  টেমপ্লেট  বা ডিজাইন এর সাহায্যে নিয়ে খুব সহজেই বিভিন্ন  ধরনের সোশ্যাল মিডিয়া ব্যানার, লগো, পেসক্রিপশন, আইডি কার্ড, ফ্লায়ার, ব্রউচার ইত্যাদি বানিয়ে ফেলা যায়।এসকল তৈরীকৃত ডিজাইন পি.এন.জি বা জে.পি.জি সহ বিভিন্ন ধরনের ফরম্যাটে ডাউনলোড করা যায় এবং অনলাইনে সেভ রাখা যায়। রেডিমেট  টেমপ্লেট  বা ডিজাইনে পাবেন বিভিন্ন রং, টেক্সট, ব্যাকগ্রাউন্ড আর কিছু ডিাজাইন এ্যাড করে খুব সহজেই নিজের নতুন একটি ডিজাইন তৈরী করে ফেলা যাবে।

ক্যানভা গ্রাফিক্স টুল জনপ্রিয় হওয়ার কারনগুলো হচ্ছে:

* ডাউনলোড ছাড়ায় অনলাইনে করা হয়।

* সহজে ইমেইল একাউন্ট দিয়ে ‌এ্যাকাউন্ট খোলা যায়।

* ফ্রিতে  ব্যবহার করা যায়।

* তৈরীকৃত ডিজাইন ক্যানভাতেই সেইভ রাখা যায় ফলে যখন খুশী তখন এডিট, ডাউনলোড এবং ডিলিট করা যায়।

* অসংখ্য রেডিমেট  টেমপ্লেট  বা ডিজাইন আছে যা সহজেই এডিট করে নিজস্ব ডিজাইন বানানো যায়।

বর্তমানে গ্রাফিক্স ডিজাইনার হতে চাইলে সব ধরনের গ্রাফিক্স টুল সম্পর্কে জানা জরুরী। প্রাথমিক আবস্থায় ক্যানভা দিয়ে যাত্রা শুরু করা যেতে পারে। এছাড়া বর্তমান যুগে কম-বেশী সবারই ফেসবুক পেজ , ইউটিউব চ্যানেল বা প্রোডাক্ট রয়েছে যেখানে টুকিটাকি গ্রাফিক্স এর কাজ লাগে যেমন ব্যানার, লগো, প্রোডাক্ট এর ছবি ইডিট  ইত্যাদি এর জন্য টাকা খরচ না করে নিজেই কাজ গুলো করে ফেলা যায় ক্যানভা দ্বারা। বিশ্বজুড়ে ক্যানভা ব্যবহারকারী সংখ্যা ১০ কোটিরও বেশী।

ক্যানভা ডাউনলোড লিংক

মন্তব্য করুন

×
কপিরাইট © ২০০৬-২০২৪ সমকাল দর্পণ. সর্বস্বত্ব সংরক্ষিত।
সার্বিক তত্ত্বাবধানে রয়েল টেকনোলজিস