সর্বশেষ আপডেট : September 9, 2019 তারিখে 4:03 pm
আজ : ১৫ই নভেম্বর, ২০১৯ ইং | ৩০শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

উইন্ডোজে ড্রাইভ বা ফোল্ডারের নিরাপত্তা

মেহেদী আকরাম | December 11, 2009, 8:18 PM
Domain

উইন্ডোজ অপারেটিং সিস্টেমের কম্পিউটারে যদি একাধিক ব্যবহারকারী থাকে তাহলে ফাইল বা ফোল্ডার বা ড্রাইভের নিরাপত্তা নিয়ে ভাবতেই হয়। কোন সফটওয়্যার ইনস্টল ছাড়াই ব্যবহারকারী নিজস্ব ফোল্ডার বা ড্রাইভকে নিয়ন্ত্রণ করতে পারেন। তবে যে ড্রাইভ বা ড্রাইভের ফোল্ডার নিয়ন্ত্রণ করতে চান সেটি অবশ্যয় NTFS ফরম্যাটের হতে হবে।
এজন্য যে ফোল্ডার বা ড্রাইভের উপরে নিয়ন্ত্রণ আরোপ করতে চান সেই ফোল্ডার বা ড্রাইভের উপরে মাউসের ডান বাটন ক্লিক করে Properties এ যান এবং Security ট্যাবে যান। (সিকিউরিটি ট্যাব না থাকলে Control Panel থেকে Folder Options চালু করুন। এখানে View ট্যাবে গিয়ে Advanced Settings এর Use simple file sharing (Recommended) আনচেক করে OK করুন।) এবার Advanced বাটনে ক্লিক করলে Advanced Security Settings for FOLDER NAME আসবে। এখানে Permission ট্যাব এর Permission entries এ যে গ্রুপ বা ব্যবহারকারীকে আপনি ফোল্ডার বা ড্রাইভটির দেখা বা মুছে ফেলা বা অনান্য সুবিধা দিতে চান না সেটি নির্বাচন করে Edit বাটনে ক্লিক করুন। (Permission entries এ যদি কোন ব্যবহারকারীর নাম না থাকে তাহলে Add বাটনে ক্লিক করে Advanced বাটনে এবং Find Now বাটনে ক্লিক করে ব্যবহারকারী নির্বাচন করে OK এবং OK করুন।) এখন যে যে বিষয়ের উপরে নিয়ন্ত্রণ আরোপ করতে চান সেগুলো Deny এ চেক করুন এবং OK, OK, OK সংরক্ষণ করুন।
তাহলে উক্ত ব্যবহারকারী বা গ্রুপের ব্যবহারকারীরা নিয়ন্ত্রণ আরোপ বিষয়গুলোর সুবিধা পাবে না। আপনি যদি Full Control চেক করেন তাহলে ড্রাইভ/ফোল্ডারটি পড়তেই পারবে না।

৯টি মন্তব্য

  1. Properties এ Security নাই। এবং সিকিউরিটি ট্যাব না থাকলে Control Panel থেকে Folder Options চালু করুন। এখানে View ট্যাবে গিয়ে Advanced Settings” এটাও নাই কেন? আমার Windows XP

  2. I have clicked on “full controll” thus why I cannot read the folder.
    But now I want to read the folder, that means I want to return in previous condition.
    What I have to do now? Please inform me immdiately. That is an important folder for me.

    Badrul
    01723200260

  3. eta korte giye amar E drive block hoye gache. amar officer khub gurttopurno kaj ache atate. I cannot read the folder.
    But now I want to read the folder, that means I want to return in previous condition.
    What I have to do now? Please inform me immdiately. That is an important folder for me.
    mizan

মন্তব্য করুন