SSL Certificate কি এবং কেন প্রয়োজন?

SSL ‍Certificate কি?
SSL (Secure Sockets Layer) হচ্ছে একটি সিকিউর লেয়ার যা, সাইটের ব্যবহারকারীর তথ্যসহ ঐ সাইটের বিভিন্ন লিংক encrypt (এনক্রিপ্ট) করে রাখে। SSL Certificate ব্যবহার করার দ্বারা ভিজিটরের ইনফরমেশন, লগইন নেম, পাসওর্য়াড, পিন কোড, ডেবিট ও ক্রেডিট কার্ড নম্বর নিরাপদ থাকে। যার ফলে হ্যাকারা এসব তথ্য বের করতে পারে না। ‍এ জন্য এই সব সাইটে কেনা-কাটা করা নিরাপদ।
কিভাবে বুঝবেন সাইটে SSL আছে কি না?
সেসব সাইটে ‍SSL Certificate আছে যেসব সাইটের এড্রেস বা ইউআরএল (URL) এর শুরুতে https:// থাকবে।। আর যে সব সাইটে ইউআরএল (URL) এর শুরুতে http:// দেখবেন সে সব সাইটে SSL Certificate দেয়া নাই। এমন সাইটে কেনা-কাটা করা নিরাপদ নয়। SSL Certificate এর একটি
SSL
SSL এর প্রয়োজন?
ক্রেতা অনলাইনে প্রোডাক্ট কেনার সময় যে অনলাইন পেমেন্ট কার্ড ব্যবহার করে সেই কার্ডের নাম্বার, secure code ব্যবহার করতে হয় সেই কেনাকাটার ওয়েবসাইটে । সাইটে SSL Certificate থাকলে ক্রেতার ইনফরমেশন, লগইন নেম, পাসওর্য়াড, পিন কোড, ডেবিট ও ক্রেডিট কার্ড নম্বর নিরাপদ থাকে তখন ক্রেতা সেই সাইট থেকে প্রোডাক্ট অনলাইনের মাধ্যমে কিনতে সবচেয়ে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করবে । এতে করে তার কার্ডের তথ্য প্রাইভেট কিংবা ব্যক্তিগতভাবেই সেই সাইটে সংরক্ষিত থাকে । এ জন্যই সকল ই-কমার্স সাইটে SSL ব্যবহার করতে দেখা যায়।

SSL বিভিন্ন ধরনের হয়ে থাকে :
Domain Validation SSL: এই SSL ‍দিয়ে শুধুমাত্র ডোমেইনের নাম প্রমাণ করা যায়। এমন কিছু SSL এর নাম দেওয়া হল- Comodo Positive SSL, Thawte SSL 123, RapidSSL Standard, Comodo Essential SSL ইত্যাদি।
Business Validation SSL: এই SSL দিয়ে ডোমেইন নাম ও কোম্পানীর নাম প্রমাণ করা যায়। এমন কিছু SSL এর নাম দেওয়া হল-
Comodo Instant SSL, GeoTrust True Business ID ইত্যাদি।
Extend Validation SSL: এই SSL এর মাধ্যমে কোম্পানীর নাম প্রমাণ করার পাশাপাশি একটি গ্রিন বার থাকবে, সেখানে কোম্পানীর নাম লেখা থাকবে। এমন কিছু SSL এর নাম দেওয়া হল- Comodo EV SSL Certificate, GeoTrust True BusinessID EV ইত্যাদি।
Wild Card SSL: এই SSL ওয়েবসাইটের মেইন ডোমেইনসহ সকল সাব-ডোমেইনে ‍SSL সিকিউর করা যায়। যা অন্য SSL এ করা যায় না। এমন কিছু SSL এর নাম দেওয়া হল- Rapid SSL Wildcard Certificate, Comodo Positive SSL Wildcard, Comodo Essential SSL Wildcard, GeoTrust True Business ID Wildcard ইত্যাদি।

One Comment on "SSL Certificate কি এবং কেন প্রয়োজন?"

  1. আমি আপনার একজন ফ্যান। আপনি এভাবে আরো সেবা দিয়ে যান, এটাই আমার আশা/আকাঙ্খা। ধন্যবাদ্ ।

×
কপিরাইট © ২০০৬-২০২৪ সমকাল দর্পণ. সর্বস্বত্ব সংরক্ষিত।
সার্বিক তত্ত্বাবধানে রয়েল টেকনোলজিস