সর্বশেষ আপডেট : June 6, 2022 তারিখে 9:47 pm
আজ : ৩০শে সেপ্টেম্বর, ২০২২ ইং | ১৪ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

ওয়ার্ডপ্রেস ডাউনলোড এবং ইনস্টল করা

মেহেদী আকরাম | February 2, 2011, 1:11 AM

ওয়ার্ডপ্রেস লোকাল হোষ্টে ইনস্টল করলে ইন্টারনেট ছাড়াও ওয়ার্ডপ্রেসের বিভিন্ন কাষ্টমাইজ করা যায়। আমরা লোকাল হোষ্টে এবং হোস্টিং সার্ভারে ওয়ার্ডপ্রেস ডাউনলোড এবং ইনস্টল করা দেখবো।
লোকাল হোষ্টে ডাউনলোড করা: লোকাল হোষ্টে ওয়ার্ডপ্রেস ব্যবহার করতে হলে এসকিউএল সার্ভার ইনস্টল থাকতে হবে। এজন্য www.apachefriends.org থেকে জাম্প ডাউনলোড করে ইনস্টল করুন। এখন www.wordpress.org/download থেকে ডাউনলোড করা ওয়ার্ডপ্রেসের সর্বশেষ সংস্করণ আনজিপ করুন এবং wordpress ফোল্ডারের ভিতরের সকল ফাইলগুলো কপি করে জাম্প ইনস্টল করা ফোল্ডারের ভিতরে থাকা htdocs ফোল্ডারে blog নামে একটি ফোল্ডার তৈরী করুন এবং blog ফোল্ডারের ভিতরে পেষ্ট করুন।
লোকাল হোষ্টে ওয়ার্ডপ্রেস ইনস্টল করা: লোকাল হোষ্টে ডাটাবেজ তৈরী করতে ব্রাউজারে গিয়ে http://127.0.0.1/xampp/ বা http://localhost/xampp/ লিখে এন্টার করুন।

এবার বাম পাশের প্যানেলে phpMyAdmin এ ক্লিক করুন অথবা সরাসরি ব্রাউজারে http://localhost/phpmyadmin/ ও যেতে পারেন। এখন Create new database এ ডাটাবেজের নাম লিখে Create বাটনে ক্লিক করুন।


সাধারণত লোকাল হোষ্টে ইউজারনেম হিসাবে root এবং পাসওয়ার্ড হিসাবে কিছুই সেট করা থাকে না। তবে পাসওয়ার্ড পরিবর্তন বা সেট করতে চাইলে phpMyAdmin থেকে SQL এ ক্লিক করে কুয়েরিতে নিচের কোড লিখে[php]
UPDATE mysql.user SET Password=PASSWORD(‘password’) WHERE User=’root’;
FLUSH PRIVILEGES;[/php]
Go বাটনে ক্লিক করুন। তাহলে পাসওয়ার্ড হিসাবে password সেট হবে।
এবার ওয়ার্ডপ্রেস ইনষ্টল করতে ব্রাউজারে http://localhost/blog/ এ গিয়ে এন্টার করুন। এখন Create a Configuration File বাটনে ক্লিক করে পরের পৃষ্ঠাতে Let’s Go বাটনে ক্লিক করুন। এবার ডাটাবেজের নাম, ইউজারনেম, পাসওয়ার্ড লিখে Submit বাটনে ক্লিক করুন। এরপরের পৃষ্ঠাতে Run the install বাটনে ক্লিক করে পরের পৃষ্ঠাতে ব্লগের নাম, ব্লগের ইউজারনেম, ব্লগের পাসওয়ার্ড, ইমেইল ঠিকানা দিয়ে Install WordPress বাটনে ক্লিক করুন। ব্যাস ইনস্টল শেষ হলে Log In বাটনে ক্লিক করে লগইন করুন।
কন্ট্রোল প্যানেল থেকে সয়ংক্রিয়ভাবে হোস্টিং সার্ভারে ডাউনলোড এবং ইনস্টল করা: হোস্টিং সার্ভারে দুইভাবে ওয়ার্ডপ্রেস ডাউনলোড করা যায়। ১) কন্ট্রোল প্যানেল থেকে ২) ম্যানুয়ালী আপলোড করে।
কন্ট্রোল প্যানেল থেকে ডাউনলোড করতে Software/Service ক্যাটাগরিতে Fantastico De Luxe এর উপরে ক্লিক করুন।

এবার বাম পাশের প্যানেল থেকে wordpress এ ক্লিক করুন।

এখন ওয়ার্ডপ্রেসের বর্ণনা আসবে এখানে New Installation এ ক্লিক করুন।

এবার কোন ডোমেইনে, কোন সাবডোমেইনে ইত্যাদি পূরণ করে Install WordPress বাটনে ক্লিক করুন

তাহলে কিছুক্ষণের মধ্যে ওয়ার্ডপ্রেস ডাউনলোড এবং সয়ংক্রিয়ভাবে ডাটাবেজ, পাসওয়ার্ড তৈরী হয়ে ইনস্টল হয়ে যাবে। এবার Finish installation বাটনে ক্লিক করলে

ওয়ার্ডপ্রেসের লগইনের লিংক, ইউজার এবং পাসওয়ার্ড দেখা যাবে।

null

ম্যানুয়ালী হোস্টিং সার্ভারে ডাউনলোড এবং ইনস্টল করা: ম্যানুয়ালী আপলোড করতে যেকোন এফটিপি ক্লাইন্ট দিয়ে আপলোড করতে পারেন। এজন্য সবচেয়ে ভাল ফাইলজিলা এফটিপি ক্লাইন্ট। ফাইলজিলা এফটিপি ক্লাইন্ট www.filezilla-project.org থেকে ডাউনলোড করে ইনস্টল করতে পারেন। এবার ওয়ার্ডপ্রেসের সর্বশেষ সংস্করণ আনজিপ করা wordpress ফোল্ডারের ভিতরের সকল ফাইলগুলো ওয়েবসার্ভারে আপলোড করুন।


ডাটাবেজ তৈরী করতে Database ক্যাটাগরিতে MySQL® Database Wizard এর উপরে ক্লিক করুন।

এবার ডাটাবেজের নাম দিয়ে Next Step বাটনে ক্লিক করুন।

এখানে ডাটাবেজের ইউজারের নাম, পাসওয়ার্ড লিখে Create User বাটনে ক্লিক করুন।

এরপরের ALL PRIVILEGES চেক বক্স চেক করে Next Step বাটনে ক্লিক করুন।


এবার ওয়ার্ডপ্রেস ইনষ্টল করতে ব্রাউজারে ওয়েবসাইটের ঠিকানা লিখে এন্টার করুন। এখন Create a Configuration File বাটনে ক্লিক করে পরের পৃষ্ঠাতে Let’s Go বাটনে ক্লিক করুন। এবার ডাটাবেজের নাম, ইউজারনেম, পাসওয়ার্ড লিখে Submit বাটনে ক্লিক করুন। এরপরের পৃষ্ঠাতে Run the install বাটনে ক্লিক করে পরের পৃষ্ঠাতে ব্লগের নাম, ব্লগের ইউজারনেম, ব্লগের পাসওয়ার্ড, ইমেইল ঠিকানা দিয়ে Install WordPress বাটনে ক্লিক করুন। ব্যাস ইনস্টল শেষ হলে Log In বাটনে ক্লিক করে লগইন করুন।

২টি মন্তব্য

  1. I cannot figure out which is better? I mean wordpress.org or wordpress.com.Some says wordpress.org & some says wordpress.com.Infact WordPress.com is more easy than wordpress.org in the fact of creating website.Please explain me…………

মন্তব্য করুন