সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ৯, ২০১৯ তারিখে ৪:০৩ অপরাহ্ণ
আজ : ২১শে অক্টোবর, ২০১৯ ইং | ৬ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

সমস্যা ও সমাধান

মেহেদী আকরাম | জুলাই ৯, ২০০৮, ১২:৪৮ পূর্বাহ্ণ
Domain

এখানে আমরা বিভিন্ন সমস্যার কথা তুলে ধরবো এবং সমাধানের চেষ্টা করবো। অনেকটা প্রশ্ন উত্তর পর্বের মত। যে কেউ প্রশ্ন করতে পারবেন এবং যে কেউ তার উত্তরও দিতে পারবেন।

১,৪৮১টি মন্তব্য

  1. আম্ররা জানি যে আমরা যখন Internet ব্যবহার করি তখন আমরা Internet-এ কি করছি, কোন Site Browse করছি তা Trash করা সম্ভব। আমি কিভাবে আমার Activity লুকাতে পারব।

  2. মেহেদী ভাই, ছালাম নিবেন। আমি সমকাল দর্পনের একজন নতুন পাঠক। সমকাল দর্পন থেকে আমি অনেক কিছু শিথেছি। মেহেদী ভাইয়ের কাছে আমি নোকিয়া মোবাইল সম্পর্কে কিছু জানতে চাই, নোকিয়া ই-৫১ মোবাইল কিভাবে ফরমেট করতে পারি। কম্পিউটার থেকে মোবাইল ফরমেট করার কোন সফ্টওয়ার আছে কিনা? খাকলে সেটা কিভাবে পেতে পারি? আর মোবাইলের ওপারেটিং সিস্টেম খারাব হয়ে গেলে তা আবার কিভাবে নতুন করে ইস্ষটল করতে পারি? প্লিজ ভাইয়া আসা করি এই বিষয়ে আপনার কাছে থেকে বিস্তারিত কোন তথ্য পাব।
    – রনি
    [email protected]

  3. মেহেদী ভাই আসসালামু আলাইকুম,
    মেহেদী ভাই, আমি লোকাল নেটওয়ার্ক ব্যবহার করি, সুইসের সকল কানেকশন ঠিক আছে মাঝে মাঝে ওয়ার্কগ্রুপ ওপেন হয় আবার মাঝে মাঝে হয় না, মাঝে মাঝে সকল কম্পিউটারে ঢুকা যায় আবার মাঝে মাঝে কোন একটি কম্পিউটারে ঢুকা যায় না। সকল কম্পিউটারে একই ওয়ার্কগ্রুপ ব্যবহার করি। লোকার নেটওয়ার্ক ঠিক আছে কিন্তু মাঝে মাঝে এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে ঢুকতে পারি না। নিচের কমান দেখায়-
    workgroup is not accessible you might have permission to use this network resource. Can not the administrator of this server to find our if you have access permission.

    the network path was not found.
    মেহেদী ভাই আমি এই সমস্যায় প্রায়ই পরি, দয়া করে আমাকে সমাধান দিলে অনেক উপকৃত হব। যত তাড়াতাড়ি সম্ভব সমাধান দিন

  4. মেহেদী ভাই
    ওয়েব ব্রাউজারে কিভাবে ওয়েব সাইট ব্লক করা যায়। আমি মজিলা ফায়ারফক্স ও ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহার করি। দয়া করে জানাবেন প্লিজ……………..

  5. আমার ওয়ার্ডপ্রেস ব্লগের সাইডবার সহ সকল জায়গায় বাংলা ফন্ট দেখালে ও পোস্ট কনটেন্টে দেখায় ৎৎৎ এই রকম http://obujerblog.com/ দয়া করে একটু সাহায্য করুন ।দয়া করে একটু সাহায্য করুন

  6. মেহেদী ভাই সালাম নিবেন।
    আমার কম্পিউটারে windows xp এবং windows 7 দুটো অপারেটিং সিস্টেম চালু আছে। বর্তমানে নতুন করে windows xp সেটাপ করাতে windows 7 চালু হচ্ছে না। প্লিজ ভাই, দয়া করে একটি উপায় বলে দেন, যেন ও আবার চালু করতে পারি।
    জাহিদ

  7. মেহেদী ভাই বিপদে পড়েছি। আমার vio ল্যাপটপে উইন্ডোজ ৭ সেটাপ দিচ্ছি। কিন্তু চায়ণা ভাষা দেখাচ্ছে। সমাধান দিবেন দয়া করে।

  8. মেহেদী ভাই,
    ছালাম নেবেন। আমার কম্পিউটারে অফিস-২০০৩ চলে। কিন্তু অফিস-২০০৭/২০১০ ইন্সষ্টল করে মাইক্রোসফট্ অয়ার্ড ওপেন করলে (এক্সেলের ক্ষেত্রে সমস্যা হয় না) ম্যাসেস্ আসে ” The document contains macros. Macro language support for this application is disable. Features requiring VBA are not available.Would yoy like to open read only? ….this errors usually occurs because of macro security settings….. ইত্যাদি।চারবার ok করলে অফিস উইন্ডোজ on হয়। আমি আগে অফিস-২০০৭ ব্যবহার করতাম। তথন এই ম্যাসেসটি আসতো না। আমার অফিস-২০১০ সফ্টওয়ারটি অন্য কম্পিউটারে চলে। আমি উইন্ডোজ সেভেন ব্যবহার করি।।এই সমস্যাটি কিভাবে সমাধান করবো তার পরামর্শদানের জন্য অনুরোধ করছি।

  9. মেহেদী ভাই,
    ছালাম নেবেন। আমার সমস্যা সমাধানের পরামর্শদানের জন্য ধন্যবাদ। আমি অনেক চেষ্টা করলাম কিন্তু ম্যাক্র বন্ধ করতে পারলাম না। ওয়ার্ডের সিকিউরিটি লো করার অপশন ও খুঁজে পাচ্ছি না। আমাকে একটু বিন্তারিতভাবে জানালে খুবই খুশি হতাম। Trust centre এ Macro setting হয়তো এ্যাকিউরেট করতে পারি নাই। আমাকে আর একটু সাহায্য করার জন্য অনুরোধ করছি।

  10. আসসালামুআলাইকুম মেহেদী ভাই ,
    আমার ২ টি সমষ্যা । (১) কম্পিউটারে আগেও Windows XP & Office XP ছিল , কিছু সমষ্যার জন্য নতুন করে Windows & Office xp সেট-আপ দেয়ার পর আগের MS word ফাইলগুলো ওপেন করতে পারছিলাম কিন্তু Bullguard antivirus trial virsion download দেয়ায় তা কিছু প্রোগ্রাম কে Quarintine এ পাঠিয়ে দেয় তারপর থেকে MS Excel open করতে না পেরে নতুন করে Office 2003 Install করার পর আগের অনেক ফাইল open হচ্ছেনা , Office xp তে ও open হচ্ছেনা , ২/৪ টা MS Word File Open হয় , Maximum file এর ক্ষেত্রে এ Message টি show করে : You need a converter to view the content ,
    If I press OK then some component are installed from Office XP/Office 2003 program , then file open in a preview box and upper the box there are three option shown : [X] Windows default , [ ] MS DOS , [ ] Other Encoding . মেহেদী ভাই দয়াকরে সমষ্যা সমাধানের ১টা উপায় বলেন ।
    ২য় সমষ্যা : Avas Antivirus trial version কে কিভাবে সারাবছর ব্যবহার করব? ( এ সম্পর্কিত আপনার ১টি লেখা , Time/date counting option in-active রাখার কৌশল আগে পড়েছিলাম , এখন খুঁজে পাচ্ছিনা লেখাটি ) অথবা Avas Antivirus 1 Year free use করার Key জানাবেন কি ?

    * অনেক বড় প্রশ্নের জন্য দুঃখিত এবং পাঠকগণ বিরক্ত হলে এ জন্য ক্ষমাপ্রার্থী ।

    1. এভাস্ট এন্টি ভাইরাস সেটাপের পর রেজি: ফরম পূরন করলে আপনার লাইসেন্স ১ বছরের জন্য এক্টিভ হবে। শুধু মাত্র হোম ইউজারের জন্য।

  11. গত ৩ দিন হচ্ছে আমার কম্পিউটারে ফটোশফ খুলতেছেনা। বেশ কয়েক বার নতুন করে ফটোশপ সেটাপ করার পরো একই সমস্যা। এখন উইন্ডোজ সেটাপ ব্যতিত কি ভাবে এর সমাধান করতে পারি দয়া করে জানালে খুবই উপকৃত হব।

  12. আমার একটা মেমোরী আছে। আমি নোকিয়া ২৭০০ মোবাইল ব্যবহার করি। আমার মেমোরীতে পাসওয়ার্ড দিয়েছিলাম আমার মোবাইল দিয়ে। কিন্তু পরবর্তীতে আমি পাসওয়ার্ড ভূলে গেছি। আমার মেমোরীতে কিছু প্রয়োজনীয় ফাইল আছে। আমি কিভাবে এই ফাইল/পাসওয়ার্ড উদ্ধার করতে পারবো। আপনি আমাকে এই ব্যাপারে সাহায্যে করলে আমি অনেক অনেক বেশী উপকৃত হতাম।

  13. আপনাকে অসংখ্য ধনবা যে এরকম ওয়েব সাইট উপস্তিত করার জন্য
    আমি Facebook বাংলাতে মন্তব করেত চাই আপনার সাতে যেমন করলাম
    আসা করি আমার মন্তব পাব .

  14. মেহেদি ভাই আমি নোকিয়া E66 ফোনে ইন্টারনেটের
    মাধ্যমে BBC বাংলা খবর শুনি,কিন্তু WEB page এ
    বাংলা বিবরন পড়তে পারি না । নোকিয়া E66 ফোনে
    ইন্টারনেট ব্যবহার করার সময় বাংলা কিভাবে পড়তে
    পারবো জানালে উপকৃত হবো ।

  15. মেহেদী ভাই,
    ছালাম নেবেন। আমরা যারা দীর্ঘ সময় অনলাইনে থাকতে পারি না বা অন্য কোন কারণে খরেরের কাগজ অনলাইনে পড়া সম্ভব হয়না তাদের জন্য এমন ব্যবস্থা আছে কিনা যে কেহ খবরের কাগজ ইন্টারনেট হতে ডাউনলোড করে রাখলো বা আমি নিজেই সময়ের ফাঁকে খবরের কাগজ ডাউনলোড করে রাখলাম পরে যখন সময় পেলাম তখন পড়ে নিলাম। আমি এ লাইনে নতুন। তাই, এ জাতীয় আপনার কোন বিষয় জানা/লেখা থাকলে জানালে উপকৃত হবো।

  16. মেহেদী ভাই,
    ছালাম নেবেন।আশা করি, ভাল আছেন। আমি ইতিপূর্বে ইন্টারনেট হতে Avg Internet Security-2011 ও 2012, Hiren boot cd, Microsoft Office ইত্যাদি সফ্টওয়ার ডাউনলোড করেছি । এই প্রত্যোটি রারকৃত সফ্টওয়ারের দুটো/তিনটি করে পার্ট ছিল। আমি এর কোন সফ্টওয়ার Extract করতে পারিনি। অদ্য KGB Archiver নামে একটি সফ্টওয়ার ডাউনলোড করি। উহার তিনটি পার্ট যথাক্রমে KGB Archiver.part1, KGB Archiver.part2 ও KGB Archiver.part3। এগুলো যে destination এ ডাউনলোড হয়েছিল সেখানে/একটি ফোল্ডারে নিয়ে Winzip -15.5 দিয়ে বিভিন্নভারে Extract করার চেষ্টা করে অতীতের মতো ব্যার্থ হলাম। Part1 Extract করার ক্ষেত্রে ম্যাসেস আসে ” Please inset the disk containing “Users\Ali Ahmad\Download\Compressed\KGB Archiver3partsKGB Archiver.part2rar” into drive C”। একইভাবে Part2 Extract এর ক্ষেত্রে ম্যাসেস আসে ” WinZip encountered problems during this operation with file C:Users\…………KGB Archiver.part2.rar. Please choose one of the following actions”. আমি কিভাবে একাধিক পার্টের জিপ বা রারকৃত সফ্টওয়ারগুলো Extract করবো এবং WinZip/WinRar দিয়ে বা অন্য কোন উপায়ে কিভাবে বড় কোন ফাইলকে ভেংগে বিভিন্ন পার্ট করা যায় ত‌া‌‌‌‌‌‌‌‌‌‌র কলাকৌশলগুলো জানানোর জন্য অনুরোধ করছি।

মন্তব্য করুন