মাস আগস্ট 2012

ড্রপবক্সে ২-স্টেপ ভেরিফিকেশন সক্রিয় করা অনলাইনে তথ্য সংরক্ষণের জনপ্রিয় সাইট হচ্ছে ড্রপবক্স। নিরাপত্তার কথা মাথায় রেখে ড্রাপবক্স লগইনের ৰেত্রে ২-স্টেপ ভেরিফিকেশন সুবিধা দিয়েছে ফলে পাসওয়ার্ড চুরি হয়ে গেলেও কেউ ড্রপবক্সে লগইন করতে পারবে না। এটা অনেকটা গুগলের ২-স্টেপ ভেরিফিকেশনের মতই। আরো পড়ুন »
সূর্যবার্তা থেকে প্রতিদিন ২৫টি এসএমএস করুন বিনামূল্যে বিনামূল্যে এসএমএস করার সাইটগুলোর মধ্যে সূর্যবার্তা অন্যতম। এই সাইট থেকে প্রতিদিন বিনামূল্যে ২৫টি পর্যন্ত সর্বোচ্চ ১১০ অক্ষরের এসএমএস করা যাবে যেকোন বাংলাদেশী মোবাইল নম্বরে। এসএমএস যাবে সূর্যবার্তার নির্দিষ্ট মোবাইল নম্বর থেকে কিন্তু সাথে যাবে প্রেরকের মোবাইল নম্বর এবং সূর্যবার্তার... আরো পড়ুন »
পুরাতন মাইক্রোসফট মেইলকে আউটলুকে মাইগ্রেট করা মাইক্রোসফট সম্প্রতি তাদের মেইল সার্ভিসকে আউটলুকে রূপান্তর করেছে ফলে হটমেইল, এমএসএন, লাইভ সবাই আউটলুকের অন্তভুক্ত সেবা হিসাবে ব্যবহৃত হচ্ছে। বর্তমানে বিনামূল্যে @hotmail.com এবং @outlook.com ডোমইেনের অন্তরভুক্ত ইমেইল ঠিকানা দিচ্ছে। আরো পড়ুন »
বাংলা ভাষা যুক্ত হলো ‘WP-Statistics’ এ ব্লগ বা ব্যাক্তিগত ওয়েবসাইট তৈরীতে ওয়ার্ডপ্রেস খুবই জনপ্রিয়। ওয়ার্ডপ্রেসের বিভিন্ন জনপ্রিয় প্লাগইনের মধ্যে ‘ওয়ার্ডপ্রেস-স্ট্যাটিসটিকস’ অন্যতম। এতে সম্প্রতি বাংলা ভাষা যুক্ত করা হয়েছে। ফলে ব্যবহারকারীরা চলতি পরিসংখ্যান বাংলাতে দেখতে পারবে। আরো পড়ুন »
ওয়ার্ডপ্রেস ব্লগের লেখা প্রিন্ট মোডে দেখা জনপ্রিয় ব্লগিং সিএমএস হচ্ছে ওয়ার্ডপ্রেস। যারা নিজস্ব হোস্টে ওয়ার্ডপ্রেস ব্যাবহার করছেন তারা চাইলে ইচ্ছামত পরিবর্তন করতে পারেন। ব্যাবহারকারীরা অনেক সময় ব্লগের লেখা প্রিন্ট করতে চাই, তারা সাধারণত File > Print গিয়ে প্রিন্ট করে ফলে সাইটের মূল লেখা ছাড়াও হেডার,... আরো পড়ুন »
ব্লগের লেখা সয়ংক্রিয়ভাবে গুগল প্লাসের পেজে নেওয়া ব্লগের লেখা বিভিন্নভাবে টুইটারে, ফেসবুকে নেওয়া যায় কিন্তু গুগল প্লাসে নেওয়া যায় না। কিন্তু হূটসোয়ীট দ্বারা ব্লগের বা ওয়েবসাইটের লেখা আরএসএস ফিড ব্যবহার করে আরো পড়ুন »
গুগল ম্যাপ থেকে পোষ্টাল ঠিকানা বের করা জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের ম্যাপ খুবই জনপ্রিয়। গুগল ম্যাপের এপিআই এর সাহায্যে বিভিন্ন সুবিধা পাওয়া যায়। গুগল ম্যাপের এপিআই ব্যবহার করে তৈরী করা এমনই একটি টুলস হচ্ছে gmpa। এর সাহায্যে বিশ্বের যেকোন লোকেশনের পোষ্টাল ঠিকানা পাওয়া যাবে। আরো পড়ুন »
ওয়ার্ডপ্রেসের ডাটাবেজ এবং ডাটাকে সয়ংক্রিয়ভাবে ব্যাকআপ রাখুন গুগল ড্রাইভে ওয়েবসাইটকে নিয়মিত ব্যাকআপ রাখা বাঞ্চনিয়। ওয়েবমাষ্টাররা বিভিন্নভাবে তাদের ওয়েবসাইট ব্যাকআপ রাখতে পারেন। জনপ্রিয় ব্লগিং সিএমএস ওয়ার্ডপ্রেস এর ডাটাবেজ সহ ফাইল/ফোল্ডারগুলোকে নিয়মিত মেইলে বিভিন্ন প্লাগইনস দ্বারা। মেইলে ব্যাকআপের ৰেত্রে সাইট বড় হয়ে মেইল আসে না সেৰেত্রে নিয়মিত ব্যাকআপ রাখা হয়... আরো পড়ুন »
×
কপিরাইট © ২০০৬-২০২৪ সমকাল দর্পণ. সর্বস্বত্ব সংরক্ষিত।
সার্বিক তত্ত্বাবধানে রয়েল টেকনোলজিস