মাস এপ্রিল 2011

ইন্টারনেট ছাড়া মোবাইলের মাধ্যমে ফেসবুক ব্যবহার করা সাধারণত মোবাইলে ইন্টারনেট সংযোগ থাকলেই বিভিন্ন ওয়েবসাইট বা ওয়াপসাইট ব্যবহার করা যায়। জনপ্রিয় সামাজিক যোগাযোগের সাইট ফেসবুক ইন্টারনেটের সংযোগ ছাড়াই নোটিফিকেশন+এসএমএস এর মাধ্যমে ব্যবহার করা যায়। এতে নোটিফিকেশন হিসাবে ফেসুবকের আপডেট পাওয়া এবং এসএমএস করে ওয়ালে পোষ্ট আরো পড়ুন »
অস্থায়ী ইমেইল ঠিকানা অনেক সময় অস্থায়ী ইমেইল ঠিকানার প্রয়োজন হয়। বিশেষ করে কোথাও রেজিষ্ট্রেশন বা ভোট করতে যদি ইমেইলে কনফরমেশন বা এ্যাকটিভিশন মেইলের প্রয়োজন হয়। অনেক সময় নিজের একাধিক মেইল লগইন করে এধরনের কাজ করা বেশ ঝামেলার। এছাড়াও নিরাপত্তার কারণে কিছূ সাইটে... আরো পড়ুন »
গুগল ডক্সের সাথে অফিসের ফাইল সিঙক্রোনাইজ করা গুগল অনলাইনে অফিস সোয়ীটের (ওয়ার্ড, এক্সেল, পাওয়ারপয়েন্ট) ব্যাবহার এবং দেখার সুবিধা বেশ আগেই দিয়েছে। এবার কম্পিউটারে ব্যবহৃত মাইক্রোসফট অফিস ব্যবহারের সময় গুগল ডক্সে সিঙক্রোনাইজ করার সুবিধাও দিলো। ‘গুগল ক্লাউড কানেক্ট’ নামে এই সেবার ফলে ব্যবহারকারীরা সয়ংক্রিভাবে গুগল ডক্সে তাদের আরো পড়ুন »
‘কুলআইরিস’ দ্বারা ছবির ত্রিমাত্রিক অ্যালবাম তৈরী করা অনলাইনে বিনামূল্যে ছবি শেয়ার করার বেশ কিছু ওয়েবসাইট আছে। এসব সাইটে শেয়ার করা নিজের বা অন্যের পাবলিক ছবি দ্বারা যদি ত্রিমাত্রিক ওয়াল/অ্যালবাম তৈরী করা যেত তাহলে কেমন হতো! ফ্লিকার, পিকাসা বা ফেসবুকের ছবি অ্যালবাম এমনকি ইউটিউবের ভিডিও দ্বারাও ত্রিমাত্রিক... আরো পড়ুন »
ফেসবুকের এ্যাকাউন্টকে আরো নিরাপত্তা দেওয়া জনপ্রিয় সামাজিক সাইট ফেসবুকে নিজের এ্যাকাউন্টকে আরো বেশী নিরাপত্তা দেওয়া যায়। এর ফলে ফেসবুকের এ্যাকাউন্ট হ্যাক হওয়া থেকে রক্ষা পাওয়া যেতে পারে। এজন্য ফেসবুকে লগইন করে ডানে Account থেকে এ Account Settings যান। আরো পড়ুন »
‘বূমেড়্যাঙ’ দ্বারা নির্দিষ্ট সময়ে জিমেইল থেকে মেইল করা কোন নির্দিষ্ট দিবসে বা সময়ে আপনার কাউকে মেইল করা দরকার অথচ আপনি সেই সময়ে ইন্টারনেটে যুক্ত থাকবেন না। এমতবস্থায় মেইলটি আগেই পাঠাতে হয়, কিন্তু কোন ভাবে যদি নির্দিষ্ট সময়েই মেইলটি পাঠানো যেতো তাহলে কেমন হতো! শেড্যিউল মেইল পাঠানোর এমনই... আরো পড়ুন »
জিমেইলের পটভূমিতে নিজের ছবি জিমেইল সম্পর্কে নতুন করে বলার কিছু নেই। জিমেইলে থীম ব্যবহারের সুবিধা অনেক আগেই দিয়েছে সাথে ছিলো নিজস্ব থীম ব্যবহারের সুবিধা। সমপ্রতি নিজস্ব থীমে নিজস্ব ছবি আপলোড করার সুযোগ দিলো। ফলে ব্যবহারকারীরা জিমেইলে নিজের পছন্দের ছবি ব্যবহার করতে পারবে। আরো পড়ুন »
‘আনস্টপেবল কপিয়ার’ দ্বারা করাপ্টেড ডিক্স থেকে কপি করা অনেক সময় হার্ডডিক্সের ড্রাইভ কিছু তথ্য করাপ্টেড হলে সাধারণ ভাবে ফাইল/ফোল্ডার কপি হয় না। ফলে ফাইল/ফোল্ডার কপি করতে গেলে করাপ্টেড ফাইল পেলেই কপি বন্ধ হয়ে যায়। এমন সমস্যা থেকে উদ্ধার পাওয়া যায় ‘আনস্টপেবল কপিয়ার’ দ্বারা। সফটওয়্যারটি চালু করে Source... আরো পড়ুন »
টেক্সট ঘরনার ফাইল সম্পাদনা করা অনেক সময় বিভিন্ন টেক্সট ফাইল সম্পাদনা করার প্রয়োজন হয় যা নোটপ্যাড বা সচারচর ব্যবহৃত টেক্সট এডিটরে সম্পাদনা করা যায় না। প্রায় সকল ধরনের টেক্সট ফাইল সম্পাদন করার দারুন একটি সফটওয়্যার হচ্ছে আল্ট্রাএডিট। সফটওয়্যারটি txt, ini, log, dat, bin, bif,... আরো পড়ুন »
×
কপিরাইট © ২০০৬-২০২৪ সমকাল দর্পণ. সর্বস্বত্ব সংরক্ষিত।
সার্বিক তত্ত্বাবধানে রয়েল টেকনোলজিস