মাস জানুয়ারি 2011

ওয়ার্ডপ্রেস কি এবং কেন? ওয়ার্ডপ্রেস কি: ওয়ার্ডপ্রেস হচ্ছে বর্তমানে সর্বাধিক জনপ্রিয় এবং শক্তিশালী কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (CMS), যা পিএইচপি এবং মাইএসকিউএল দ্বারা তৈরিকৃত ওপেন সোর্স প্রযুক্তির ব্লগিং সফটওয়্যার। ওয়ার্ডপ্রেস দ্বারা কোনো প্রকার পিএইচপি, মাইএসকিউএল বা এইচটিএমএল জ্ঞান ছাড়াই একটি প্রোফেশনাল মানের আরো পড়ুন »
ইয়াহুতে লগইন করা যাবে গুগল বা ফেসবুক দ্বারা জনপ্রিয় ইমেইল সেবাদানকারী প্রতিষ্ঠান তাদের ইয়াহু একাউন্টে অন্য একাউন্ট দ্বারা লগইন করার সুবিধা দিয়েছে। ফলে ইয়াহুতে লগইন করতে ইউজার-পাসওয়ার্ড ছাড়াই ফেসবুক বা গুগলে লগইন করা থাকলে সরাসরি নির্দিষ্ট ইয়াহু একাউন্টে লগইন করা যাবে। আরো পড়ুন »
ওয়ার্ডপ্রেসের সাতকাহন ব্যাক্তিগত বা প্রফেশনালভাবে ব্লগসাইট বা ওয়েবসাইট তৈরীতে ওয়ার্ডপ্রেসের জুড়ি নেই। ওয়ার্ডপ্রেস হচ্ছে বর্তমানে সর্বাধিক জনপ্রিয় এবং শক্তিশালী কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (CMS)। যা পিএইচপি এবং মাইএসকিউএল দ্বারা তৈরিকৃত ওপেন সোর্স প্রযুক্তির ব্লগিং সফটওয়্যার। ওয়ার্ডপ্রেস দ্বারা কোনো প্রকার আরো পড়ুন »
গুগল বুকমার্কসের তালিকা শেয়ার করা ব্রাউজ করার সুবিধার্থে দরকারী ওয়েবাসাইটের ঠিকানা সংরক্ষণ করে রাখা যায় ব্রাউজারের বুকমার্কে। কিন্তু ব্রাউজার পরিবর্তন, নতুন করে ইনস্টল বা অন্যের কম্পিউটার ব্যবহারের ক্ষেত্রে অনলাইন বুকমার্কিং বেশ জনপ্রিয়। এর মধ্যে গুগল বুকমার্ক অন্যতম। চাইলে গুগল বুকমার্ক থেকে পছন্দের ওয়েবসাইট তালিকা... আরো পড়ুন »
ওয়ার্ডপ্রেসের ব্লগে ছবি সাজান ‘ফেন্সি গ্যালারী’ দ্বারা ওয়ার্ডপ্রেস দ্বারা ব্লগ সাইট বানিয়েছে তাদের বিভিন্ন প্রয়োজনে ব্লগে ছবি পোষ্ট করতে হয়। এক বা একাধিক, ছোট বা বড় ছবিগুলো যদি jQuery দ্বারা প্রকাশ করা যেত তাহলে কেমন হতো! ব্লগের ছবিগুলো আরো আকর্ষণীয় করে প্রকাশ করতে পারেন। ছবির গ্যালারী... আরো পড়ুন »
প্রজন্ম ফোরামের ৪র্থ প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে মিলনমেলা জনপ্রিয় বাংলা ফোরাম প্রজন্ম ফোরাম ৪র্থ বছর শেষে ও ৫ম বছরে যাত্রা করতে যাচ্ছে। ২০০৭ সালের জানুয়ারি মাসে চালু হওয়া দেশের সর্বপ্রথম বাংলা ফোরামটি হাটি হাটি পা পা করে ৫ম বছরে পদার্পণ করতে যাচ্ছে। প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে আগামী ২৮... আরো পড়ুন »
টেষ্টডিক্স দ্বারা মুছে যাওয়া ডাটা উদ্ধার করা বিভিন্ন কারণে দরকারী ফাইল মুছে যেতে পারে। এছাড়াও ড্রাইভ ফরম্যাট হলে বা পার্টিশন ভেঙ্গে গেলে দরকারী ফাইল উদ্ধার করা কষ্টকর হয়ে পরে। মুছে যাওয়া ফাইল উদ্ধার (রিকভার) করার বিভিন্ন সফটওয়্যারের মধ্যে টেষ্টডিক্স অন্যতম। টেষ্টডিক্স দ্বারা মুছে যাওয়া ফাইল উদ্ধারের... আরো পড়ুন »
ফায়ারফক্সে নির্দিষ্ট ছবি বড় করে দেখা জনপ্রিয় ওয়েব ব্রাউজার মজিলা ফায়ারফক্সে কোন পাতার লেখা (ছবিসহ) বড় করে দেখতে Ctrl চেপে + বা ছোট করে দেখতে Ctrl এবং – চাপতে হয় আর মূল সাইজে আনতে Ctrl এবং ০ চাপতে হয়। কিন্তু শুধু ছবিটি বড় করে দেখার... আরো পড়ুন »
ওয়েব পেজের কিছু অংশকে টুইটারে বা ফেসবুকে শেয়ার করা ওয়েবসাইট ব্রাউজ করতে করতে কোন লেখা বা শিরোনাম পছন্দ হলে তা টুইটারে বা ফেসবুকে শেয়ার করতে হলে সাদারণত কপি করে শেয়ার করতে হয়। যদি উক্ত সাইটে সামাজিক সাইটে শেয়ার করার সুযোগ থাকে তাহলে অবশ্য পেজটির শিরোনামটুক শেয়ার করা যায়।... আরো পড়ুন »
ক্যাসপারস্কি ২০১১ এর ৩৭০০ দিনের লাইসেন্স কম্পিউটার ব্যবহারকারীরা প্রায় প্রতিনিয়তই ভাইরাস নিয়ে সমস্যায় পরে থাকেন, বিশেষ করে উইন্ডোজ ব্যবহারকারীরা। জনপ্রিয় এন্টিভাইরাস গুলোর মধ্যে ক্যাসপারস্কি অন্যতম। বাজারে ১/২ বছরের কমার্শিয়াল লাইসেন্স পাওয়া যায়। তবে চাইলে একটু চালাকি করে বিনামূল্যে ১০ বছরের লাইসেন্স এ্যাকটিভ করা যায়। আরো পড়ুন »
‘বিডি আইপিও’ থেকে আইপিও ফরম পূরণ করা এখন অনেকেই পুজিবাজারে অর্থ খাটাচ্ছেন অর্থাৎ শেয়ারের ব্যবসা করছেন। এর মধ্যে যারা প্রাইমারী শেয়ারের জন্য আবেদন করেন তাদেরকে ম্যানুয়ালী (ইনিশিয়াল পাবলিক অফারিং) আইপিও ফরম ডাউনলোড করে পূরন করতে হয় অথবা আইপিও ফরম প্রিন্ট করে হাতে পূরন করতে হয়। একাধিক... আরো পড়ুন »
‘জিপিএসএমএস সেন্ডার’ দ্বারা ফ্রি এসএমএস পাঠানো আলো আসবেই এর এ্যাপলিকেশনের মাধ্যমে গ্রামীনফোণ মোবাইল নম্বরে দিনে ২০টি ফ্রি এসএমএস পাঠানো যায়। এজন্য www.aloashbei.com.bd সাইটে গিয়ে Register! বাটনে ক্লিক করে রেজিষ্ট্রেশন করতে হবে। রেজিষ্ট্রেশন শেষে (Create new account বাটনে ক্লিক করার পরে) ইমেইলে প্রাপ্ত আরো পড়ুন »
×
কপিরাইট © ২০০৬-২০২৪ সমকাল দর্পণ. সর্বস্বত্ব সংরক্ষিত।
সার্বিক তত্ত্বাবধানে রয়েল টেকনোলজিস