মাস ডিসেম্বর 2010

PDF নয় WWF পোর্টেবল ডকুমেন্ট ফরম্যাট বা পিডিএফ খুবই জনপ্রিয় ডকুমেন্ট ফরম্যাট। সম্প্রতি পিডিএফ এর মত ডাব্লিউডাব্লিউএফ ফাইল ফরম্যাট উইন্ডোজ অপারেটিং সিস্টেমের অবমুক্ত হয়েছে যাতে প্রিন্ট করার সুবিধা নেই। ডাব্লিউডাব্লিউএফ (WWF) হচ্ছে Wind Atlas Analysis and Application Program (WAsP) এর WAsP আরো পড়ুন »
পিডিএফ ফাইলে এ্যানিমেশন দেওয়া প্রেজেন্টশনের জন্য পাওয়ার পয়েন্টের বিকল্প নেই। পাওয়ার পয়েন্টের কিছু সুবিধা যেমন, প্রতি পেজ পরিবর্তনের সময় এ্যানিমেশন দেওয়া, মিউজিক দেওয়া বা ফুল স্ক্রিনে চলা ইত্যাদি যদি পিডিএফ এ দেওয়া যেত তাহলে কেমন হতো! এমনই পিডিএফ ফাইল বানানো যায় ‘পিডিএফরিজাটর’ সফটওয়্যার... আরো পড়ুন »
‘ফাইল মিনিমাইজার’ দ্বারা ছবি কমপ্রেস করা ছবি মেইল করতে বা সংরক্ষণ করতে ছবিকে বিভিন্ন আর্কাইভ সফটওয়্যার দ্বারা কমপ্রেস বা সংকুচিত করতে হয়। ছবিগুলো কমপ্রেস করলে ইমেজ ফরম্যাট থেকে আর্কাইভের ফরম্যাটে তৈরী হয়। যদি ছবিগুলোকে ছবির নিজস্ব ফরম্যাটেই রেখে কমপ্রেস করা যেত তাহলে কেমন হতো! আরো পড়ুন »
‘সুপাসিঙক’ দ্বারা ফেসবুক এবং টুইটারের মধ্যে সিঙক্রোনাইজ করা জনপ্রিয় সামাজিক সাইটের ফেসবুক এবং টুইটার অন্যতম। টুইটারে আপডেট করা স্ট্যাটাস যদি ফেসবুকে সয়ংক্রিয়ভাবে নেওয়া যেত তাহলে কেমন হতো। এরকমই কিছু এ্যাপলিকেশনগুলোর মধ্যে http://apps.facebook.com/supasync অন্যতম। সুপার সিঙক্রোনাইজ দ্বারা সহজেই ফেসবুকের আরো পড়ুন »
‘এক্সবুট’ দ্বারা সহজেই মাল্টিবুট ডিভিডি/ইউএসবি ডিক্স তৈরী করা উইন্ডোজ ইনস্টল দেওয়া, রেকিউ ডিক্স দ্বারা ভাইরাস মুক্ত করা বা বিভন্ন কারণে বুটেবল ডিক্স তৈরী করতে হয়। ফলে একাধিক বুটেবল সিডি ব্যবহার করতে হয়। এসকল বুটেবল সিডিও পরিবর্তে যদি একটি ডিভিডিতে সবগুলো বুটেবল সিডি রাখা যেত তাহলে কেমন হতো! আরো পড়ুন »
অন্যকে জিমেইল ব্যবহারের দায়িক্ত দেওয়া অফিস বা বাসায় কোন ইমেইল ঠিকানা একাধিক ব্যাক্তির ব্যবহারের প্রয়োজন হতে পারে। সেক্ষত্রে মূল সমস্যা হচ্ছে কেউ ইমেইলের কোন সেটিংস বা পাসওয়ার্ড পরিবর্তন করতে অন্যেরা তা ব্যবহার করতে পারে না বা সমস্যার সম্মুখি হয়। এছাড়াও একাধিক জিমেইল ঠিকানা একাট... আরো পড়ুন »
টাইটেলবারে বাড়তি কিছু বাটন সাধারণত কোন প্রোগ্রামের টাইটেলবারে তিনটি বাটন থাকে। এগুলো হচ্ছে মিনিমাইজ বাটন, ম্যাক্সিমাইজ/রিস্টোর বাটন এবং ক্লোজ বাটন। এই টাইটেলবারে যদি সিস্টেম ট্রেতে মিনিমাইজ করার বাটন, সব সময়ে উপরে রাখার বাটন, প্রোগ্রাম লুকানোর বাটন, প্রোগ্রামটি সচ্ছ করার বাটন ইত্যাদি যুক্ত করা... আরো পড়ুন »
সোথিংক মুভি ডিভিডি মেকার দ্বারা ভিডিও ডিভিডি তৈরী করা সিডি বার্নার দ্বারা সহজেই ভিডিও সিডি তৈরী করা যায়, কিন্তু ভিডিও ডিভিডি তৈরী করা যায় না। তাছাড়া সাধারণ বার্নার সফটওয়্যার দ্বারা ভিডিও ডিভিডি তৈরী করা যায় না। ভিডিও ডিভিডি তৈরী করার বেশ কিছু ভাল সফটওয়্যার আছে। এর মধ্যে ‘সোথিংক... আরো পড়ুন »
গুগল ডক্সে ওসিআর সুবিধা ছবি বা পিডিএফ ফাইল থেকে টেক্সট বা লেখাকে আলদা করা যায় OCR (Optical character recognition) সফটওয়্যার দ্বারা। কিন্তু কম্পিউটারে যদি ওসিআর সফটওয়্যার না থাকে তাহলে অনলাইন থেকে ওসিআর এ কাজটুক করা যায়। গুগল ডক্সে এরকম সুবিধা রয়েছে। আরো পড়ুন »
referralsignup.co.cc থেকে আয় করা অনলাইনে আয়ের বিভিন্ন পদ্ধতি আছে। এর মধ্যে রেফারেল থেকে আয় অন্যতম। এজন্য www.referralsignup.co.cc থেকে রেজিষ্ট্রেশন করে প্রাপ্ত রেফারেল লিংক বন্ধুদের আমন্ত্রণ জানিয়ে আয় করা যায়। আরো পড়ুন »
গুগল ক্যালেন্ডারে ভিন্ন দেশের টাইম জোন সেট করা গুগল ক্যালেন্ডারে বিভিন্ন ইভেন্ট আমরা ব্যবহার করে থাকি যা থাকে মূলত ডিফল্ট করা টাইম জোনে। ফলে এসব ইভেন্ট থেকে এসএমএস এলার্ট বা ইমেইল এলার্ট আসে উক্ত টাইম জোনে সময়ে। কিন্তু কারো জন্মবার্ষিকী বা অনান্য কোন বার্ষিকীর ক্ষেত্রে উক্ত ব্যক্তি... আরো পড়ুন »
টুইটপিকের ছবি টুইটারে শেয়ার করা অনলাইনে বিনামূল্যে ছবি আপলোড (শেয়ার) করার অনেক ওয়েবসাইট আছে। এগুলোর মধ্যে বেশ কিছু ওয়েবসাইট আপলোডকৃত ছবির লিংক জনপ্রিয় মাইক্রো ব্লগিং টুইটারে স্ট্যাটাস হিসাবে আপডেট করার সুবিধা দিয়ে থাকে। তবে টুইটপিকে ছবি আপলোডের সাথে স্ট্যাটাসও আপডেট করা যায়। আরো পড়ুন »
×
কপিরাইট © ২০০৬-২০২৪ সমকাল দর্পণ. সর্বস্বত্ব সংরক্ষিত।
সার্বিক তত্ত্বাবধানে রয়েল টেকনোলজিস