মাস অক্টোবর 2010

ওয়েবসাইটের স্লাইডশো তৈরী করা কেউ আপনাকে একটি সাইটের লিংক দিলো অথচ আপনি লিংকটিতে গিয়ে দেখলেন একাধিক ওয়েব সাইট দেখা যাচ্ছে তাহলে তেমন হবে! ওয়েবসাইট স্লাউডশোর মতো দেখার নতুন এমনই এই সেবা দিচ্ছে www.bridgeurl.com। সাইটটিতে গিয়ে Give a Title এ শিরোনাম দিন। আপনি যদি... আরো পড়ুন »
স্প্লিটুইট দ্বারা একাধিক টুইটার নিয়ন্ত্রণ করা দিনে দিনে আরো জনপ্রিয় হয়ে উঠছে মাইক্রো ব্লগিং টুইটার। অনেকেরই বিভিন্ন দরকারে একাধিক টুইটার একাউন্ট নিয়ে কাজ করতে হয়। তবে একটি ওয়েবসাইট থেকেই যদি একাধিক টুইটারে স্ট্যাটাস আপডেট করা বা নিয়ন্ত্রণ করা যেত তাহলে কেমন হতো! একাধিক টুইটার একাউন্ট... আরো পড়ুন »
নিটরো পিডিএফ রিডার পোর্টেবল ডকুমেন্ট ফরম্যাট বা পিডিএফ খুবই জনপ্রিয় ডকুমেন্ট ব্যবস্থা। পিডিএফ পড়ার জন্য এডোবি পিডিএফ রিডার সবচেয়ে সমাদৃত সফটওয়্যার তেমনই পিডিএফ ফাইল তৈরী করা বা সম্পাদনা করার জন্য এ্যডোবি এক্রোবেট অসাধারণ। তবে বিকল্প হিসাবে বিভিন্ন ছোট ছোট পিডিএফ রিডার, পিডিএফ... আরো পড়ুন »
অপেরার  বহনযোগ্য সংস্করণ জনপ্রিয় ওয়েব ব্রাউজার অপেরার সম্প্রতি ১১ (আলফা) সংস্করণ অবমুক্ত হয়েছে। নতুন এই সংস্করণ দ্বারা তৃতীয়পক্ষের কোন সফটওয়্যারের সাহায্য ছাড়ায় পোর্টেবল বা বহনযোগ্য সংস্করণ বানানো যাবে ফলে উক্ত অপেরা ১১ ফ্লাশ ডিক্সসহ বিভিন্ন বহনযোগ্য ডিক্সে ব্যবহার করা যাবে ইনস্টলের ঝামেলা... আরো পড়ুন »
ফায়ারফক্সের সম্প্রতি বন্ধ করা ট্যাবের সংখ্যা বৃদ্ধি করা জনপ্রিয় ওপেন সোর্স ওয়েব ব্রাউজার মজিলা ফায়ারফক্সে ট্যাব বন্ধ করলে তা হিস্টোরি মেনু থেকে Recently Closed Tabs এ ক্লিক করলে পাওয়া যায়। এখানে সর্বশেষ ১০টি বন্ধ করা ট্যাব থাকে। চাইলে সর্বশেষ বন্ধ করা ট্যাবের সংখ্যা বৃদ্ধি করা যায় নিজের... আরো পড়ুন »
বন্ধুদের ছবি দ্বারা ছবির মোজাইক তৈরী করা নিজের ছবির ভিতরে যদি অসংখ্য বন্ধুদের ছবি তাহলে কেমন হয়! অর্থাৎ মোজাইক স্টাইলের ছবির ভিতরে থাকবে অনলাইন বন্ধুদের ছবি। এমনই ছবি বানানো যাবে ফ্রিন্টআর থেকে। এজন্য www.frintr.com সাইটে গিয়ে ফেসবুক, মাইস্পেস বা টুইটার দ্বারা লগইন করে create বাটনে ক্লিক... আরো পড়ুন »
স্কাইপ এ ফেসবুকের তথ্য জনপ্রিয় ইন্টারনেট ভিত্তিক ফোন সেবাদাতা প্রতিষ্ঠান স্কাইপ এর সাথে আরেক জনপ্রিয় সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ফেসবুকের চুক্তি হয়েছে বেশ কিছুদিন আগে। এই চুক্তির ফলে ভয়েস চ্যাট এবং এমএসএস করার সুবিধা আরো উম্মুক্ত হলো। এখন থেকে স্কাইপ থেকেই ফেসবুকের আপডেট পাওয়া... আরো পড়ুন »
ক্যাসপারস্কি রেসকিউ ডিক্স আপডেট করা কম্পিউটারের ভাইরাস থেকে মুক্তি পেতে ক্যাসপারস্কি রেসকিউ ডিক্সের জুড়ি নেই। তবে রেসকিউ ডিক্স যদি আপডেট করা না থাকে তাহলে অনেক সময় কাজে আসে না। অনলাইন থেকে যদিও আপডেটেড রেসকিউ ডিক্স নামানো যায় তার পরেও প্রায় ২০০ মেগাবাইটের ফাইল বারে... আরো পড়ুন »
পার্টেড ম্যাজিক দ্বারা হার্ডডিক্সের সমস্যা সমাধান করা হার্ডডিক্সে সমস্যা হলে বিভিন্ন টুলস দ্বারা এর সমাধান করা যায়। পার্টিশন করা বা এধরনের সমস্যা সমাধানের দারুন একটি বুটেবল টুলসের সমস্টি হচ্ছে পার্টেড ম্যাজিক। এতে রয়েছে পার্টিশন প্রোগ্রাম, ফাইল সিস্টেম টুলস, বুটিং লোডার টুলস, এক্স ইউটিলিটিস, কনসল ইউটিলিটিস শ্রেণীতে... আরো পড়ুন »
তৈরী করুন ক্যাসপারস্কি’র রেসকিউ ডিক্স কম্পিউটারের ভাইরাস থেকে মুক্তি পেতে এন্টিভাইরাসের পাশাপাশি রেসকিউ ডিক্স বেশ কাজে দেয়। প্রায় সকল এন্টিভাইরাসেরই রেসকিউ ডিক্স পাওয়া যায়। জনপ্রিয় এন্টিভাইরাস ক্যাসপারস্কি’র রেসকিউ (আপডেটেড) ডিক্সের আইএসও ফাইল অনলাইনে পাওয়া যায়। ক্যাসপারস্কি’র রেসকিউ ডিক্সের আইএসও ফাইল http://rescuedisk.kaspersky-labs.com/rescuedisk/updatable থেকে আরো পড়ুন »
ফোল্ডার কে আইএসও (ISO) ফাইলে রূপান্তর করা ফোল্ডারকে জিপ করার বিভিন্ন সফটওয়্যার আছে কিন্তু আইএসও (‌ইমেজ) তৈরী করার ভাল কোন সফটওয়্যার নেই। তবে ফোল্ডার২আইএসও দ্বারা সহজেই একটি ফোল্ডারের তথ্যকে আইএসও বানানো যায়। ফ্রিওয়্যার এবং পোর্টেবল সফটওয়্যারটি www.trustfm.net/divx/SoftwareFolder2Iso.php থেকে ডাউনলোড করা আরো পড়ুন »
এখন থেকে অভ্রতে অ্যানসিতে (ANSI) বাংলা লেখা যাবে জনপ্রিয় ফ্রি বাংলা লেখার সফটওয়্যার অভ্র দ্বারা শুধুমাত্র ইউনিকোডে বাংলা লেখা যেত। কিন্তু অভ্র এর নতুন বিটা সংস্করণ ৫.০.৭ থেকে (অবমুক্ত হয়েছে ৫ অক্টোবর ২০১০) ইউনিকোডের পাশাপাশি অ্যানসিতেও বাংলা লিখা যাবে। ফলে এখন থেকে বিজয় বা অনান্য অ্যানসিতেও বাংলা... আরো পড়ুন »
×
কপিরাইট © ২০০৬-২০২৪ সমকাল দর্পণ. সর্বস্বত্ব সংরক্ষিত।
সার্বিক তত্ত্বাবধানে রয়েল টেকনোলজিস