মাস সেপ্টেম্বর 2010

বন্ধ হয়ে যাচ্ছে উইন্ডোজ লাইভ স্পেস (ব্লগ) মাইক্রোসফট তাদের ব্লগিং সেবা ‘উইন্ডোজ লাইভ স্পেস’ শীগ্রই বন্ধ করার ঘোষণা দিয়েছে। এমতবস্থায় উইন্ডোজ লাইভ স্পেসের তিন কোটির গ্রাহকদের ব্লগ ওয়ার্ডপ্রেসে সরিয়ে নেওয়া বা ডাউনলোড করার সুবিধা দিচ্ছে। অন্যথায় ব্লগের তথ্য ডিলিট হয়ে যাবে। আরো পড়ুন »
বহনযোগ্য গুগল ক্রোম জনপ্রিয় সার্চ জয়ান্ট গুগলের ওয়েব ব্রাউজার গুগল ক্রোমও বেশ জনপ্রিয় হয়ে উঠছে। গুগল ক্রোমের ওয়েব সাইটে সাধারণত অফলাইন সংস্করণ (যে সংস্করণ ইনস্টল করতে ইন্টারনেটে সংযুক্ত থাকতে হয় না) পাওয়া যায় না। অন্য কিছু সফটওয়্যারের ওয়েবসাইট থেকে অবশ্য অফলাইন সংস্করণ... আরো পড়ুন »
টর ব্রাউজার দ্বারা বন্ধ বা ব্লক থাকা ওয়েবসাইট দেখা বিভিন্নভাবে ওয়েবসাইট ব্লন্ধ বা ব্লক করা যায়। এব পদ্ধতিগুলো হচ্ছে অপারেটিং সিস্টেমের মাধ্যমে ম্যানুয়ালী, ওয়েব ব্রাউজারের মাধ্যমে, নেটওয়ার্কের পোর্ট বন্ধ করে, রাউটারের মাধ্যমে, দেশের গেটওয়ের মাধ্যমে ইত্যাদি। আবার বন্ধ থাকা ওয়েব সাইট দেখা যায় বিভিন্ন প্রক্সি সাইটের মাধ্যমে, আইপি... আরো পড়ুন »
সমকাল দর্পণের সাবস্ক্রাইবার সংখ্যা ১০০০ অতিক্রম করলো ব্যাক্তিগতভাবে তৈরী করা সমকাল দর্পণ ব্লগ দিনে দিনে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। এই ব্লগ সাইটে তথ্য প্রযুক্তি নিয়ে লেখার পাশাপাশি কবিতা এবং বর্তমান পেক্ষাপটের উপরেও লেখা প্রকাশিত হয়ে থাকে। সম্প্রতি সমকাল দপর্ণে গুগল ফিড বার্নারের সাহায্যে তৈরী করা আরএসএস... আরো পড়ুন »
ওয়েবসাইট থেকে ছবি দ্বারা ফ্লাশ স্লাইডশো তৈরী করা ছবি দ্বারা স্লাইডশো তৈরী করার বিভিন্ন সফটওয়্যার আছে। তবে খুব সহজেই ওয়েবসাইট থেকেও ছবির স্লাইডশো তৈরী করা যায়। স্লাইডশো তৈরী এমনই একটি ওয়েবসাইট হচ্ছে ফ্রৌবি স্লাইডশো মেকার। স্লাইডশো তৈরী করতে প্রথমে www.frobee.com সাইটে ঢুকে Add Photos বাটনে ক্লিক করে... আরো পড়ুন »
ক্যান্ড রিস্পন্স: জিমেইলে সয়ংক্রিয়ভাবে মেইলের উত্তর দেওয়া ছুটিতে বা কোন কারনে নির্দিষ্ট কিছু দিন মেইল চেক করতে না পারলে সয়ংক্রিয়ভাবে মেইল প্রাপ্তির কথা জানানো যায় Vacation responder দ্বারা। ভ্যাকেশন রিস্পন্ড করার সুবিধা আছে প্রায় সকল মেইলেরই রয়েছে। তবে আলাদা আলাদা প্রেরককে আলাদা আলাদা উত্তর দেবার সুবিধা... আরো পড়ুন »
মোবাইলে শুনুন অনলাইন রেডিও বর্তমানে বাংলা রেডিও বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। এখন বেশিরভাগ মোবাইলেই এফএম রেডিও যুক্ত থাকে। রেডিও মাধ্যম গুলোর মধ্যে শীর্ষস্থানে রয়েছে এফএম ব্যান্ডের রেডিও। কিন্তু ঢাকাসহ কয়েকটি বিভাগীয় শহর ছাড়া এফএম রেডিও শোনা যায় না। রেডিও এর আরেকটি জনপ্রিয় মাধ্যম... আরো পড়ুন »
৩য় বছরে পা রাখলো রেডিওগুনগুন বর্তমানে অনলাইন রেডিও বেশ জনপ্রিয়। ২০০৮ সালের অস্ট্রেলিয়া প্রবাসী ২ তরুণ ছাত্র প্রবাসে বসে দেশকে তথা দেশের গানকে মানুষের কাছে পৌছে দেবার চালু করেছিলো অনলাইন বাংলা রেডিও ‘রেডিওগুনগুন’। মূলত এটাই প্রথম বাংলা অনলাইন রেডিও না হলেও শুধু মাত্র যে... আরো পড়ুন »
বিভিন্ন অনলাইন ম্যাগাজিন বা পত্রিকার তথ্য আসবে মেইলে কেউ যদি তথ্য প্রযুক্তির সর্বশেষ সংবাদ জানতে চাই বা পত্রিকার সংবাদ কিংবা তথ্য প্রযুক্তি বিষয়ক বাংলা ব্লগসাইটের সংবাদ জনতে চাই তাহলে প্রতিদিন পছন্দের এসকল বিষয়ভিত্তিক ওয়েবসাইট দেখতে হবে। কিন্তু ওয়েবসাইটে না গিয়েই যদি মেইলে সর্বশেষ তথ্য পাওয়া যায় তাহলে... আরো পড়ুন »
উইকিপিডিয়ার নিবন্ধকে পিডিএফ বা ইবুক বানানো জনপ্রিয় মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়া নিবন্ধগুলোকে সহজেই পিডিএফ বা ইবুক বানানো যায়। সমপ্রতি উইকিপিডিয়াতে এধরনের সুবিধা যুক্ত করা হয়েছে। পিডিএফ তৈরী করা: পিডিএফ তৈরী করার জন্য উইকিপিডিয়ার ওয়েবসাইটে ঢুকে যে নিবন্ধটি পিডিএফ করতে চান সেই নিবন্ধটির পাতাতে ঢুকুন। আরো পড়ুন »
ফেসবুকে রিমোট লগআউট সুবিধা সাইবার ক্যাফে বা বন্ধুর কম্পিউটার ফেসবুক ব্যবহার করে যদি লগআউট করতে ভুলে যান বা কোন কারণে লগআউট করা না যায় তাহলে একাউন্টে নিরাপত্তা নিয়ে চিন্তিত থাকতে হয়। যদি পরবর্তিতে অন্য কোন কম্পিউটারে বসে পূববর্তী কম্পিউটারে লগআউট করা যায় তাহলে... আরো পড়ুন »
উইন্ডোজ ইনস্টল করুন ফ্লাশ ডিক্স থেকে জনপ্রিয় অপারেটিং সিস্টেম মাইক্রোসফটের উইন্ডোজ সাধারণত সিডি/ডিভিডি থেকে ইনস্টল করা হয়। তবে সিডি/ডিভিডি রম নষ্ট থাকলে বা সিডি/ডিভিডি রম না থাকলে উইন্ডোজ ইনস্টল করার ক্ষেত্রে বেশ বিপাকে পরতে হয়। সেক্ষত্রে ইউএসবি ডিভাইস (ফ্লাশ ডিক্স, মেমোরী কার্ড ইত্যাদি) দ্বারাও উইন্ডোজ... আরো পড়ুন »
×
কপিরাইট © ২০০৬-২০২৪ সমকাল দর্পণ. সর্বস্বত্ব সংরক্ষিত।
সার্বিক তত্ত্বাবধানে রয়েল টেকনোলজিস