মাস আগস্ট 2010

সহজেই এভাষ্ট আনইনস্টল করা ফ্রি এন্টিভাইরাসের মধ্যে এভাষ্ট বেশ জনপ্রিয়। কিন্তু বিভিন্ন প্রয়োজনে এভাষ্ট আনইনস্টল করার দরকার হয়। বেশীরভাগক্ষেত্রে দেখা যায় এভাষ্ট Add/Remove Programs থেকে আনইনস্টল করা যায় না এমনকি সাধারণভাবে প্রোগ্রামস ফাইল থেকে মুছে ফেললেও হয় না। এমতবস্থায় এভাষ্ট রিমুভ করা যাবে... আরো পড়ুন »
ফায়ারফক্সের তথ্য সিঙক্রোনাইজ করা জনপ্রিয় ওয়েব ব্রাউজার ফায়ারফক্স ব্যবহারকারীর বুকমার্ক, পাসওয়ার্ড, প্রিফারেন্স, হিস্টোরি, ট্যাব ইত্যাদি ব্যকআপ রাখা এবং সিঙক্রোনাইজ করার সুবিধা দিয়েছে তাদের নতুন ৪.০ সংস্করণ থেকে। ফলে ফায়ারফক্স ব্যবহারকারীরা সহজেই এক কম্পিউটারের (বা ইউজারের) বুকমার্ক, পাসওয়ার্ড, প্রিফারেন্স, হিস্টোরি, ট্যাব ইত্যাদি অন্য কম্পিউটারে... আরো পড়ুন »
৭-পিডিএফ দ্বারা ওয়েবপেজকে পিডিএফ করা ওয়েবপেজকে পিডিএফ বানানোর বিভিন্ন সফটওয়্যার এবং ব্রাউজারের জন্য প্লাগইন আছে। তবে এগুলোর মধ্যে ৭পিডিএফ বেশ ভালো। এতে নির্দিষ্ট পেপার সাইজে পিডিএফ বানানো যায়। বাংলা ইউনিকোডও ভালোভাবে সমর্থন করে। ১.৫ মেগাবাইটের মত ফ্রিওয়্যার এই সফটওয়্যারটি www.7-pdf.de/download থেকে ডাউনলোড আরো পড়ুন »
ফাইলের ভিতরের কনটেন্ট ধরে ফাইল খোঁজা কম্পিউটারে সাধারণত ফাইলের নাম ধরে ফাইল খোঁজা হয়। কিন্তু ফাইলের নাম যদি জানা না থাকে অথবা ফাইলের ভিতরের নির্দিষ্ট কোন শব্দ বা শব্দ সমষ্টি হিসাবে ফাইল খুঁজতে হয় তাহলে বেশ বিপাকে পড়তে হয়। তবে ৭এসডক সফটওয়্যার এর সাহায্যে ডকুমেন্টের... আরো পড়ুন »
এবার জিমেইলে থেকে ফোন কল করা যাবে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল সম্প্রতি জিমেইল থেকে সরাসরি ফোন বা মোবাইলে কল করার সুবিধা ঘোষণা করেছে। এতে ২০১০ সালে কানাডা এবং যুক্তরাষ্ট্রে বিনামূল্যে কল করা যাবে। আর অনান্য দেশে কথা বলা যাবে তুলনামূলক কম মূল্যে। এছাড়াও নতুন ব্যবহারকারী ফ্রি... আরো পড়ুন »
সয়ংক্রিয়ভাবে ফাইল ফোল্ডার সিঙক্রোনাইজ করা রেইড সম্বলিত সার্ভারে হার্ডডিক্সে তথ্য অন্য হার্ডডিক্সে সয়ংক্রিয়ভাবে ব্যাকআপ হয়। রেইড সুবিধার না থাকলেও সিঙক্রোনাইজার সফটওয়্যার দ্বারা উইন্ডোজ অপারেটিং সিস্টেমে নেটওয়ার্ক, লোকাল বা রিমুভাল ডিক্সের দুটি ফোল্ডারের মধ্যে তথ্য (ফাইল, ফোল্ডার বা সাবফোল্ডার) সয়ংক্রিয়ভাবে ব্যাকআপ (সিঙক্রোনাইজ) রাখা যায়। আরো পড়ুন »
অনলাইন স্টোরেজগুলো নিয়ন্ত্রণ করুন ডেক্সটপ থেকেই অনলাইনে ফাইল বা ছবি ব্যাকআপ রাখার জনপ্রিয় সাইটগুলোর মধ্যে গুগল ডক্স, গুগল পিকাসা, মাইক্রোসফট লাইভ স্কাইড্রাইভ, বক্স ডট নেট, আমাজন এস৩, ওয়েবডেভ অন্যতম। এসব সাইটে প্রবেশ হলে ওয়েব ব্রাউজার থেকে ব্রাউজ করে লগইন করতে হয়। এসব ঝামেলা না করে... আরো পড়ুন »
নির্দিষ্ট কাজের উপরে ভিত্তি করে কম্পিউটার নিয়ন্ত্রণ করা নির্দিষ্ট সময় পরে বা প্রসেসরের ব্যবহারের উপরে অথবা নেটওয়ার্কের কাজের উপরে ভিত্তি করে কম্পিউটার রিস্টার্ট, শার্টডাউন, লগঅফ, লক করা, ফাইল চালানো বা অডিও ফাইল (mp3, ogg, wma, wav) চালানো যাবে। এমনই একটি অটোমেশন ইউটিলিটি হচ্ছে টাইমকমক্স। আরো পড়ুন »
সহজেই ইউএসবি ডিক্স ফরম্যাট করা বিভিন্ন কারণে ইউএসবি ডিক্স (ফ্লাশ ডিক্স) ফরম্যাট করার প্রয়োজন পরে। কিন্তু অনেক সময় ভাইরাস বা অন্য কারনে ইউএসবি ডিক্স ফরম্যাট হয় না। এমনকি উইন্ডোজের ডিক্স ম্যানেজমেন্ট বা ডস থেকেও ফরম্যাট করা যায় না। ফলে বেশ ঝামেলাই পরতে হয়। তবে... আরো পড়ুন »
রিকুভা দ্বারা মুছে যাওয়া ফাইল ফিরিয়ে আনা উইন্ডোজ অপারেটিং সিস্টেমে ভাইরাসের কারণে, অসাবধানে বা অন্য কোন কারণে ফাইল মুছে যেতে পারে। কিন্ত এই মুছে যাওয়া ফাইল যদি দরকার পরে তাহলে তা আবার ফিরিয়ে আনতে হয়। মুছে যাওয়া ফাইল ফিরিয়ে আনা যায় সিস্টেম রিস্টোর করে বা কোন... আরো পড়ুন »
হটস্পট শীল্ড দ্বারা সহজে আইপি হাইড করা বিভিন্ন কারণে আইপি হাইড করার প্রয়োজন হয়। বিশেষ করে ব্লক ওয়েবসাইট ভিজিট করতে অথবা অনান্য কারণে একাধিক আইপি ব্যবহার করা লাগলে। আইপি হাইড করার জন্য বিভিন্ন সফটওয়্যার পাওয়া যায় তবে এগুলো খুব একটা ভালো সার্ভিস দেয় না। তবে আইপি... আরো পড়ুন »
‘লগমিইন’ দ্বারা কম্পিউটার নিয়ন্ত্রণ করা ইন্টারনেটের মাধ্যমে অন্য (রিমোট) কম্পিউটার নিয়ন্ত্রণ এখন বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। জনপ্রিয় সফটওয়্যারগুলোর মধ্যে টিমভিউয়ার অন্যতম। তবে লগমিইন দ্বারা আরো সহজেই কম্পিউটার নিয়ন্ত্রণ করা যায়। লগমিইন এর আসল সুবিধা হচ্ছে যিনি কম্পিউটার আরো পড়ুন »
×
কপিরাইট © ২০০৬-২০২৪ সমকাল দর্পণ. সর্বস্বত্ব সংরক্ষিত।
সার্বিক তত্ত্বাবধানে রয়েল টেকনোলজিস