মাস জুলাই 2010

পিডিএফ এর নিরাপত্তা দেওয়া পোর্টেবল ডকুমেন্ট ফরম্যাট বা পিডিএফ বেশ জনপ্রিয়। যেকোন ধরনের ডকুমেন্টকে পিডিএফ এ রূপান্তর করা এবং খোলা যায়। অনান্য ডকুমেন্টের মত পিডিএফ ফাইলে পাসওয়ার্ড দেওয়া যায় যাতে খোলা না যায়। তাছাড়া খোলার ব্যবস্থা রেখে বিভিন্ন ধরনের নিরাপত্তার ব্যবস্থাও করা যায়। আরো পড়ুন »
পাওয়ার সাউন্ড এডিটর: অডিও ফাইল সম্পাদন করার সফটওয়্যার বিভিন্ন কারণে অডিও ফাইল সম্পাদন করার দরকার পরে। অডিও ফাইল সম্পাদন করার বিভিন্ন সফটওয়্যারগুলোর মধ্যে পাওয়ার সাউন্ড এডিটর ফ্রি অন্যতম। ২০ মেগাবাইটের ফ্রি এই সফটওয়্যার www.free-sound-editor.com থেকে ডাউনলোড করা যাবে। আরো পড়ুন »
ফয়ারফক্স এবং ক্রোমের জন্য ক্রিকইনফোর প্লাগইন্স অনলাইনে ক্রিকেটের চলতি স্কোর, পরিসংখ্যান, ছবি, পুরাতন স্কোর ইত্যাদি দেখার সবচেয়ে জনপ্রিয় ওয়েবসাইট হচ্ছে ইএসপিএন এর ক্রিকইনফো ডট কম। সমপ্রতি ক্রিকইনফো অফিসিয়ালি মজিলা ফায়ারফক্সের জন এ্যাড-অন্স এবং গুগল ক্রোমের জন্য এক্সটেনশন অবমুক্ত করেছে। আরো পড়ুন »
কম্পিউটার নিরাপদ রাখুন ইমারজেন্সি কিট দ্বারা কম্পিউটার ভাইরাসের সমস্যা এখন নিত্যদিনের ব্যাপার। প্রায় সবাইকে এটা নিয়ে ভুগতে হয়। কম্পিউটারকে প্রায় ৪০ লক্ষর মত বিভিন্ন ভাইরাস, ওয়ার্ম, স্পাইওয়্যার, এ্যাডওয়্যার থেকে মুক্ত করা যায় ইমসিসফট ইমারজেন্সি কিট দ্বারা। বহনযোগ্য এই সফটওয়্যার দ্বারা কম্পিউটারের ভাইরাস, ট্রজন, ওয়ার্ম, স্পাইওয়্যার,... আরো পড়ুন »
গুগল ইমেজ সার্চে নতুন সুবিধা জনপ্রিয় সার্চ ইঞ্জিস গুগল তাদের ইমেজ সার্চে (http://image.google.com) নতুন কিছু সুবিধা দিয়েছে। আলাদা পেজে ফলাফল না এসে একই সাথে মোট ২৮ পেজের ১৮টি করে ছবি প্রদর্শিত হবে। আরো পড়ুন »
সয়ংক্রিয়ভাবে সেভ হবে ফাইল কাজ করতে করতে কোন কারণে কম্পিউটার বন্ধ হলে সর্বশেষ সেভ করা পর্যন্ত তথ্য পাওয়া যায়, ফলে দীর্ঘ সময় সেভ করতে মনে না থাকলে বেশ সমস্যায় পরতে হয়। তবে মিনিটে মিনিটে যদি ফাইলটি সেভ করা যেত অনেক সময় তাহলে বেশ... আরো পড়ুন »
মজিলা সফটওয়্যারগুলোর প্রোফাইল ব্যাকআপ রাখা মজিলার সফটওয়্যারগুলো বেশ জনপ্রিয় হয়ে উঠছে দিনে দিনে। এর মধ্যে মজিলা ফায়ারফক্স অত্যান্ত জনপ্রিয় ওয়েব ব্রাউজার। ওপেন সোর্স এসব সফটওয়্যার বিভিন্ন এ্যড-অন্স ইনস্টল করা যায় এবং পছন্দে সাইট বুকমার্ক করে রাখা যায়। ভিন্ন ভিন্ন ইউজারে বা কম্পিউটারে এ্যড-অন্স, বুকমার্ক... আরো পড়ুন »
ভিডিও রেকর্ড করুন ভিডিও গেম থেকে ডেক্সটপ ভিডিও করার বেশ কিছু ভালো সফটওয়্যার আছে। তবে ভিডিও গেম রেকর্ড করার ভালো কোন সফটওয়্যার নেই। ভিডিও গেম রেকর্ড করার এমনই একটি সফটওয়্যারে হচ্ছে টাকসি। এই সফটওয়্যার দ্বারা ভিডিও গেম বা ত্রিমাত্রিক প্রোগ্রামের ভিডিও ধারণ করা যায়। এমনকি... আরো পড়ুন »
ওয়েবক্যাম না থাকলেও ওয়েবক্যামের সুবিধা পাওয়া অনলাইনে চ্যাটিং এর মধ্যে ভিডিও চ্যাটিং বেশ জনপ্রিয়। দুরের প্রিয়জনকে সরাসরি দেখার আনন্দই আলাদা। কিন্তু কারো যদি ওয়েবক্যাম না থাকে তাহলে সে নিজেকে দেখানো যায় না। তবে কম্পিউটারে থাকা ভিডিও বা ছবিকে ভার্চুয়াল ক্যামের মাধ্যমে প্রিয়জনের সাথে শেয়ার করা... আরো পড়ুন »
জিমেইলের স্বাক্ষরে ছবি যুক্ত করা ইমেইল সেবাদানকারীদের মধ্যে জিমেইলের জনপ্রিয়তা দিনে দিনে বেড়েই চলেছে। জিমেইলে আগে স্বাক্ষর হিসাবে ছবি বা লেখার স্টাইল করা যেত না। অনেকেই তৃতীয়পক্ষ কোন এ্যাড-অন্স বা সাইটের সাহায্যে স্বাক্ষরে ছবি এবং এইচটিএমএল যুক্ত করতো যা ছিলো বেশ ঝামেলার। বর্তমানে জিমেইলে... আরো পড়ুন »
আইএসও বাডি দ্বারা ইমেজ ফাইল ম্যানেজ করা অনেকেই ইমেজ ফাইল সিডি/ডিভিডিতে রাইট (বার্ন) করতে পারে না। আবার তৈরী থাকা ইমেজকে সর্বাধিক জনপ্রিয় ইমেজ ফরম্যাট ISO তে কনভার্ট করার দরকার হয়। এধরনের ইমেজ ফাইল ম্যানেজ করা যাবে আএসও বাডি সফটওয়্যার দ্বারা। সফটওয়্যারটি দ্বারা gi, nrg, cdi, mdf,... আরো পড়ুন »
ব্লগারে যুক্ত হলো ব্লগ স্ট্যাটস জনপ্রিয় ব্লগিং সাইট ওয়ার্ডপ্রেসে শুরু থেকেই ওয়েব এ্যানালিটিকস হিসাবে ব্লগ স্ট্যাটস রয়েছে। এবার ওয়ার্ডপ্রেসের থেকে আরো কিছু বাড়তি সুবিধা নিয়ে গুগলের ব্লগার লাইভ টাইম ওয়েব এ্যানালিটিকস হিসাবে ব্লগ স্ট্যাটস যুক্ত করলো। এতে Overview এর পাশাপাশি Posts, Traffic Sources, Audience... আরো পড়ুন »
×
কপিরাইট © ২০০৬-২০২৪ সমকাল দর্পণ. সর্বস্বত্ব সংরক্ষিত।
সার্বিক তত্ত্বাবধানে রয়েল টেকনোলজিস