মাস জুন 2010

পিকাসা থেকে ফেসবুকে ছবি আপলোড করা যাবে জনপ্রিয় সামাজিক সাইট ফেসবুকে ছবি আপলোড করা যাবে আরেক জনপ্রিয় ছবি আপলোড করার সফটওয়্যার গুগল পিকাসা দ্বারা। এজন্য পিকাসাতে কয়েক কিলোবাইটের একটি প্লাগইন ইনস্টল করলেই হবে। এই প্লাগইনটি পিকাসা ২.৫ বা এর পরবর্তী সংস্করণে ব্যবহার করা যাবে। প্লাগইন ইনস্টল... আরো পড়ুন »
রিসাইকেল বিন ম্যানেজার হার্ডডিক্স থেকে কোন ফাইল বা ফোল্ডার মুছে ফেললে তা রিসাইকেল বিনে চলে যায়। পরবর্তিতে দরকার পরলে তা রিসাইকেল বিন থেকে ফিরিয়ে আনাও যায়। আর দরকার না পরলে রিসাইকেল বিন থেকে তা স্থায়ীভাবে মুছে ফেলা যায়। কিন্তু ব্যবহারকারী যদি নির্দিষ্ট... আরো পড়ুন »
এফটিপি থাকবে লোকাল ড্রাইভ হিসাবে ওয়েব হোস্টিং এর জন্য আমরা সাধারণত বিভিন্ন এফটিপি সফটওয়্যার ব্যবহার করে থাকি। আবার এফটিপি সফটওয়্যার ছাড়াও এক্সপ্লোরার থেকেও এফটিপি’র সুবিধা পাওয়া যায়। তবে এফটিপির একাউন্টকে যদি লোকাল ড্রাইভের মত করে রাখা যেতে তাহলে প্রতিবার সফটওয়্যার চালু করা বা লগইন... আরো পড়ুন »
নিমবাজ দ্বারা চ্যাটিং করা অনলাইনে চ্যাটিং করার জন্য প্রায় প্রত্যেক প্রতিষ্ঠানেররই নিজস্ব ডেক্সটপ ইন্সট্যান্ট ম্যাসেঞ্জার রয়েছে। তারপরেও একটি ইন্সট্যান্ট ম্যাসেঞ্জার দ্বারা যদি জনপ্রিয় সকল সাইটের চ্যাটিং সুবিধা পাওয়া যায় তাহলে কেমন হয়! এমনই একটি সফটওয়্যার হচ্ছে নিমবাজ। মোবাইলে ব্যবহার উপযোগী নিমবাজ এখন কম্পিউটারেও... আরো পড়ুন »
গুগল ক্রোমের জন্য ফিফার এক্সটেনশন ওয়েবসাইট ব্রাউজ না করে ব্রাউজার থেকে ফিফা বিশ্বকাপ ফুটবল খেলার চলতি স্কোর, ফলাফল, পয়েন্ট টেবিল, সময় সূচী ইত্যাদি দেখা যাবে গুগল ক্রোম ওয়েব ব্রাউজারে। এজন্য ফিফা ডট কম ক্রোম এক্সটেনশন অবমুক্ত করা হয়েছে। আরো পড়ুন »
দরকারী ওয়েবপেজ নির্দিষ্ট সময় পরপর রিলোড হবে কিছু কিছু ওয়েবসাইট বা ওয়েবপেজ আছে যেগুলো নির্দিষ্ট সময় পরপর রিলোড বা হালনাগাদ হলে ভাল হয়। এর মধ্যে চলতি কোন খেলার স্কোর, শেয়ার বাজারের নির্দিষ্ট ওয়েবপেজ ইত্যাদি। কিন্তু উক্ত সাইটে/পেজে যদি সয়ংক্রিয় রিলোডের ব্যবস্থা না থাকে তাহলে ব্রাউজারের মাধ্যমেও... আরো পড়ুন »
মাইক্রোসফট অফিসের অনলাইন সুবিধা এখন স্কাই ড্রাইভে অপারেটিং সিস্টেম হিসাবে মাইক্রোসফটের উইন্ডোজ জনপ্রিয়তার শীর্ষে। আর অফিস হিসাবে মাইক্রোসফট অফিস এ কাথা বলাই বাহুল্য। অনলাইনে অফিস সোয়ীট হিসাবে গুগল ডক্স ছাড়াও বিভিন্ন অফিস সোয়ীটের মধ্যে মাইক্রোসফটের অফিস সোয়ীট অন্যতম। মাইক্রোসফটের এই অফিস সোয়ীটে এখনে থেকে ব্যবহৃত ফাইল... আরো পড়ুন »
গুগলে পাওয়া যাবে বিশ্বকাপ ফুটবলের আপডেট জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল ব্যবহৃত খোঁজা খুঁজির কাজে। মাঝে মাঝে গুগল এসব খোঁজা খুঁজির ফলাফলের সাথে বাড়তি কিছু দিয়ে থাকে। এবার বিশ্বকাপ ফুটবলের জন্য সার্চের সাথে সাথে হালনাগাদ ফলাফল এবং সময়সূচীও জানাবে। তাও আবার সার্চকৃত লোকাল সময়ে। আরো পড়ুন »
গুগল একাউন্ট ছাড়াই গুগল ডক্স ব্যবহার করা যাবে গুগল সমপ্রতি তাদের ব্যবহারকারী ছাড়াও সকলের জন্য গুগল ডক্স উম্মুক্ত করে দিয়েছে। ফলে গুগলে কোন একাউন্ট না থাকলেও গুগল ডক্স ব্যবহার করা যাবে। এতে প্রাথমিকভাবে ডকুমেন্ট, সেপ্রডশিট এবং ড্রয়িং রয়েছে। সাইটটির ঠিকানা হচ্ছে http://docs.google.com/demo। তৈরীকৃত ডকুমেন্ট সহজে শেয়ার করার... আরো পড়ুন »
গুগলের মূল পাতার পটভুমিতে পছন্দের ছবি যোগ করা গুগল সমপ্রতি তাদের সার্চ ইঞ্জিন ব্যবহারকারীদেরকে হোমপেজের (মূল পাতার) পটভুমিতে ছবি যোগ করার সুবিধা দিয়েছে। এজন্য www.google.com সাইটে ঢুকলে নিচের বামে Change background image এ ক্লিক করলে (গুগলে লগইন থাকে হবে, অন্যথায় লগইন করতে হবে) একটি উইন্ডো আসবে। এখানে... আরো পড়ুন »
এসএমএস এর মাধ্যমে গুগল বাজে পোস্ট করা গুগলের সামাজিক নেটওয়ার্ক গুগল বাজ বেশ জনপ্রিয় হতে চলেছে। নতুন কোন পেজ না খুলে জিমেইলেই ব্যবহার করা যায় ফলে সহজেই ব্যবহারকারীরা গুগল বাজ ব্যবহার করে। এছাড়াও বিভিন্ন সাইট যুক্ত করে পোস্ট করা যায় বলে পোস্ট করা নিয়ে ঝামেলা কম... আরো পড়ুন »
নির্দিষ্ট সময়ে টুইট করা যাবে টুইটারে ইন্টারনেট যারা ব্যবহার করেন তাদের প্রায় সকলেই জনপ্রিয় মাইক্রো ব্লগিং টুইটার ব্যবহার করে থাকেন। বিভিন্ন তৃতীয়পক্ষের সফটওয়্যার বা ওয়েবসাইট দ্বারা টুইটারে স্ট্যাটস আপডেট করা যায়। তবে নির্দিষ্ট সময়ে স্ট্যাটাস আপডেট করার সাইট বা সফটওয়্যার নেই বললেই চলে। এরকমই একটি... আরো পড়ুন »
×
কপিরাইট © ২০০৬-২০২৪ সমকাল দর্পণ. সর্বস্বত্ব সংরক্ষিত।
সার্বিক তত্ত্বাবধানে রয়েল টেকনোলজিস