মাস মার্চ 2010

আরো নিরাপত্তা দিন উইন্ডোজকে কম্পিউটারে অন্যের অনুপ্রবেশ ঠেকাতে আমরা উইন্ডোজে পাসওয়ার্ড দিয়ে থাকি। উইন্ডোজের এই ইউজার পাসওয়ার্ড সহজেই হ্যাক করা যায়। আবার সিস্টেম (বায়োস) পাসওয়ার্ড দিলেও ভাঙ্গা যায় সহজে। কিন্তু উইন্ডোজে যদি ইউজার পাসওয়ার্ড ছাড়াও আরেকটি পাসওয়ার্ড দ্বারা সুরক্ষিত করা যায় তাহলে কেমন... আরো পড়ুন »
টুইটার থেকে ফেসবুকের প্রোফাইলে বা পেজে স্ট্যাটাস আপডেট করা জনপ্রিয় মাইক্রো ব্লগিং টুইটারের স্ট্যাটাস বিভিন্নভাবে ফেসবুকের প্রোফাইলে আপডেট করা যায়। কিন্তু ফেসুবুকের পেজে আপডেট করার মত পদ্ধতি কমই আছে। টুয়িটপোস্ট সাইট থেকে একাধিক টুইটারের স্ট্যাটাস একাধিক ফেসুবকের প্রোফাইল বা পেজে আপডেট করা যায়। আরো পড়ুন »
এক সাথে সকল প্রযুক্তির খবর ইন্টারনেটে বিভিন্ন সাইট ঘাটলে প্রযুক্তি বিষয়ক সকল খবরই পাওয়া যায়। জনপ্রিয় ৪০টিও বেশী সাইটের প্রযুক্তি বিষয়ক খবর এখন মাইক্রো ব্লগিং টুইটারে এবং ফেসবুকে একসাথে পাওয়া যাবে। এ২জেড টেক নিউজ নামের টুইটারের ঠিকানা হচ্ছে www.twitter.com/a2ztechnews এবং ফেসবুকের ফ্যান পেজের ঠিকানা আরো পড়ুন »
অফলাইনে দেখা যাবে মানচিত্র বিশ্বের মানচিত্র দেখার জনপ্রিয় সাইট হচ্ছে গুগল ম্যাপস। এছাড়াও ক্লাউড মুড, ওপেন স্ট্রিট ম্যাপ, ইয়াহু ইত্যাদি রয়েছে। কিন্তু এসব ম্যাপসের সাইট থেকে মানচিত্র ডাউনলোড বা অফলাইনে দেখার কোন ব্যবস্থা নেই‌। তৃতীয় পক্ষের বিভিন্ন সফটওয়্যার দ্বারা মানচিত্র ডাউনলোড এবং অফলাইনে... আরো পড়ুন »
আমার স্বাধীনতা স্বাধীনতা আমরা- ছোট্ট মেয়ের এলোমেলো ব্যাক্ত-বুলি বুঝি বা না বুঝি কিছু যায় না ভুলি, একইভাবে ডাকি তারে যেন নতুন ভাষা, নতুন মানুষ, নতুন দিন, নতুন শত আশা। আরো পড়ুন »
ফেসবুকে সমকাল দর্পণ এর ফ্যান পেজ জনপ্রিয় সামাজিক নেটওয়ার্কি সাইট ফেসবুকে সমকাল দর্পণের একটি ফ্যান পেজ তৈরী করা হয়েছে। সমকাল দর্পণের এই পেজে যোগ দিলে ফেসবুকেই সমকাল দর্পণের লেখা পাওয়া যাবে। আরো পড়ুন »
বাংলাতে প্রযুক্তি বিষয়ক ফোরা ‘আইটেক বাংলা’ ইন্টারনেটে দিনে দিনে বাংলা ভাষায় ওয়েব সাইট বেড়েই চলছে। তবে প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট সেই তুলনায় কম। সমপ্রতি গ্রাফিক্স, ওয়েব ডিজাইন ও সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন নিয়ে ‘আইটেক বাংলা’ নামে নতুন একটি ফোরাম চালু হয়েছে। উন্মুক্ত এই ফোরামে যে কেউ রেজিস্ট্রেশন... আরো পড়ুন »
স্ক্রিনসেভারে দেখা যাবে বর্তমান আবহাওয়ার তথ্য বর্তমান তাপমাত্রা কত বা আদ্রতা, বাতাসের গতিবেগ ইত্যাদি বিভিন্ন তথ্য পাওয়া যায় বিভিন্ন ওয়েব সাইট থেকে। কিন্তু এসকল তথ্য যদি একটি সফটওয়্যারের মাধ্যমে ডেক্সটপ থেকে পাওয়া যায় এবং সেই সাথে স্ক্রিনসেভার হিসাবে দেখা যায় তাহলে কেমন হয়! ইয়োউইন্ডো সফটওয়্যারে... আরো পড়ুন »
জেনে নিন টুইটার ব্যবহারকারীরা কখন ঘুমায় টুইটার হচ্ছে জনপ্রিয় মাইক্রো ব্লগিং সাইট। এতে ব্যবহারকারীরা তাদের স্ট্যাটাস আপডেট করে এবং তা বিভিন্ন সামাজিক সাইটে প্রকাশ করে থাকে। কিন্তু একটু মজা করে বের করা যায় এসব টুইটার ব্যবহারকারী কখন ঘুমায় এবং কোথায় থাকে। আরো পড়ুন »
ডেক্সটপ থেকে গুগল ক্যালেন্ডারের ব্যবহার গুগল ক্যালেন্ডার এখন বেশ জনপ্রিয়। গুগল ক্যালেন্ডারের বেশ কিছু ওয়েব টুলস থাকলেও ডেক্সটপে ব্যবহারের মত বেশী কিছু এ্যাপলিকেশন নেই। তবে Azotix Active Organizer বেশ ভালো এবং ব্যবহার বান্ধব। সফটওয়্যারটি দ্বারা অফলাইনেও গুগল ক্যালেন্ডার ব্যবহার করা যায়। আরো পড়ুন »
কমিটবার্ড: ওপেন সোর্স ওয়েব ব্রাউজার ওয়েব ব্রাউজারের মধ্যে মাইক্রোসফটের ইন্টারনেট এক্সপ্লোরার এখনো শীর্ষে। তবে ওপেন সোর্স ব্রাউজারগুলো ধীরে ধীরে জনপ্রিয় হয়ে উঠছে, এর মধ্যে মজিলা ফায়ারফক্স অন্যতম। তবে মজিলা ইঞ্জিন ব্যবহার করে তৈরী করা প্রায় মজিলা ফায়ারফক্সের মতো কমিট বার্ড ওয়েব ব্রাউজারটি বেশ দ্রুত... আরো পড়ুন »
রেডিওগুনগুন এ যুক্ত হল ‘গুনগুন পরিবার’ রেডিও এখন খুবই জনপ্রিয় মাধ্যম। সেই সাথে যুক্ত হয়েছে ইন্টারনেট রেডিও। এমনই এক জনপ্রিয় ইন্টারনেট রেডিও হচ্ছে ‘রেডিওগুনগুন’। রেডিও গুনগুন শুরুর দিকে সমপ্র্রচার শুরু হয়েছিল প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত। বর্তমানে ঢাকার স্টুডিও এর পাশপাশি চায়নার স্টুডিও... আরো পড়ুন »
×
কপিরাইট © ২০০৬-২০২৪ সমকাল দর্পণ. সর্বস্বত্ব সংরক্ষিত।
সার্বিক তত্ত্বাবধানে রয়েল টেকনোলজিস