মাস নভেম্বর 2009

একসাথে একাধিক হোস্টিং সাইটে ফাইল আপলোড করা অনলাইনে ফাইল হোস্টিং এর অনেকগুলো জনপ্রিয় সাইট আছে। এর মধ্যে রেপিড শেয়ার, মেগা আপলোড, ডিপোজিট ফাইল, ২ শেয়ারড, মেগা শেয়ারস, ফাইল ফ্যাক্টরী, হট ফাইল, আপলোডেট ইত্যাদি। এসব সাইটে রেজিস্ট্রেশন করে বা না করেও ফাইল আপলোড করা যায়। বিভিন্ন কারনে... আরো পড়ুন »
সফটওয়্যার ছাড়ায় স্কাইপে ভয়েস চ্যাটিং করা জনপ্রিয় ভয়েস এবং ভিডিও চ্যাটিং সার্ভিস স্কাইপতেচ্যাটিং করতে হলে সফটওয়্যার ডাউনলোড করে চ্যাটিং করতে হয়। কিছু দিন আগেও ইয়াহু, গুগলে ডেক্সটপ ক্লাইন্ট ছাড়া চ্যাটিং করা যেত না। বর্তমানে অনলাইনেই ইয়াহুতে চ্যাটিং করা যায় আর গুগলে ভয়েস এবং ভিডিও চ্যাটিং... আরো পড়ুন »
SWF ফাইল সম্পাদনা করা SWF বা শকওয়েভ ফ্লাশ ফাইল বেশীভাগ ক্ষেত্রে ওয়েব সাইটে ব্যবহার করা হয়। ফ্লাশে তৈরী করা এই এ্যানিমেটেড ফাইল সাধারণত সম্পাদনা করা যায় না। কোন সফটওয়্যার দ্বারা যদি SWF ফাইল পরিবর্তন করা যেত তাহলে বেশ ভালই হতো। আরো পড়ুন »
ওয়েবসাইট না খুলেই PageRank, Alexa rank দেখুন কোন ওয়েবসাইট Google PageRank বা Alexa rank কত তম তা জানতে নির্দিষ্ট ওয়েব সাইটে ঢুকতে দেখতে হয়। কিন্তু যদি আলাদা কোন ওয়েব সাইটে না ঢুকেই যদি ব্রাউজ করার সময় চলতি ওয়েব সাইটের Google PageRank বা Alexa rank দেখা যায়... আরো পড়ুন »
ফটোশপেই বানান পছন্দের আইকন বিভিন্ন প্রয়োজনে আইকন বানানোর প্রয়োজন হয়। ইচ্ছামত আইকন বানাতে হলে বিভিন্ন সফটওয়্যারের সাহায্য নিতে হয়। কিন্তু জনপ্রিয় ছবি সম্পাদনার সফটওয়্যার এডোবি ফটোশপ দ্বারা যদি আইকন বানানো যেত তাহলে কেমন হতো! একটি প্লাগইন দ্বারা ফটোশপ থেকেই আইকন বানানো যায়। আরো পড়ুন »
উইন সিক্রেট ২০০৯: দারুন টোয়ীক সফটওয়্যার উইন্ডোজ অপারেটিং সিস্টেমের উপযোগী বিভিন্ন টোয়ীক সফটওয়্যার পাওয়া যায়। এর মধ্যে টোয়ীক নাউ এর উইন সিক্রেট ২০০৯ অন্যতম। অনান্য টোয়ীক সফটওয়্যার থেকে এর পার্থক্য হচ্ছে এতে কিছু অনন্য টোয়ীক রয়েছে। যেগুলো এ্যাপলিকেশন, কন্ট্রোল প্যানেল, ডেক্সপট, বিবিধ, নেটওয়ার্ক এন্ড ইন্টারনেট,... আরো পড়ুন »
অনলাইনে ছবি কাটা ছেড়া করা অনলাইনে ছবি সম্পাদন করার অনেক সাইট আছে। ‘কাট মাই পিক’ সাইটে তেমনই একটি সাইট যেখানে ছবি কাটা বা কর্ণার করা বা ছায়া যুক্ত করা যাবে। আর সেই সাথে সম্পাদন করা ছবি ডাউনলোড বা মেইল করা যাবে। স্টেপ ১) এজন্য... আরো পড়ুন »
অডিও রূপান্তর করুন ফ্যানভিসতা অডিও কনভার্টার দ্বারা অনেক সময় অডিও ফাইলকে পছন্দের ফরম্যাটে রূপান্তর করার প্রয়োজন হয়। ফলে অডিও কনভার্টার দ্বারা এক ফরম্যাট থেকে অন্য ফরম্যাটে রূপান্তর করার দরকার পরে বা ভিডিও থেকে অডিও পছন্দের ফরম্যাটে আলাদা করতে হয়। বিভিন্ন অডিও কনভার্টারের মধ্যে ফ্যানভিসতা অডিও কনভার্টার... আরো পড়ুন »
অবমুক্ত হলো ইয়াহু! ম্যাসেঞ্জার ১০ জনপ্রিয় ইনস্ট্যান্ট ম্যাসেঞ্জার ইয়াহু! ম্যাসেঞ্জার এর নতুন সংস্করণ ১০ এর পরীক্ষামূলক সংস্করণ বের হয়েছিলে বেশ কিছুদিন আগে, অবশেষে তাদের অফিসিয়াল সাইটে ফাইনাল সংস্করণ অবমুক্ত হয়েছে। ম্যাসেঞ্জারটি উইন্ডোজের পাশাপাশি ম্যাক, মোবাইল এবং আইফোনে ব্যবহার করা যাবে। নতুন এই ম্যাসেঞ্জারে যুক্ত... আরো পড়ুন »
ওয়েব পেজের নির্দিষ্ট অংশের স্ক্রিনশট নেওয়া ওয়েব পেজের স্ক্রিনশট নেবার বিভিন্ন সফটওয়্যার আছে। আর মজিলা ফায়ারফক্সের জন্য আছে বিভিন্ন এ্যাড-অন্স। এমনই এক স্ক্রিনশট নেবার এ্যাড-অন্স হচ্ছে শুটার। এই এ্যাড-অন্স দ্বারা ওয়েব পেজের সম্পূর্ণ অংশ বা আংশিক অংশের স্ক্রিনশট নেওয়া যাবে। আর তা PNG এবং JPEG... আরো পড়ুন »
ফাইলজিলাতে একাধিক একাউন্ট লগইনের সুবিধা জনপ্রিয় এফটিপি সলুশন ফাইলজিলা (Filezilla) সমপ্রতি নতুন সংস্করণ ৩.৩.০ ফাইলজিলা ক্লাইন্ট অবমুক্ত করেছে। নতুন এই সংস্করণে ওয়েব ব্রাউজারের মত ট্যাব সুবিধা রয়েছে। ফাইল মেনু থেকে ট্যাব বা Ctrl + T চেপে নতুন ট্যাব পাওয়া যাবে। ফলে একাধিক ট্যাবে একাধিক... আরো পড়ুন »
×
কপিরাইট © ২০০৬-২০২৪ সমকাল দর্পণ. সর্বস্বত্ব সংরক্ষিত।
সার্বিক তত্ত্বাবধানে রয়েল টেকনোলজিস