মাস সেপ্টেম্বর 2009

অনলাইনে ইমেজকে টেক্সটে রূপান্তর করা বই থেকে বা অন্য কোন উৎস থেকে স্ক্যান করা ইমেজ বা স্কিনশট ইমেজ ফাইলকে সম্পাদন উপযোগী টেক্সট ফাইলে রূপান্তর করা যায় OCR (Optical Character Recognition) সফটওয়্যার দ্বারা। কিন্তু সফটওয়্যার ছাড়াও গুগল ডক্সের মাধ্যমে অনলাইনে এধরনের ইমেইজ ফাইলকে সম্পাদন উপযোগী... আরো পড়ুন »
কীবোর্ডের সাহায্যে মনিটর বন্ধ করা পাওয়ার অপশনের ডিফল্ট সেটিংসে শক্তি সঞ্চয়ের জন্য নির্দিষ্ট সময় পরে মনিটর বন্ধ হবার ব্যবস্থা আছে। অনেকেই এই অপশনটি বন্ধ করে রাখে। কিন্তু প্রয়োজনে যদি কীবোর্ডের শর্টকাট ব্যবহার করে মনিটর বন্ধ করা যেত তাহলে কেমন হতো! মনিটর অফ ইউটিলিটি সফটওয়্যার... আরো পড়ুন »
ফ্লাশ ফাইলকে স্ক্রিনসেভার বানানো ফ্লাশ ফাইল সম্পর্কে নতুন করে কিছ বলার নেই। অল্প যায়গাতে আকর্ষণীয় এ্যানিমেশনের জন্য ফ্লাশের বিকল্প নেই। নিজের বানানো বা ডাউনলোড করা ফ্লাশ ফাইলকে যদি স্ক্রিনসেভার বানানো যেত তাহলে কেমন হতো! ফ্লাশ (SWF) ফাইলকে সহজেই স্ক্রিনসেভার বানানো যায় ফ্লাশ ফোজ... আরো পড়ুন »
ফায়ারফক্সে বুকমার্কের সাইট নতুন ট্যাবে খোলা জনপ্রিয় ওয়েব ব্রাউজার মজিলা ফায়ারফক্সের বুকমার্কের সাইটগুলোতে ক্লিক করলে সাধারণত চলতি ট্যাবে খোলে। কিন্তু Open bookmarks in new tab এ্যাড-অন্সটি ইনস্টল করা থাকলে বুকমার্কের সাইটে ক্লিক করলে চলতি ট্যাবে না খুলে নতুন ট্যাবে খুলবে। এ্যাড-অন্সটি https://addons.mozilla.org/en-US/firefox/addon/13784 থেকে আরো পড়ুন »
এমপিথ্রি’র মান পরিবর্তন করা এমপিথ্রি গানের মান নিয়ন্ত্রণ করে অর্থাৎ মান কম বা বেশী করে ফাইলের সাইজ কম বা বেশী করা যায়। এমপিথ্রি গানের সাইজ নিয়ন্ত্রণে ‘এমপিথ্রি কোয়ালিটি মোডিফায়ার’ সফটওয়্যারটি বেশ কাজের। এই সফটওয়্যার দ্বারা সহজেই গানের বিটরেট, ফিকোয়েন্সি পরিবর্তন করে গানের সাইজ... আরো পড়ুন »
একক রূপান্তর করা কোন ইউনিট বা একককে এক অন্য এককে রূপান্তর করতে বিভিন্ন সূত্র ব্যবহার করতে হয়। এসব জটিল সূত্র মনে রাখারও কষ্টকর। যেমন, সেলসিয়ার থেকে ফারেনহাইটে রূপান্তর বা ইঞ্চি থেকে সেন্টিমিটারে এরকম শত শত এককে সমজাতীয় এককে রূপান্তর করার প্রয়োজন হয়... আরো পড়ুন »
ইউএসবি ডিভাইসের Safely Remove আইকন ফিরিয়ে আনা উইন্ডোজ অপারেটিং সিস্টেমে ইউএসবি ডিভাইস যুক্ত করলে সিস্টেম ট্রেতে Safely Remove আইকন থাকে। উক্ত আইকনে ক্লিক করে ইউএসবি ডিভাইসকে নিরাপদের সাথে বিযুক্ত করা হয়। কিন্তু কোন কারণে যদি ইউএসবি ডিভাইস সংযুক্ত করলে উক্ত আইকন না আসে তাহলে সরাসরি ডিভাইসটি... আরো পড়ুন »
ইয়াহু! মেইল থেকে পাঠান ১০০ মেগাবাইট পর্যন্ত ফাইল সাধারণ ইয়াহু! মেইলে ১০ মেগাবাইট পর্যন্ত ফাইল এ্যাটাচ করে সেন্ড করা যায়। কিন্তু এর থেকে বেশী সাইজের ফাইল সেন্ড করতে হলে বিপাকে পড়তে হয়। সম্প্রতি ইয়াহু! মেইলের সাথে www.drop.io যুক্ত হবার ফলে drop.io এর সেবা ইয়াহু! মেইল থেকেই পাওয়া... আরো পড়ুন »
লুকিয়ে রাখুন এক্সেলের ওয়ার্কশীট মাইক্রোসফট এক্সেল নিয়ে কাজ করলে অনেক সময় ওয়ার্কশীট লুকিয়ে রাখতে পারলে সুবিধা হয়। খুব সহজেই যেকোন ডকুমেন্টের যেকোন ওয়ার্কশীট লুকিয়ে রাখা যায়। এজন্য এক্সেলে নির্দিষ্ট ফাইলটি চালু করে Alt+F11 চাপুন তাহলে ভিজ্যুয়াল বেসিক এডিটর চালু হবে। এখানে বাম পাশের... আরো পড়ুন »
ফেসবুকের ভিডিও ডাউনলোড করা জনপ্রিয় সামাজিক নেটওয়ার্ক ওয়েবসাইট ফেসবুকে সাধারণত ভিডিও ডাউনলোড করা যায় না। কিন্তু ফায়ারফক্স ব্যবহারকারীরা সহজেই একটি এ্যাড-অন্স ইনস্টল করে অনায়াসে যেকোন ভিডিও ডাউনলোডের পাশাপাশি কনভার্ট, এ্যামবেট এবং কোড কাস্টমাইজ করতে পারবে। এজন্য https://addons.mozilla.org/en-US/firefox/addon/9614 থেকে এ্যাড-অন্সটি ইনস্টল করে আরো পড়ুন »
গেমগুলোকে পাসওয়ার্ড প্রোটেক্ট করে রাখুন কম্পিউটারে গেম খেলার নেশা শিশুদেরতো রয়েছে এমনকি বড়দেরও আছে। বাসার কম্পিউটার হলে অন্যদেরকে গেম খেলা থেকে রিবত রাখা বেশ কষ্টকর। কিন্তু আপনার অনুপস্থিতিতে কেউ যাতে গেমগুলো চালু করতে না পারে এবং চালু করতে গেলে পাসওয়ার্ড দরকার হয় তাহলে কেমন... আরো পড়ুন »
সহজেই জিমেইলে ব্যাকআপ রাখা ইমেইলের অনলাইন ভান্ডারে বিভিন্ন তথ্য রাখা বেশ নিরাপদ। কিন্তু লগইন করে ফাইলগুলো সংযুক্ত (এ্যাটাচ) করা বেশ ঝামেলার। কিন্তু জিমেইল লগইন না করেই কোন ফাইল বা ফোল্ডারে এক ক্লিকেই যদি জিমেইলে পছন্দের ফাইল/ফোল্ডার যুক্ত করে রাখা যেত তাহলে কেমন হতো!... আরো পড়ুন »
×
কপিরাইট © ২০০৬-২০২৪ সমকাল দর্পণ. সর্বস্বত্ব সংরক্ষিত।
সার্বিক তত্ত্বাবধানে রয়েল টেকনোলজিস