মাস আগস্ট 2009

VOB ফরম্যাটের ভিডিওকে কনভার্ট করা ডিভিডি এর ভিডিওকে ভিসিডিতে রাইট করার প্রয়োজন হলে স্বাভাবিকভাবে রাইট করা যায় না কারণ ভিসিডি এবং ডিভিডির ভিডিও ফরম্যাট আলাদা। সিডিতে রাইট করার জন্য ভিডিও অবজেক্ট বা VOB ফরম্যাটের ভিডিওকে avi, mpeg ফরম্যাটে কনভার্ট করে নিতে হয়। এছাড়াও মোবাইলসহ... আরো পড়ুন »
‘ফ্রি ইউটিউব ইউটিলিটি’ দ্বারা ইউটিউবের ভিডিও নামানো ইউটিউবের ভিডিও সহজেই সার্চ, ডাউনলোড এবং কনভার্ট করার বিভিন্ন সফটওয়্যার বা ওয়েবসাইট আছে। এর মধ্যে ফ্রি ইউটিউব ইউটিলিটি সফটওয়্যারটি বেশ কাজের। এই সফটওয়্যার দ্বারা সহজেই ইউটিউবের ভিডিও খোঁজা (সারাংশ), iPod, MP4, FLV, MP3, PSP, VCD, WMV, WAV, 3GP, DVD,... আরো পড়ুন »
মাইক্রোসফট অফিসের এ্যাপলিকেশনে ট্যাব যোগ করা মাইক্রোসফট অফিসের (ওয়ার্ড, এক্সেল, পাওয়ারপয়েন্ট) এ যদি একাধিক ফাইল খোলা হয় তাহলে সেগুলো টাক্সবারের আলাদা আলাদা ভাবে খোলে, ফলে টাক্সবারের যায়গা দখল করে। আবার উইন্ডো ট্যাবেও রাখা যায়। আরো পড়ুন »
উইন্ডোজে ওএস এ NTLDR মিসিং হলে করনিয় বেশীরভাগ কম্পিউটার ব্যবহারকারীই অপারেটিং সিস্টেম হিসাবে মাইক্রোসফট উইন্ডোজ ব্যবহার করেন। উইন্ডোজে বিভিন্ন কারণে NTLDR is Missing বা Boot: Couldn’t find NTLDR ম্যাসেজ আসে ফলে উইন্ডোজে প্রবেশ করা যায় না। এক্ষেত্রে অনেকেই উইন্ডোজ নতুন করে ইনস্টল করতে বাধ্য হন। যেসকল... আরো পড়ুন »
মুঠোফোনে আসবে সাহ্‌রীর শেষ ও ইফ্‌তারীর সংকেত পবিত্র রমজান মাসে সাহ্‌রী এবং ইফ্‌তারী মূহুর্তটা আজানের মাধ্যমে জানা যায়। সাহ্‌রীর শেষ সময় যেমন মসজিদের মাইক থেকে জানানো হয় তেমনই মাগরীবের আজানের মাধ্যমে ইফ্‌তারীর সময় জানা যায়। তার পরেও ঘড়ি দেখা বা পরবর্তী রোজার সাহ্‌রী এবং ইফ্‌তারী সময়... আরো পড়ুন »
উইনআইকন কাস্টমাইজার দ্বারা আইকন পরিবর্তন করা উইন্ডোজের সবকিছুই নিজস্ব আইকনে প্রদর্শিত হয়। এইসব আইকন পরিবর্তন করার বিভিন্ন সফটওয়্যারের মধ্যে উইনআইকন কাস্টমাইজার অন্যতম। ফ্রিওয়্যার এই সফটওয়্যার দ্বারা সহজেই যেকোন আইকন পরিবর্তন করা যায়। সফটওয়্যারটি www.speedapps.com/winicon_customizer.htm থেকে ডাউনলোড করে ইনস্টল করে নিন। আরো পড়ুন »
পিডিএফ ইট দ্বারা ওয়েবপেজকে পিডিএফ বানানো বিভিন্ন কারনে ওয়েবপেজকে পিডিএফ বা ইমেজ (ছবি) হিসাবে সেভ করার প্রয়োজন হয়। এমন অনেক সফটওয়্যার আছে যার দ্বারা ওয়েবপেজকে পিডিএফ বানানো যায়। তবে এর মধ্যে মজিলা ফায়ারফক্সের পিডিএফইট এ্যাড-অন্স দ্বারা সহজেই যেকোন ওয়েবপেজের সম্পূর্ণ বা দৃশ্যমান অংশকে পিডিএফ বা... আরো পড়ুন »
ভিন্ন ভিন্ন স্ক্রিন রেজলুশনে ওয়েবসাইট আপনি যদি কোন ওয়েব সাইট তৈরী করেন তাহলে সেই ওয়েবসাইটি বিভিন্ন ব্রাউজারে কেমন দেয়ায় সেটি যেমন দেখার দরকার তেমনই ভিন্ন ভিন্ন স্ক্রিন রেজলুশনে কেমন দেখায় সেটিও দেখার বিষয়। আর এটি যদি একটি ওয়েব সাইট থেকেও দেখা যায় তাহলে বেশ... আরো পড়ুন »
ফায়ারফক্সের মাস্টার পাসওয়ার্ড পুনস্থাপন করা বিভিন্ন ওয়েবসাইটে লগইনের সুবিধার্থে মজিলা ফায়ারফক্সে ইউজার-পাসওয়ার্ড সংরক্ষণের সুবিধা আছে। আর এসব ইউজার-পাসওয়াডগুলোকে সুরক্ষিত করতে মাস্টার পাসওয়ার্ড সেট করা যায়। অর্থাৎ মাস্টার পাসওয়ার্ড সেট করা থাকলে উক্ত পাসওয়ার্ড দ্বারা অনান্য সংরক্ষিত পাসওযার্ড দেখা বা মুছে ফেলা যায়। অন্যকেউ মাস্টার... আরো পড়ুন »
সহজেই লেখার ডিজাইন করা ফটোশপে সহজেই লেখার ডিজাইন করা যায়। কিন্তু যারা ফটোশপ ভালভাবে পাবেন না তারা চাইলে অনলাইনেই যেকোন লেখাকে ৫০টিরও বেশী নির্ধারিত ডিজাইনে পেতে পারেন। এজন্য www.glowtxt.com সাইটে গিয়ে বাম পাশে থেকে পছন্দের ডিজাইন এবং আনুসঙ্গিক বিষয় নির্বাচন করে ডানে টেক্সট... আরো পড়ুন »
ওয়েবসাইট ব্লক করা কম্পিউটারে একাধিক ইউজার থাকলে বা অফিসের কম্পিউটার হলে অনেক সময় বিভিন্ন ওয়েবসাইট বন্ধ রাখার প্রয়োজন হয়। অনেক ভাবেই ওয়েব সাইট ব্রাউজ করা থেকে বিরত রাখা যায়। এর মধ্যে Any Weblock সফটওয়্যার দ্বারা ব্লক করা সহজ। মাত্র ৪৩৯ কিলোবাইটের ফ্রিওয়্যার... আরো পড়ুন »
সয়ংক্রিয়ভাবে ডেক্সটপের ফাইল সরানো কম্পিউটারের উইন্ডোজ নষ্ট হলে বা নতুন করে ইনস্টল দিলে সাধারণত ডেক্সটপের ফাইল উদ্ধার করা কষ্টকর হয়ে উঠে। তাই ডেক্সটপে ফাইল/ফোল্ডার না রাখাই নিরাপদ। কিন্তু অনেকেই ডেক্সটপে ফাইল বা ফোল্ডার রাখে। তাদের অভ্যাসতো আর তাড়াতাড়ি বদলানো যাবে না, তাই এমন... আরো পড়ুন »
×
কপিরাইট © ২০০৬-২০২৪ সমকাল দর্পণ. সর্বস্বত্ব সংরক্ষিত।
সার্বিক তত্ত্বাবধানে রয়েল টেকনোলজিস