মাস মে 2009

জিমেইলে নিজের পছন্দের লগো যারা মজিলা ফায়ারফক্স ব্যবহার করেন তারা চাইলে জিমেইলের জন্য নিজের ইচ্ছামত লগো ব্যবহার করতে পারবেন। এজন্য https://addons.mozilla.org/en-US/firefox/addon/2108 এ্যাডঅনটি ইনষ্টল করে ফায়ারফক্স রিস্টার্ট করে নিন। এবার লগোটির জন্য http://userstyles.org/styles/18376 সাইটে ঢুকুন এবং Load into the Stylish আরো পড়ুন »
ব্রাউজার কিন্তু কোনো ডোমেইন নেমকে সরাসরি বুঝে না। সে বুঝে নেটওয়ার্ক অ্যাড্রেস বা আইপি অ্যড্রেস। তাই প্রত্যেক ডোমেইন নেমের সাথে একটা আইপি অ্যাড্রেস অ্যাসাইন করা হয়। ডোমেইন নেম ব্যবহার না করে এ আইপি অ্যড্রেস দিয়েও সরাসরি ওযেবসাইটটিতে যাওয়া যায়।... আরো পড়ুন »
ইমেইলের মাধ্যমে ওয়ার্ডপ্রেসে পোস্ট করা ব্লগ সাইট এখন বেশ জনপ্রিয়। এর মধ্যে ওয়ার্ডপ্রেস অন্যতম। ব্লগ সাইট ওয়ার্ডপ্রেসে ইমেইলের মাধ্যমেও লেখা পোস্ট করার সুবিধা যোগ করা হয়েছে। এই সুবিধা পেতে ব্লগ সাইটে লগইন করুন। এবার My Account থেকে Global Dashboard এ যান অথবা https://dashboard.wordpress.com এ... আরো পড়ুন »
মাইক্রোসফট নতুন সার্চ ইঞ্জিন “বিং” মাইক্রোসফট অগামী ৩রা জুন bing নামে নতুন সার্চ ইঞ্জিন অবমুক্ত করছে। মাইক্রোসফট যেটাকে ডিসিজন ইঞ্জিন নামে পরিচিত করছে। যদিও মাইক্রোসফটের লাইভ সার্চ নামে একটি সার্চ ইঞ্জিন রয়েছে। সাইটি মূলত ট্রাভেল, স্বাস্থ্য এবং সপিং এর ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখবে। বিং... আরো পড়ুন »
ইন্টারনেট এক্সপ্লোরার নিস্ক্রিয় রাখা বিভিন্ন কারণে ইন্টারনেট এক্সপ্লোরার বা অনান্য ব্রাউজার দ্বারা ব্রাউজ করা নিস্ক্রিয় রাখার প্রয়োজন হতে পারে। ইন্টারনেট এক্সপ্লোরার নিস্ক্রিয় করতে Control Panel এ যান এবং Add or Remove Programs খুলুন। এবার বাম পাশের Set Program Access and Defaults এ ক্লিক... আরো পড়ুন »
অনলাইনে টাইপিং শিখুন কম্পিউটার ব্যবহার করেন অথচ যথা নিয়মে টাইপিং করতে পারেন না এমন ব্যবহারকারীর সংখ্যাই বেশী। বিভিন্ন কারণে প্রাতিষ্ঠানিকভাবে টাইপিং শেখা হয়ে ওঠে না। নিয়ময়ানুগভাবে টাইপিং করতে পারলে যেমন নির্ভূল হয় তেমনই গতিও বেশী হয়। টাইপিং শেখা বা অনুশীলন করা জন্য... আরো পড়ুন »
নিজেই তৈরী করুন ইনস্টলার ধরুন আপনি ছোট কোন সফটওয়্যার তৈরী করেছেন অথবা চাচ্ছেন এক গুচ্ছ ফন্ট ইনস্টল করার ইনস্টলার তৈরী করতে। এধরনের ইনস্টলার তৈরী করতে পারবেন ফ্রি, ওপেনসোর্স NSIS (Nullsoft Scriptable Install System) সফটওয়্যার দ্বারা। মাত্র ১.৫১ মেগাবাইটের এই সফটওয়্যাটি আরো পড়ুন »
দেখে নিন হার্ডডিক্সের বর্তমান অবস্থা অনেক দিন ধরে হইতো কম্পিউটারের হার্ডডিক্স ব্যবহার করছেন কিন্তু হার্ডডিক্সের বর্তমান অবস্থা কি তা জানা যাবে Active Hard Disk Monitor দ্বারা। এই সফটওয়্যারটি দ্বারা হার্ডডিক্স প্রস্তুতকারক কোম্পানী, সিরিয়াল নম্বরসহ অনান্য তথ্য এবং S.M.A.R.T. (Self-Monitoring, Analysis, and Reporting Technology) আরো পড়ুন »
এক ঠিকানা থেকে অন্য ঠিকানাতে মেইল ট্রান্সফার করা বিভিন্ন কারণে এক ইমেইলের মেইল অন্য মেইলে নেবার প্রয়োজন হয়। জনপ্রিয় মেইল সেবাদানকারী প্রতিষ্ঠান ইয়াহু, জিমেইল, হটমেইল ইত্যাদির মধ্যে মেইল ট্রান্সফারের উপায় দিবো। আরো পড়ুন »
ডোমেইন নাম কি? ডোমেইন নাম হচ্ছে কোন একটা ওয়েবসাইটের নাম। যেমন http://www.royaltechbd.com একটি ওয়েবসাইট। এখানে www হচ্ছে world wide web এবং royaltechbd.com হচ্ছে ডোমেইন নেম। এই ওয়েবসাইটের একটি আইপি অ্যাড্রেস আছে। প্রত্যেক ওয়েবসাইটের একটি নির্দিষ্ট আইপি থাকে। কিন্তু আইপি... আরো পড়ুন »
ফেসবুকে সমকাল দর্পণ ফেসবুক এখন বেশ জনপ্রিয় সোসাল নেটওয়ার্কিং সাইট। ফেসবুক থেকে সমকাল দর্পণের চলতি পোস্ট পড়া এবং মন্তব্য করার যাবে। যে কেউ সমকাল দর্পণ গ্রুপের সদস্যও হতে পারবেন। এজন্য ফেসবুকে লগইন করে http://apps.facebook.com/shamokaldarpon সাইটে যান। আরো পড়ুন »
পিডিএফকে ওয়ার্ড এবং এক্সেলে রূপান্তর করা অনেক সময় পিডিএফ ফাইলকে মাইক্রোসফট ওয়ার্ড বা এক্সেলে রূপান্তর করার প্রয়োজন হয়। এর মধ্যে www.hellopdf.com সফটওয়্যার দ্বারা পিডিএফ ফাইলকে মাইক্রোসফট ওয়ার্ডে রূপান্তর করা যায়। কিন্তু লেখাগুলো বক্সে আসে ফলে বেশ অসুবিধা হয়। অনলাইন থেকে বিনামূল্যে আপনি পিডিএফ ফাইলকে মাইক্রোসফট আরো পড়ুন »
×
কপিরাইট © ২০০৬-২০২৪ সমকাল দর্পণ. সর্বস্বত্ব সংরক্ষিত।
সার্বিক তত্ত্বাবধানে রয়েল টেকনোলজিস