মাস এপ্রিল 2009

ইমেইলের মাধ্যমে টুইটারে পোস্ট করা সোস্যাল নেটওয়ার্কিং এবং মাইক্রো ব্লগিং সার্ভিস টুইটার (www.twitter.com) বেশ জনপ্রিয় এখন। অন্য ব্লগ বা সোস্যাল নেটওয়ার্কিং সাইট থেকে টুইটারে পোস্ট করার অনেক মাধ্যম আছে। তবে ইমেইল থেকে সরাসরি টুইটারে পোস্ট করা যায়। এজন্য [email protected] ঠিকানাই মেইল করলে প্রথমবার একটি... আরো পড়ুন »
প্রক্সি ব্যবহার করে ইন্টারনেট শেয়ার করা অনেক সময় এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে ইন্টারনেট শেয়ার করার দরকার হয়। যদি ভিন্ন ল্যান কার্ডের মাধ্যমে ইন্টারনেট পেয়ে থাকেন তাহলে Internet Connection Sharing মাধ্যমে ইন্টারনেট শেয়ার দেয়া যায়। কিন্তু লোকাল নেটওয়ার্ক এবং ইন্টারনেট যদি একই ল্যানের যুক্ত থাকে... আরো পড়ুন »
সহজেই ছবি থেকে আইকন তৈরী করা বিভিন্ন কারলে আমাদের আইকন তৈরী করতে হয়। ইমেজআইকন সফটওয়্যার দ্বারা উইন্ডোজে ব্যবহৃত bmp, jpg, png ফরম্যাটের ছবি থেকে ড্রাগ ড্রপের মাধ্যমে সহজেই 16×16, 32×32, 48×48, 64×64 এবং 128×128 সাইজের আইকন বানানো যায়। মাত্র ৯৬০ কিলোবাইটের এই সফটওয়্যারটি আরো পড়ুন »
অনলাইন থেতে আয় করার যত পদ্ধতি আছে তার মধ্যে গুগল অ্যাডসেন্স অন্যতম। সব ধরনের ব্লগারই তাদের ব্লগে গুগল অ্যাডসেন্স বিজ্ঞাপন প্রদর্শন করতে চায়, কারণ গুগল অ্যাডসেন্স এর আকর্ষণীয় বিজ্ঞাপনের সাইজ এবং ডিজাইনের কারণে এটিকে সবাই পছন্দ করে। এছাড়া গুগল... আরো পড়ুন »
ইমেইলের মাধ্যমে ব্লগারে পোস্ট করা যারা ব্লগারে নিয়মিত ব্লগ লেখেন তারা সাধারণত লগইন করে লেখা পোস্ট করে থাকেন। কিন্তু আপনি চাইলে আরো সহজে ইমেইলের মাধ্যমে ব্লগারে লেখা পোস্ট করতে পারেন। এজন্য www.blogger.com এ লগইন করুন। এবার আপনার ব্লগ টাইটেলের বামে মেইল বাটনের (Set up... আরো পড়ুন »
ফাইল ফোল্ডারের হিসাব দেখুন স্পেস স্নিফারে আমরা যে ফাইল বা ফোল্ডার রাখি সেগুলো কোথায় কি অবস্থায় আছে তা দেখার দারুন এক সফটওয়্যার হচ্ছে স্পেস স্নিফার। ফ্রি এই সফটওয়্যার দ্বারা আপনি ড্রাইভে থাকা ফাইল এবং ফোল্ডারের চিত্র দেখতে পারবেন। এছাড়াও উক্ত ফাইল বা ফোল্ডার ক্লিক করে... আরো পড়ুন »
গ্রাফের মাধ্যমে ড্রাইভের যায়গা দেখুন হার্ড ডিক্স ড্রাইভের যায়গা কি কাজে ব্যবহৃত হচ্ছে সব কিছু গ্রাফ আকারে দেখা যাবে ওভারডিক্স সফটওয়্যার দ্বারা। ড্রাইভের মোট ফাইল, ফোল্ডার, ক্লাস্টার সব কিছুর গ্রাফের মাধ্যমে দেখা যাবে। রুট থেকে ফোল্ডার সাব ফোল্ডার সাইট আলাদা আলাদা ভাবে দেখা যাবে,... আরো পড়ুন »
SSL ‍Certificate কি? SSL (Secure Sockets Layer) হচ্ছে একটি সিকিউর লেয়ার যা, সাইটের ব্যবহারকারীর তথ্যসহ ঐ সাইটের বিভিন্ন লিংক encrypt (এনক্রিপ্ট) করে রাখে। SSL Certificate ব্যবহার করার দ্বারা ভিজিটরের ইনফরমেশন, লগইন নেম, পাসওর্য়াড, পিন কোড, ডেবিট ও ক্রেডিট কার্ড... আরো পড়ুন »
ভিডিও থেকে এ্যানিমেটেড জিফ ছবিতে রূপান্তর ওয়েব সাইটের জন্য বা অন্য কাজে এ্যনিমেটেড জিফ ছবির প্রয়োজন হয়। ভিডিও থেকে যদি এ্যনিমেটেড জিফ ছবি বা অন্য ফরম্যাটের ছবিতে রূপান্তর করা যায় তাহলে কেমন হয়! এধরনে কাজের জন্য মাত্র ৮১ (২২৮) কিলোবাইটের MovieToAGIF সফটওয়্যার দ্বারা আপনি ভিডিও... আরো পড়ুন »
এ্যানিমেটেড জিফ ছবির আয়তন পরিবর্তন করা অনেক সময় এ্যানিমেটেড জিফ ছবির আয়তন ছোট বা বড় করার প্রয়োজন পরে। ছোট্ট একটি সফটওয়্যার দ্বারা এই কাজটি করা যায়। মাত্র ৫২৪ (৬২৭) কিলোবাইটের ফ্রিওয়্যার, পোর্টেবল এই সফটওয়্যারটি http://ashongsoft.com/gif-resizer.html থেকে ডাউনলোড করে নিন। এবার সফটওয়্যারটি চালু করে Source GIF... আরো পড়ুন »
জিমেইলে মেইলের মাঝে ছবি নেওয়া জিমেইলে ছবি পাঠাতে হলে সাধারণত তা এ্যটাচ করে পাঠাতে হয়। কিন্তু জিমেইল ল্যাবের Inserting Images এর সক্রিয় করা থাকলে এ্যটাচ করার পাশাপাশি আপনি ইমেইলের ম্যাসেজের ভিতরে ছবি স্থাপন করে মেইল করতে পারবেন। এজন্য জিমইেলে লগইন করে Settings > Gmail... আরো পড়ুন »
সয়ংক্রিয়ভাবে ফাইল ব্যাকআপ রাখা বিভিন্ন কারণে কম্পিউটারের ফাইল নষ্ট বা হারাতে পারে। ভুলক্রমে মুছে যাওয়া, হার্ডডিক্স ক্রাশ করা বা ভাইরাস সংক্রান্ত কারণে কম্পিউটার থেকে গুরুত্বপূর্ণ ফাইল মুছে গেলে বেশ বিপদেই পরতে হয়। কিন্তু আপনি যদি সময়মত ফাইলগুলো সিডি/ডিভিডিতে, নেটওয়ার্ক কম্পিউটারে বা অনলাইনে ব্যাপআপ... আরো পড়ুন »
×
কপিরাইট © ২০০৬-২০২৪ সমকাল দর্পণ. সর্বস্বত্ব সংরক্ষিত।
সার্বিক তত্ত্বাবধানে রয়েল টেকনোলজিস