মাস মার্চ 2009

বাংলা রেডিও শুনুন অনলাইনে চিত্তে যেথায় বাংলা গান শ্লোগান নিয়ে অনলাইনে ২৪ ঘন্টার বাংলা রেডিও আনুষ্ঠানিক যাত্রা শুরু হচ্ছে ২৬শে মার্চ থেকে। গত ২৩ সেপ্টেম্বর ২০০৮ থেকে পরীক্ষামূলক সমপ্রচার শুরু হয়। ৬৪ বিটের পাশাপাশি ধীরগতির ইন্টারনেটের কথা মাথায় রেখে ৩২ বিটে সমপ্রচার করা... আরো পড়ুন »
সয়ংক্রিয়ভাবে অনলাইনে ফাইল রাখা ফাইলের নিরাপত্তার জন্য আমরা অনলাইনে তা আপলোড করে রাখি। এর সুবিধা হচ্ছে অন্য কম্পিউটারে থেকেও আপলোড করা ফাইল যাতে দেখা বা ব্যবহার করা যায়। আর শেয়ার করার সুবিধা থাকলেতো কথায় নেই। অনলাইনে বিভিন্ন যেসকল ফ্রি আপলোডিং সাইট আছে তার... আরো পড়ুন »
মেইল সেন্ড করার পরে আনডু করা জিমেইলে মেইল সেন্ড করার পরে আপনি যদি মনে করেন কোন ভুল হয়েছে, ভুল ঠিকানাতে পাঠিয়েছেন, কোন তথ্য কম বা বেশী হয়েছে বা অন্য কারণে মেইল পাঠাবেন না তাহলে আনডু করার সুয়োগ আছে। এজন্য জিমইেল খুলে Settings থেকে Labs ট্যাবে... আরো পড়ুন »
পরিবর্তন করুন সিডি/ডিভিডি ড্রাইভের নাম উইন্ডোজ অপারেটিং এ হার্ডড্রাইভ বা ফ্লাশ ড্রাইভের নাম বা লেবেল পরিবর্তন করা যায় কিন্তু অনান্য ড্রাইভের নাম পরিবর্তন করা যায় না। তবে ড্রাইভ রিনেমার সফটওয়্যার দ্বারা সহজেই Floppy Drive, CD Drive, DVD Drive, Virtual CD/DVD Drive ধরনের নাম পরিবর্তন... আরো পড়ুন »
ইন্টারনেট ছাড়াই জিমেইল ব্যবহার ইমেইল ক্লাইন্টের নাম আমরা সবাই শুনেছি অনেকেই আউটলুক, ইউডোরা, থান্ডারবার্ডের মত ইমেইল ক্লাইন্ট ব্যবহার করে থাকেন। মেইল ক্লাইন্টের মাধ্যমে পপ সুবিধা থাকা মেইলগুলো ওয়েব মেইল থেকে ডাউনলোড হয়ে মেইল ক্লাইন্টে চলে আসে আরো পড়ুন »
ওয়েব পেজের নির্দিষ্ট অংশ প্রিন্ট বা পিডিএফ করা অনেক সময় ওয়েব পেজের নির্দিষ্ট অংশ প্রিন্ট করতে বা পিডিএফ করার প্রয়োজন হয়। সেক্ষত্রে শুধু নির্বাচন করে একটি নির্দিষ্ট অংশ প্রিন্ট করা যায় কিন্তু ভিন্ন ভিন্ন যায়গার ভিন্ন ভিন্ন অংশ প্রিন্ট করা, সেভ করা বা পিডিএফ করা যায় না।... আরো পড়ুন »
হার্ডডিক্স পার্টিশন করুন জিপার্টেড দ্বারা হার্ডডিক্সেকে পার্টিশন করার অনেক জনপ্রিয় পার্টিশন ম্যানেজার আছে এর মধ্যে জিপার্টেড হচ্ছে ওপেস সোর্স, ফ্রি, লিনাক্স বেস্‌ড পার্টিশন ম্যানেজার। বেশীর ভাগ লিনাক্স ডিস্টোর সাথে জিপার্টেড পার্টিশন ম্যানেজার থাকে, তারপরেও আলাদা ভাবে জিপার্টেড লাইভ সিডি/ইউএসবি উপযোগী আএসও ফাইল পাওয়া যায়,... আরো পড়ুন »
একসাথে ২০টি অডিও ভিডিও টুলস (ফ্রি) অডিও ভিডিও নিয়ে বিভিন্ন সময় আমাদের বিভিন্ন ছোট খাট কাজ করতে হয়। এক ফরম্যাট থেকে অন্য ফরম্যাটে অডিও বা ভিডিও রূপান্তর, ভিডিও থেকে অডিও আলাদা করা, বড় ভিডিও থেকে কিছু অংশ কেটে সেভ করা, ভিডিও থেকে ছবি নেওয়া, ইউটিউব... আরো পড়ুন »
একই ধরনের ওয়েবসাটের খোঁজ আপনি যে ওয়েব সাইটটি ব্রাউজ করছেন একই ধরনের বা একই ধাচের ওয়েব সাইটের তালিকা যদি দেখতে পাওয়া যেত তাহলে অনেক ক্ষেত্রে বেশ উপকারে আসতো। জনপ্রিয় ওয়েব ব্রাউজার মজিলা ফায়ারফক্সে ব্রাউজ করার সময় একই ধরনের ওয়েব সাইটের তালিকা দেখতে পারেন... আরো পড়ুন »
অফিস ২০০৭ এ ক্লাসিক ম্যানু উইন্ডোজ ভিসতার সাথে বাজারে আসে মাইক্রোসফটের নতুন অফিস ২০০৭। অফিস ২০০৭ এ এসেছে ম্যানু এবং টুলবারের পরিবর্তে রিবোন। আর সাধারণত ব্যবহারকারীরা রিবোনে অনেক কিছুই খুজে পান না। ফলে অফিস ২০০৭ ব্যবহার করা অনেকের জন্য বিরক্তিকর এবং বেশ কষ্টদায়ক। আর... আরো পড়ুন »
টিউনআপ ইউটিলিটি সফটওয়্যার কম্পিউটারে ছোট খাট সমস্যা সমাধানে বিভিন্ন ইউটিলিটি সফটওয়্যার আমরা ব্যবহার করে থাকি। তবে একই সফটওয়্যারে যদি অনেকগুলো সুবিধা পাই তাহলেতো কথাই নেই। এমনই এক সফটওয়্যার টিউনআপ ইউটিলিটিস ২০০৯। ১৬.৪ মেগাবাইটের এই সফটওয়্যারে আপনি ডিক্স ডিফ্রাগমেন্ট, স্টার্টআপ ম্যানেজার, রেজিস্ট্রি ডিফ্রাগমেন্ট,... আরো পড়ুন »
ওয়েব বা ব্লগ সাইটে ক্রিকেটের লাইভ স্কোর আপনার নিজস্ব ওয়েব বা ব্লগ সাইটে ক্রিকেটের লাইভ স্কোরবোর্ড যুক্ত করতে পারেন। ফলে আপনার সাইট ভিজিটররা আপনার সাইটে ব্রাউজ করার সময় নতুন পেজ না খুলেই ক্রিকেটের চলতি স্কোর দেখতে পারবে। এজন্য www.vcricket.com সাইটে যান। পেজের উপরে Put Live Cricket... আরো পড়ুন »
×
কপিরাইট © ২০০৬-২০২৪ সমকাল দর্পণ. সর্বস্বত্ব সংরক্ষিত।
সার্বিক তত্ত্বাবধানে রয়েল টেকনোলজিস