মাস জানুয়ারি 2009

পিজিনে একই সাথে বিভিন্ন আইডিতে চ্যাটিং করুন আমরা ইন্টারনেটে চ্যাটিং করার জন্য বিভিন্ন সফটওয়্যার ব্যবহার করে থাকি। কিন্তু একই সফটওয়্যার দ্বারা যদি ইয়াহু, গুগল, এমএসএনসহ জনপ্রিয় সকল আইডি ব্যবহার করা এবং একই সাথে একাধিক আইডিতে লগইন করে চ্যাটিং করা যায় তাহলে কেমন হয়। এমনই এক ফ্রি... আরো পড়ুন »
সহজেই উইন্ডোজের পাসওয়ার্ড হ্যাক করা উইন্ডোজের পাসওয়ার্ড হ্যাক করা নিয়ে এর আগেও দুটা পোস্ট করেছি। তবে এটাই সবচেয়ে কার্যকর এবং সহজ পদ্ধতি। হ্যাকিং করতে হলে আপনার লাইভ অপারেটিং সিস্টেম দরকার হবে। আপনি XP Live CD বা Slax Live CD বা Hiren Boot CD দ্বারা... আরো পড়ুন »
উইন্ডোজের এক্সপির লুকানো কিছু ইউটিলিটি উইন্ডোজ এক্সপির বেশ কিছু ইউটিলিটি আছে যেগুলোর খোঁজ অনেকেই জানি না। কিন্তু হিডেন ইউটিলিটি এক্সপি সফটওয়্যার দ্বারা এগুলো সহজেই চালু করা যায়। উইন্ডোজ ইউটিলিটি এবং কমান্ড লাইট ইউটিলিটি মিলিয়ে প্রায় ১০০টি মত জানা অজানা ইউটিলির তালিকা এবং চালু করার... আরো পড়ুন »
তিন বছরে পা দিলো প্রজন্ম ফোরাম হাটি হাটি পা পা করে বাংলাদেশ থেকে পরিচালিত প্রথম বাংলা (সম্পূর্ণ ইউনিকোড ভিত্তিক) ফোরাম প্রজন্ম ফোরাম (http://forum.projanmo.com) তিন বছরে পা দিলো। সেই হিসাবে ২০শে জানুয়ারী প্রজন্মফোরামের ৩য় জন্মবার্ষিকী বলা যায়। আরো পড়ুন »
মেয়াদ উত্তীর্ণ ট্রায়াল সফটওয়্যার চালু করা বিনামূল্যের সফটওয়্যার আমরা প্রায় সবসময় ব্যবহার করে থাকি। এর মধ্যে ট্রায়াল সংস্করণের সফটওয়্যার অন্যতম। কিন্তু ট্রায়াল সফটওয়্যার নির্দিষ্ট দিনের পরে আর চলে না আবার নতুন করে ইনষ্টল করলেও বেশীরভাগ কাজে আসে না। কিন্তু আপনি চাইলে রানঅ্যাজডেট সফটওয়্যার দ্বারা আরো পড়ুন »
গুগল সার্চের ফলাফল ত্রিমাত্রিক টিউবে জনপ্রিয় সার্চ ইঞ্জিনে গুগলে আমরা হরহামেশা সার্চ করে থাকি। ছবি, ওয়েবসাইট বা ভিডিও সার্চে ফলাল যদি ভিন্নভাবে দেখা যায় তাহলে কেমন হয়! সার্চ কিউবে (www.search-cube.com) আপনি সার্চ করলে গুগলের ফলাফলই আসবে ভিন্ন রূপে। আরো পড়ুন »
মাউস ছাড়া ফায়ারফক্সে ব্রাউজ করা অনেক সময় মাউস নষ্ট হলে বা অন্য কারণে মাউস ছাড়া কম্পিউটার ব্যবহার করা লাগতে পারে। যে কারণেই হোক না কেন মাউস ছাড়া ইন্টারনেট ব্রাউজ করা বেশ কষ্ট সাধ্য ব্যাপার। আপনি যাদি ফায়ারফক্সে ব্রাউজ করে থাকেন আর মাউসলেস এ্যাড-অন্সটি ইনস্টল... আরো পড়ুন »
ভিডিও থেকে ফ্লাশে রূপান্তর ওয়েব সাইট বা অন্য কারনে ভিডিও থেকে শক ওয়েভ ফ্লাশ (.swf) বা ফ্লাশ ভিডিওতে(.flv) ফরম্যাটে রূপান্তরের প্রয়োজন হতে পারে। ভিডিও ফাইলকে ফ্লাশের উপরোক্ত ফরম্যাটে দ্বয়ে রূপান্তরের জন্য ফ্রি ভিডিও টু ফ্লাশ কনভার্টার সফটওয়্যারটি বেশ কার্যকরী। ৮.৯৩ মেগাবাইটের এই ফ্রি... আরো পড়ুন »
ডিক্স থেকে ইমেজ (ISO) তৈরী এবং মাউন্ট করা এমন কিছু সিডি আছে যেগুলো হার্ডডিক্সে কপি করে চলালে চলে না। সেক্ষেত্রে সিডি রমে সিডি রেখে চালাতে হয় যা বেশ ঝামেলার বা সমস্যার সৃষ্টি করে। এসমস্যা থেকে রেহায় পেতে ভার্চুয়াল সিডি ড্রাইভে সিডির তথ্য রেখে চালাতে হয়। এজন্য সিডির... আরো পড়ুন »
পাসওয়ার্ড দিন যেকোন এ্যাপলিকেশনে একটি কম্পিউটারে একাধিক ব্যবহারকারী থাকলে বিভিন্ন ধরনের নিরাপত্তাহীনতায় ভোগা স্বাভাবিক| আপনি যদি চান আপনার গুরুত্বপূর্ণ সফটওয়্যারটি (এ্যাপলিকেশন) আপনি ছাড়া অন্য কেউ খুলতে পারবে না তাহলে সেটা অন্য ব্যবহারকারীদের জন্য নিষিদ্ধ বা ব্লক করা বেশ কষ্টকর। কিন্তু আপনি এ্যামপেথি সফটওয়্যার... আরো পড়ুন »
ফায়ারফক্সে ওয়াপ ব্রাউজ করা ওয়াপ সাইট তৈরী করা হয় মোবাইল সহ পোর্টেবল ডিভাইজের উপযোগী করে, ফলে ওয়েব ব্রাউজারে ওয়াপ সাইটগুলো দেখা যায় না। এমবস্থায় আপনি যদি মজিলা ফায়ারফক্স ব্যবহার করেন তাহলে একটি এ্যাড-অন্স ইনস্টল করলেই একই ব্রাউজারে ওয়াপ সাইট দেখতে পারবেন। আরো পড়ুন »
×
কপিরাইট © ২০০৬-২০২৪ সমকাল দর্পণ. সর্বস্বত্ব সংরক্ষিত।
সার্বিক তত্ত্বাবধানে রয়েল টেকনোলজিস