মাস ডিসেম্বর 2008

অনলাইনে নির্বাচনী হালচাল নির্বাচনী হাওয়া লেগেছে সব যায়গাতে। বাকী নেই অনলাইনেও। বিভিন্ন ওয়েব সাইট নির্বাচনী তথ্যসহ আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণিত হয়েছে। তবে নির্বাচন কমিশনের ওয়েব সাইটটি প্রায় সকল তথ্যে ভরপুর। www.ecs.gov.bd সাইট থেকে নির্বাচনের চূড়ান্ত প্রাথীদের তালিকাসহ বিভিন্ন তথ্য। আরো পড়ুন »
ফায়ারফক্সে ওয়েবসাইট খোলার জন্য হটকী জনপ্রিয় ওয়েব ব্রাউজার মজিলা ফায়ারফক্সে দ্রুত পছন্দের ওয়েব সাইট খোলার জন্য হটকী ব্যবহার করা যাবে। ফলে কোন সাইটের এড্রেস না লিখেই আপনি আপনার পছন্দের সাইটটি খুলতে পারবেন কয়েকটি কী চেপেই। এজন্য সাইট লাঞ্চার এ্যড-অন্সটি ইনষ্টল করতে হবে। আরো পড়ুন »
ফ্রিতে নিন ম্যাকাফি ভাইরাস স্ক্যান প্লাস ২০০৯ ম্যাকাফি ভাইরাস স্ক্যান প্লাসের ২০০৯ লাইসেন্সের মূল্য (১ বছরের) ৩৯.৯৯ ডলার যা আপনি চাইলে বিনামূল্যে পেতে পারেন ৩১ ডিসেম্বর ২০০৮ পর্যন্ত। এজন্য http://us.mcafee.com/root/campaign.asp?cid=53347 সাইটে যান। আরো পড়ুন »
গুগলে সার্চে বাংলা অটো-কমপ্লীট ইন্টারনেট ব্যবহার করেন অথচ সার্চ ইঞ্জিন গুগল ব্যবহার করেন না এমন ব্যবহারকারী পাওয়া মুস্কিল। সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন হচ্ছে গুগল। যা বিশ্বের ত্রিশটিরও বেশী ভাষাতে সার্চের সুবিধা দিয়ে থাকে। গুগল সার্চে বাংলা অনেক আগে থেকে যুক্ত হলেও সার্চের সময়... আরো পড়ুন »
কথা বলবে মজিলা ফায়ারফক্স জনপ্রিয় ওয়েব ব্রাউজার মজিলা ফায়ারফক্সে ব্রাউজ করার সময় যদি ব্রাউজারটি কোন টেক্সট (লেখা) শব্দ হিসাবে পড়ে শোনাতো তাহলে কেমন হতো! মাইক্রোসফট উইন্ডোজে টেক্সট টু স্পেস এর মতই ফায়ারফক্সের এ্যাড-অন্স দ্বারাও সাইটের যেকোন টেক্সট এক ক্লিকেই পড়ে শোনার ব্যবস্থা আছে। আরো পড়ুন »
পাওয়ারপয়েন্ট থেকে ফ্লাশে রূপান্তর উপস্থাপনা বা প্রেজেন্টেশনরে জন্য মাইক্রোসফট পাওয়ার পয়েন্টের বিকল্প নেই। জনপ্রিয় এই প্রেজেন্টেশন সফটওয়্যারের স্লাইডগুলোকে ফ্লাশ (.swf ফরম্যাটের) রূপান্তর করতে পারলে ওয়েব সাইটসহ বিভিন্ন ক্ষেত্রে বেশ কাজে দেবে। অথোর পয়েন্ট লাইট আরো পড়ুন »
বহনযোগ্য ডাউনলোড ম্যানেজার ইন্টারনেট ব্যবাহারকারীদের প্রায় সকলেরই ডাউনলোড ম্যানেজার সর্ম্পকে কম বেশী ধারণা আছে। ডাউনলোড ম্যানেজারের মূল সুবিধা হচ্ছে কোন কারণে ডাউনলোড বিঘ্ন ঘটনে সর্বশেষ অবস্থান থেকে ডাউনলোড হওয়া এবং ডাউনলোড পুশ করে রাখা। এছাড়াও বিভিন্ন ডাউনলোড ম্যানেজারে ভিন্ন ভিন্ন সুবিধা দিয়ে... আরো পড়ুন »
ফ্লাশ ভিডিও থেকে এমপিথ্রিতে রূপান্তর ইউটিউবের যে ভিডিওগুলো আমরা পাই সেগুলো FLV ফরম্যাটের। এই ফ্লাশ ভিডিও থেকে অডিও (এমপিথ্রি) আলাদা করতে পারেন Free Flash FLV to MP3 Converter সফটওয়্যার দ্বারা। অডিও বিটরেট, চ্যানেল ইত্যাদি নিয়ন্ত্রণ করে অডিও আলাদা করা যাবে। আরো পড়ুন »
ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহার বন্ধ করার পরামর্শ যারা ইন্টারনেট ব্যবহার করেন তাদের সবাই কম বেশী ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহার করেন। আর বেশীর ভাগ ইন্টারনেট ব্যাবহারকারীর অপারেটিং সিস্টেম মাইক্রোসফটের উইন্ডোজ হওয়াতে ডিফল্টভাবে ইন্টারনেট এক্সপ্লোরার থাকে। ফলে ওয়েব ব্রাউজার হিসাবে ইন্টারনেট এক্সপ্লোরারের আধিপত্য হওয়া স্বাভাবিক। আরো পড়ুন »
মোবাইলের উপযোগী উইকিপিডিয়া অনলাইনে সবচেয়ে বড় বিশ্বকোষ হচ্ছে উইকিপিডিয়া www.wikipedia.org। বাংলা ভাষাসহ (http://bn.wikipedia.org) বিশ্বের বিভিন্ন ভাষাতে উইকিপিডিয়া প্রকাশিত হয়। জনপ্রিয় এই উইকিপিডিয়া এখন থেকে মোবাইলে দেখা যাবে। ইন্টারনেট ব্যবহার করা যায় এমন মোবাইল থেকে এই আরো পড়ুন »
এক কম্পিউটারে একাধিক মনিটর এবং ইউজার একটি পার্সোনাল/ডেক্সটপ কম্পিউটারের একই সাথে একাধিক ব্যবহাকারী ব্যবহার করা যায় এমনটি হয়তো অনেকে জানেন না। মাল্টিপিসি কার্ডের সাহায্যে (সফটওয়্যারসহ) একটি কম্পিউটারে একাধিক মনিটর, কিবোর্ড, মাউস, স্পিকার যুক্ত করা যাবে। আরো পড়ুন »
×
কপিরাইট © ২০০৬-২০২৪ সমকাল দর্পণ. সর্বস্বত্ব সংরক্ষিত।
সার্বিক তত্ত্বাবধানে রয়েল টেকনোলজিস