মাস নভেম্বর 2008

চালু হলো বিনোদন নির্ভর বাংলা ফোরাম রংমহল বাংলাদেশের ইন্টারনেট ব্যবহারের সাথে সাথে বৃদ্ধি পাচ্ছে বাংলা ওয়েব সাইটের সংখ্যা। এর মাঝে বাংলা ব্লগের সংখ্যা বৃদ্ধি পেলেও বাংলা ফোরাম হাতে গোনা কয়েকটা। এরই মাঝে বিনোদন নির্ভর সম্পূর্ণ ইউনিকোড ভিত্তিক বাংলা ফোরাম রংমহল (www.rongmohol.com) চালু হলো। এই ফোরামে ইংরেজীর... আরো পড়ুন »
ডেক্সটপকে ভিডিও হিসাবে ক্যাপচার করুন বিভিন্ন সফটওয়্যার দ্বারা কম্পিউটারের ডেক্সটপকে ভিডিও হিসাবে ক্যাপচার করা যায়। এসব সফটওয়্যারগুলোর বেশীরভাগই ট্রাইল কিংবা ডেমো। ফলে ভিডিওর উপরে উক্ত কোম্পানীর বিজ্ঞাপন বা নাম থাকে। যার ফলে ভিডিওটি দেখতে বেশ দৃষ্টিকটু লাগে। কিন্তু আপনি যদি ক্যাম স্টুডিও সফটওয়্যার দ্বারা... আরো পড়ুন »
অনলাইনের আয় থেকে ডোমেইন এবং হোষ্টিং অনলাইনে বিভিন্নভাবে আয়ের সুযোগ থাকলেও বেশীরভাগের কপালে শেষ পর্যন্ত হাতে টাকা পয়সা এসে পৌছায় না। বিশেষ করে এ্যাডসেন্স ব্যবহার করে আয় করা বেশ কষ্ট। যদিনা আপনার সাইট খুবই জনপ্রিয় না হয়। তবে অক্সিটাউন ফোরাম থেকে রেফারেলের মাধ্যমে পয়েন্ট আয়... আরো পড়ুন »
বাংলা ওসিআর সাধারণ স্ক্যান করা ইমেজকে সম্পাদনযোগ্য টেক্সটে রূপান্তর করার জন্য ওসিআর সফটওয়্যারের প্রয়োজন হয়। ওমনিপেজ হচ্ছে ওসিআরগুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয়। ওমনিপেজে অনেকগুলো ভাষা সমর্থন করলেও এতে বাংলা ভাষা সমর্থন করে না। ফলে বাংলার জন্য একটা শুন্যস্থান ছিলোই। সমপ্রতি সেন্টার ফর... আরো পড়ুন »
উইন্ডোজ এক্সপির বাংলা ল্যাঙ্গুয়েজ প্যাক আপনি যদি চান আপনার কম্পিউটারে ইনষ্টল থাকা উইন্ডোজ এক্সপিকে বাংলা ভাষাতে দেখতে এবং ব্যবহার করতে পারেন। এজন্য বাংলা ল্যাঙ্গুয়েজ প্যাক ইনষ্টল করলেই হবে। পরবর্তিতে আপনি চাইলে বাংলা ল্যাঙ্গুয়েজ প্যাক আনইনষ্টলও করতে পারেন। আরো পড়ুন »
ফায়ারফক্সের পাসওয়ার্ড আদান প্রদান ফায়ারফক্সের একটি বড় সুবিধা হচ্ছে পাসওয়ার্ড সেভ করে রাখা যায়। আপনি চাইলে ওয়েব লগইন করার সময় পাসওয়ার্ড সেভ করে রাখতে পারেন যাতে পরবর্তীতে ইউজার নেম এবং পাসওয়ার্ড দিতে না হয়। বিশেষ করে ব্যাক্তিগত কম্পিউটারে ফায়ারফক্স ব্যবহারকরীরা এই সুবিধা নিয়ে... আরো পড়ুন »
জিমেইলে যুক্ত হলো থীম গুগল সম্প্রতি জিমেইল জন্য থীম অবমুক্ত করেছে। জিমেইল ব্যবহারকারীরা প্রায় ২৬টি মত থীম ব্যবহার করতে পারবেন। এছাড়াও লগইন পেজটিতেও থীম যুক্ত করা হয়েছে। জিমেইলে লগইন করলে সয়ংক্রিয়ভাবে ডিফল্ট থীম সক্রিয় অবস্থায় থাকবে। থীম পরিবর্তন করার জন্য সেটিংসে গেলে দেখবেন... আরো পড়ুন »
এক্সেলের শীট বা ওয়ার্কবুক আনপ্রোটেক্ট করা মাইক্রোসফট এক্সেল যারা ব্যবহার করেন তারা বিভিন্ন প্রয়োজনে এক্সেলের ওয়ার্কশীট বা ওয়ার্কবুক পাসওয়ার্ড প্রোটেক্ট করে রাখেন (ফাইল পাসওয়ার্ড নয়)। আর পাসওয়ার্ড ছাড়া এক্সেলের ওয়ার্কশীট বা ওয়ার্কবুক আনপ্রোটেক্ট করা যায় না, ফলে কোন তথ্য পরিবর্তন করা যায় না। কিন্তু আপনি... আরো পড়ুন »
ডিপ ফ্রিজ দ্বারা সিস্টেমকে নিরাপদ রাখুন যারা কম্পিউটার ব্যবহার করেন বিশেষ করে কম্পিউটারে নিয়মিত ইন্টারনেট ব্যবহার তারা ভাইরাস নিয়ে বেশ শংকায় থাকেন। এছাড়া একাধিক বা অনিভিজ্ঞ ব্যবহারকারী কম্পিউটার ব্যবহার করলে সিস্টেম ফাইলসহ বিভিন্ন ফাইল মুছে ফেলার সম্ভাবনাও থাকে। আর ফ্লাশ ডিস্কের দৌলতে ভাইরাসে শংকাতো আছেই।... আরো পড়ুন »
জিমেইলে এলো ডিডিও চ্যাটের সুবিধা জনপ্রিয় ইমেইল সেবাদানকারী প্রতিষ্ঠান জিমেইল এবার ওয়েবমেইল থেকে সরাসরি ভিডিও এবং ভয়েস চ্যাটিং এর সুবিধা দিলো। গুগল টকে ভয়েস মেইলের সুবিধা থাকলেও ভিডিও চ্যাটিং এর সুবিধা নেই। আর ইয়াহু ম্যাসেঞ্জার ছাড়া ভিডিও চ্যাটিং এর ব্যবস্থা নেই। সেই হিসাবে গুগল... আরো পড়ুন »
খুব দ্রত কম্পিউটার বন্ধ ও রিষ্টার্ট করুন অনেক সময় দ্রুত কম্পিউটার বন্ধ করার প্রয়োজন হয়। কিন্তু চলতি এ্যাপলিকেশনের কারণে তা সম্ভব হয় না। সেক্ষেত্রে সুপার ফস্ট সফটওয়্যারের মাধ্যমে কয়েক সেকেন্ডের মধ্যে কম্পিউটার বন্ধ বা রিস্টার্ট করতে পারেন। এজন্য ২৬৯ কিলোবাইটের সুপার ফাষ্ট সফটওয়্যারটি এখান থেকে ডাউনলোড... আরো পড়ুন »
উইন্ডোজে সার্চ অপশন নিস্ক্রিয় হলে করণিয় ভাইরাস জনিত কারনে উইন্ডোজের স্টার্ট মেনু থেকে সার্চ অপশনটি হারিয়ে গেলে বেশ বিপাকে পরতে হয়। এর ফলে ফোল্ডারের মেনুতে সার্চ থাকলেও তা নিস্ক্রিয় অবস্থায় থাকে। এমতবস্থায় আপনার কম্পিউটারে ফাইল বা ফোল্ডার খোঁজার সুযোগ থাকে না। আরো পড়ুন »
×
কপিরাইট © ২০০৬-২০২৪ সমকাল দর্পণ. সর্বস্বত্ব সংরক্ষিত।
সার্বিক তত্ত্বাবধানে রয়েল টেকনোলজিস