মাস সেপ্টেম্বর 2008

বিশ্বের বিভিন্ন দেশের ব্যাংক নোট বাংলাদেশ স্বাধীন হবার পরে বিভিন্ন সময়ে বিভিন্ন টাকা (ব্যাংক নোট) মূদ্রন করা হয়। এর মধ্যে অনেক টাকায় আমরা (নতুন প্রজন্ম) দেখিনি। স্বাভাবিকভাবে এগুলো আর কখনো বাজারে আসবে না। কিন্তু তাই বলে কি পুরাতন টাকা দেখতে কেমন ছিলো তা আমরা... আরো পড়ুন »
ফায়ারফক্স এখন বাংলাতে মুক্ত এবং ফ্রি হবার কারণে ওয়েব ব্রাউজার মজিলা ফায়ারফক্স এখন বেশ জনপ্রিয়। আরো জনপ্রিয় করতে মজিলা সমপ্রতি আটটি ভাষাতে বেটা সংস্করণ (৩.০.৩) অবমুক্ত করেছে। এই আটটি ভাষার মধ্যে ভারতীয় কয়েকটি ভাষা রয়েছে। আর এর মধ্যে আমাদের মাতৃভাষা বাংলা সংস্করণও... আরো পড়ুন »
হিরেনস বুট সিডি: এক্রনিক্স দ্বারা কয়েক মিনিটে উইন্ডোজ ইনষ্টল করুন অনেক কারনেই আমাদের উইন্ডোজ নষ্ট হয়ে যায়। ফলে কয়েক ঘন্টা ব্যায় করে উইন্ডোজ এবং অনান্য এ্যাপলিকেশন প্রোগ্রাম ইনষ্টল করতে হয়। কিন্তু কয়েক মিনিটেই যদি উইন্ডোজসহ সকল এ্যাপলিকেশন ইনষ্টল করা যায় তাহলে কেমন হয়! হিরেন বুট সিডি দ্বারা আপনি কয়েক... আরো পড়ুন »
সময় যখন ব্যস্ত নিয়মিত কাজে খোঁজ রাখি না কত বাজে, কাজই তখন ধ্যান-জ্ঞান সময় ফুরায় খুবই তেজে। আরো পড়ুন »
মোবাইলের উপযোগী ফোরাম বর্তমানে ফোরাম বেশ জনপ্রিয় একটা মাধ্যম। অনলাইনে ভার্চুয়াল জগতে আড্ডাতে ফোরামের বিকল্প নেই। কিন্তু মোবাইলের উপযোগী ফোরাম নেই বললেই চলে। সম্পূর্ণ বিনামূল্যে নিজের ওয়াপ ফোরাম বা মোবাইল ফোরাম সাইট তৈরী করতে পারবেন http://3palz.com সাইটটি থেকে। আরো পড়ুন »
হার্ডড্রাইভ থেকে ফায়ারফক্সের এড-অন্স ইনষ্টল করুন যারা মজিলা ফায়ারফক্স ব্যবহার করেন তারা কম বেশী বিভিন্ন এড-অন্স ব্যবহার করে থাকেন। কোন প্রয়োজনে অন্য কারো কম্পিউটারে এড-অন্সগুলো ইনষ্টল করতে বা নতুন করে অপারেটং সিস্টম ইনষ্টল করার পরে ফায়ারফক্স ইনষ্টল করলে পূর্বের সবগুলো এড-অন্স ইনস্টল করার প্রয়োজন হয়। আরো পড়ুন »
যাকাত সম্পর্কিত ওয়েবসাইট ইসলামের পাঁচটি স্তম্ভের মধ্যে যাকাত অন্যতম। প্রত্যেক মুসলমানকে যেমন যাকাত সম্পর্কে বিশ্বাস করতে হবে তেমনই যাদের (ধনীদের) উপরে যাকাত ফরজ করা হয়েছে তাদের যাকাত আদায় করতে হবে। পবিত্র আল-কোরআন থেকে বিভিন্ন আয়াতের উদ্দৃতি দিয়ে এই ওয়েবসাইটে যাকাত সম্পর্কে বিস্তারিত... আরো পড়ুন »
মজিলার নতুন প্রযুক্তি ইউবিকোয়েটি মজিলা ল্যাব ফায়ারফক্সের উপযোগী বহুমুখি সুবিধা সম্পন্ন নতুন প্রোটোটাইপ ইউবিকোয়েটি ছেড়েছে। Ubiquity 0.1 সংস্করণের এই এ্যাডইন্স https://people.mozilla.com/~avarma/ubiquity-0.1.xpi থেকে ইনষ্টল করা যাবে। ইউবিকোয়েটি এর মাধ্যমে জনপ্রিয় প্রায় সকল সাইটকে আরো সহজে ব্যবহার করা যাবে উক্ত সাইটে প্রবেশ না করেই। আরো পড়ুন »
ক্লিনআপ এ্যসিস্টেন্ট দ্বারা হার্ডড্রাইভকে পরিস্কার রাখুন কম্পিউটারে কাজ করার সময় বিভিন্ন টেম্পোরারী ফাইল তৈরী হয়। এছাড়াও অনাকাঙ্খিতভাবে অনকে ফাইলই ডুব্লিকেট হতে পারে। এই টেম্পোরারী ফাইল পরিস্কার করা, ডুব্লিকেট ফাইল বা বড় এবং খালি ফোল্ডার খুঁজে বেড় করা এবং ডিলিট করা বা সফটওয়্যার আনইনষ্টল করা ইত্যাদি... আরো পড়ুন »
উইন্ডোজ এক্সপির কাস্টমাইজ সিডি তৈরী করুন বিভিন্ন সময়ে আমরা উইন্ডোজ ইনষ্টল করে থাকি। উইন্ডোজ এক্সপি ইনষ্টল করতে গেলে বিভিন্ন সময়ে বিভিন্ন তথ্য দিতে হয়। এর মধ্যে সিরিয়াল নম্বর, এ্যাডমিনিষ্ট্রেটরে পাসওয়ার্ড, কম্পিউটারের নাম ইত্যাদি। যা অনেক সময় বিরক্তিকর এবং সময় সাপেক্ষ হয়। আরো পড়ুন »
সকল ইমেইলের জন্য পপ ক্লাইন্ট ওয়েব মেইল জনপ্রিয় হলেও অনেকের ক্ষেত্রে পপ ব্যবহার বেশ সুবিধাজনক। বিশেষ করে যাদের ইন্টারনেটের গতি কম বা যারা ডায়াল-আপ ব্যবহার করে। এছাড়াও বিভিন্ন কারণে পপ ব্যবহারের প্রয়োজন হয়। জনপ্রিয় ইমেইলগুলোর মধ্যে একমাত্র ইয়াহু সাধারণ ব্যবহারকারীদের পপ ব্যবহার করতে দেয়... আরো পড়ুন »
পাওয়ার পয়েন্টের স্লাইডকে ফ্লাশে রূপান্তর বিভিন্ন প্রয়োজনে আমরা মাইক্রোসফট পাওয়ার পয়েন্টের স্লাইড তৈরী করে থাকি। এই পাওয়ার পয়েন্টের স্লাইডগুলোক সাধারণত অন্য কোন সফটওয়্যারে খোলা যায় না বা অন্য ফরম্যাটে রূপান্তর করা যায় না। কিন্তু আপনি চাইলে পাওয়ার পয়েন্টের স্লাইডগুলোকে শকওয়েভ ফ্লাশে রূপান্তর করতে পারেন। আরো পড়ুন »
×
কপিরাইট © ২০০৬-২০২৪ সমকাল দর্পণ. সর্বস্বত্ব সংরক্ষিত।
সার্বিক তত্ত্বাবধানে রয়েল টেকনোলজিস