মাস আগস্ট 2008

লিনাক্সের কয়েকটি ডিস্ট্রো ওপেন সোর্স অপারেটিং সিস্টেম লিনাক্সের এযাবত কয়েকশত ডিস্ট্রো বাজারে এসেছে। এগুলোর মধ্যে জনপ্রিয় কিছু ডিস্ট্রোর নাম ও ওয়েব সাইটের ঠিকানা দেওয়া হলো। উবুন্টু: www.ubuntu.com ডিবাইন: www.debian.org লিনাক্স মিন্ট (http://linuxmint.com আরো পড়ুন »
কাষ্টমাইজ করুন উইন্ডোজের কনটেক্স মেনুকে অপারেটিং সিস্টেমের নিজস্ব কিছু মেনু থাকে। বিশেষ করে কোন ফাইল, ফোল্ডার বা ড্রাইভের উপরে মাউসের ডান বাটন ক্লিক করলে এই মেনু প্রদর্শিত হয় যা কনটেক্স মেনু নামে পরিচিত। আপনি চাইলে এই মেনুকে ইচ্ছামত সাজাতে পারবেন এমএমএম সফটওয়্যার দ্বারা। আরো পড়ুন »
ফুটপাতের জীবন আকাশ ওদের ছাদ হয়ে রয় নিচে শীতল জমিন, এভাবে তাদের যায় কেটে যায় দিনের পরে দিন। ফুটপাতে খায় সেথাই ঘুমায় হেথায় স্বপ্নবোনে, চাদের আলো খেলা করে যায় ওদের উম্মুক্ত উঠানে। আরো পড়ুন »
নেটটুলসে খুঁটিনাটি সবকিছু নেটটুলস সফটওয়্যার দ্বারা নেটওয়ার্ক, ইন্টারনেট, সিস্টেমের বেশ কিছু সুবিধা পাবেন একসাথে। এই সফটওয়্যারে বিদ্যমান জনপ্রিয় সার্ভিসগুলোর ম্যধ্যে হচ্ছে আইপি স্ক্যনার, আইপি ক্যালকুলেটর, সাবনেট ক্যালকুলেটর, পোর্ট স্ক্যনার, টিসিপি/আইপি কনফিগার, ইন্টারনেট এক্সপ্লোরার পাসওয়ার্ড রিভিবার, মাস ফাইল রিনেমার, বাইনারি-আসকি-হেক্স কনভার্টার, ফোর্স রিবুট,... আরো পড়ুন »
উইন্ডোজের জন্য মাইক্রোসফটের ডেস্কটপ ম্যানেজার মাইক্রোসফটের টেকনেট সমপ্রতি উইন্ডোজ অপারেটিং সিস্টেমের জন্য ডেস্কটপ ম্যানেজার ছেড়েছে। এই সফটওয়্যারের সাহায্যে একই সাথে চারটি ডেস্কটপ ব্যবহার করা যাবে যাতে ভিন্ন ভিন্ন এ্যাপলিকেশন ব্যবহার করা যাবে। অর্থাৎ একটি ডেক্সটপে যে এ্যাপলিকেশন ব্যবহার করছেন তা অন্য ডেক্সটপে দেখা যাবে... আরো পড়ুন »
ওয়েব সাইট লোড হতে কত সময় লাগে আমরাতো বিভিন্ন সময়ে বিভিন্ন ওয়েবসাইট ব্রাউজ করে থাকি। আমরা কি জানি উক্ত ওয়েব সাইটটি মানে মূল পেজটি লোড হতে কত সময় লাগে। এমনই কিছু ওয়েব সাইট আছে যেখান থেকে আপনি জেনে নিতে পারেন নির্দিষ্ট পেজটি লোড হতে কত সময়... আরো পড়ুন »
ফায়ারফক্সকে রাঙিয়ে নিন জনপ্রিয় ওয়েব ব্রাউজার ফায়ারফক্স সম্পর্কে নতুন করে কিছু বলার নেই। ফায়ারফক্সকে রাঙিয়ে তুলতে অনেকে এ্যাড-অন্স থীম ইনষ্টল করে থাকে, কিন্তু এতে যায়গা বেশী লাগে এবং পরিবর্তন বা পছন্দ করা বেশ ঝামেলার। কিন্তু আপনি যদি মজিলা ল্যাবের পার্সোনাস এ্যাড-অন্স (৩০... আরো পড়ুন »
সহজেই ওয়েবপেজের স্ক্রিনশট নেওয়া বিভিন্ন প্রয়োজনে ওয়েবপেজের স্ক্রিনশট নিতে হয়। কিন্তু বেশীর ভাগই ওয়েবপেজই কম্পিউটারের স্ক্রিনে সম্পূর্ণ আসে না। সেক্ষত্রে সবটুক ওয়েবপেজ স্ক্রিনশট নেওয়া সম্ভব হয় না। কিন্তু আপনি যদি ওয়েবশট সফটওয়্যার দ্বারা ওয়েব পেজের স্ক্রিনশট নেন তাহলে ওয়েব পেজ না খুলেই সম্পূর্ণ... আরো পড়ুন »
লোকালহোস্ট যেকোন জায়গা থেকে এক্সেস করা লোকালহোস্ট শব্দটা ডেভেলপমেন্টারদের কাছে খুবই পরিচিত। রিমোট লোকেশন বা ইন্টারনেটের মাধ্যমে যদি আপনার লোকালহোস্টকে এক্সেস করা যায় তাহলে কেমন হয়! সিকিউর টানেল তৈরির মাধ্যমে লোকালহোস্টকে অনলাইনে আনা যায়। এমনই কিছু সফট‌ওয়্যারের তালিকা নিচে রয়েছে। ngrok PageKite Forward ProxyLocal BrowserStack... আরো পড়ুন »
হৃদয় থেকে চাওয়া মাঝ রজনীতে ঘুম ভেঙ্গে যায় ভেবেছিনু তুমি হেথায়, শুন্য শয্যা মিথ্যা স্বপন একাকীত্ব শুধুই বাড়ায়। স্বপ্নে দেখি আমায় মিশে, মোর ভুজান্তরে মুখটি রেখে, খুজে ফের কোন সে সুধা? তোমা ওষ্ঠাধর সুখযে আকেঁ। আরো পড়ুন »
রজনীকান্ত আমায় তুমি আপন মনে রেখেছিলে সঙ্গোপনে, মুছলে মোরে আপন তানে রাখলে হৃদয় অন্ধ গোরে। আমার চোখে বিশ্ব দেখে আমার ছোয়ায় উষ্ণ সুখে, রাত কেটেছে মুখটি রেখে আমারই এই ভুজান্তরে। আরো পড়ুন »
ওয়ারিদ নম্বরে ফ্রি এসএমএস করুন যারা ওয়ারিদ ব্যবহার করেন তাদের কাছে বিনামূল্যে এসএমএস করতে পারবেন ওয়ারিদের ওয়েবসাইট (www.waridtel.com.bd) থেকে। মূলত আপনি যেকোন ওয়ারিদ নম্বর দ্বারা এই সাইটে রেজিষ্ট্রেশন করলে আপনার মোবাইলে একটি এ্যাকটিভেশন কোড আসবে যার দ্বারা রেজিষ্ট্রেশন সম্পন্ন হবে। এরপর থেকে আপনি লগইন... আরো পড়ুন »
×
কপিরাইট © ২০০৬-২০২৪ সমকাল দর্পণ. সর্বস্বত্ব সংরক্ষিত।
সার্বিক তত্ত্বাবধানে রয়েল টেকনোলজিস