মাস জুলাই 2008

ফায়ারফক্সের গতি বাড়িয়ে নিন জনপ্রিয় ওয়েব ব্রাউজার মজিলা ফায়ারফক্সের সবচেয়ে বড় সুবিধা হচ্ছে নতুন নতুন বিভিন্ন বৈশিষ্ট যোগ করার ব্যবস্থা। মুক্ত এবং ফ্রি এই ব্রাউজারের গতি বাড়িয়ে নিতে ম্যানুয়ালী কিছু কনফিগার করে নিতে পারেন। এজন্য এড্রেসবারে about:config লিখে এন্টার করুন, তাহলে ফায়ারফক্স কনফিগারেশন... আরো পড়ুন »
ছোট এবং বহনযোগ্য মিউজিক প্লেয়ার আপনি যদি আপনার প্রয়োজনীয় সফটওয়্যারের চাহিদা ছোট এবং বগনযোগ্য সফটওয়্যার দ্বারা পূবণ করতে পারেন তাহলে আপনার কম্পিউটারের যায়গা যেমন বাঁচবে তেমনই লোড ও কমে যাবে। ঈভিল প্লেয়ার হচ্ছে ৪৭৯ কিলোবাইটের মিউজিক প্লেয়ার। এটি ইনষ্টল করার পরে বহনযোগ্য হিসাবে ব্যবহার... আরো পড়ুন »
ইন্টারনেট ছাড়ায় ইয়াহু! ম্যাসঞ্জোর ৯.০ ইনষ্টল করা আমরা যারা ইন্টারনেট ব্যবহার করি তারা কোন না কোন সময়ে ইয়াহু! ম্যাসেঞ্জার ব্যবহার করেছি। সবচেয়ে জনপ্রিয় এই ম্যাসেঞ্জারের সাহায্যে টেক্সট চ্যাটিং, ভয়েস চ্যাটিং এবং ভিডিও চ্যাটিংসহ সহজে ফাইল ট্রান্সেফার করা যায়। তবে ইয়াহু! ম্যাসঞ্জোরের পুরাতন সংস্করণের মূল ইনষ্টলার দ্বারা... আরো পড়ুন »
সিস্টেমের তথ্য জেনে নিন আপনার কম্পিউটার কত সময় চলছে বা কবে অপারেটিং সিস্টেম ইনষ্টল করা হয়েছে তা দেখে নিতে পারেন খুব সহজে। এজন্য কমান্ড প্রোম্পট খুলে systeminfo লিখে এন্টার করুন। কয়েক সেকেন্ডের মধ্যে সিস্টেমের বেশ কিছু তথ্য দেখাবে। এবার System Up Time অংশে... আরো পড়ুন »
লোকাল নেটওয়ার্কে চ্যাটিং করা ইন্টারনটে ছাড়া চ্যাটিং এর কথা চিন্তাই করা যায় না। কিন্তু আপনি যদি লোকাল নেটওয়ার্কের সাথে যুক্ত থাকেন তাহলে নেটওয়ার্কের অনান্য ব্যবহারকারীর সাথে সহজেই চ্যাটিং করতে পারবেন, যা অনলাইনের অনান্য চ্যাটিং এর মতই। পপম্যাসেঞ্জার সফটওয়্যার দ্বারা সহজেই প্রাইভেট চ্যাট, প্রুপ... আরো পড়ুন »
উইন্ডোজের জন্য কিছু উম্মুক্ত (ওপেন সোর্স) সফটওয়্যার আমরা যারা উইন্ডোজ ব্যবহার করি তারা চাইলে উম্মুক্ত (ওপেন সোর্স) সফটওয়্যার ব্যবহার করতে পারি। এমনই কিছু সফটওয়্যারের ঠিকানা দেওয়া হলো। আরো পড়ুন »
উইন্ডোজের রিমোট ডেস্কটপের মাধ্যমে লোকাল নেটওয়ার্কের কম্পিউটার নিয়ন্ত্রণ কয়েকটি কম্পিউটার লোকাল নেটওয়ার্কের দ্বারা সংযুক্ত থাকলে উইন্ডোজের বিল্টইন রিমোট ডেস্কটপের সাহায্যে অন্য যেকোন কম্পিউটার নিয়ন্ত্রণ করা যাবে। এজন্য অবশ্য উক্ত কম্পিউটারকে রিমোট ডেস্কটপ সক্রিয় থাকতে হবে। আরো পড়ুন »
প্রণয় হৃদয়ে শোণিত ধারা ঝরায়ে অঝরে, অধরে অধরসুধা দিয়েছি যারে, হৃদয়ে জ্বলিল অনল তাহারই তরে। বক্ষে বক্ষে মিলে গড়িনু স্বপ্নালয়, আরো পড়ুন »
সমস্যা ও সমাধান এখানে আমরা বিভিন্ন সমস্যার কথা তুলে ধরবো এবং সমাধানের চেষ্টা করবো। অনেকটা প্রশ্ন উত্তর পর্বের মত। যে কেউ প্রশ্ন করতে পারবেন এবং যে কেউ তার উত্তরও দিতে পারবেন। আরো পড়ুন »
টিমভিউয়ার দ্বারা অন্য কম্পিউটার নিয়ন্ত্রণ করা আপনার বন্ধু থাকে প্রবাসে আর আপনি বাংলাদেশে। আপনার বন্ধু কম্পিউটারে খুব বেশী দক্ষ না। আপনি আপনার বন্ধুকে কিছু শেখাতে চান বা তার কম্পিউটারের কিছু কাজ করে দিতে চান। কিন্তু দুজন হাজার কিলোমিটার দুরে থেকে কিভাবে এটা সম্ভব। আরো পড়ুন »
শেষ থেকে শুরু একদিন তোমরা শুনবে মোর সাঙ্গ হলো জীবন খেলা; যাদের কাছে প্রিয় ছিলুম সেদিন করবে তারা অবহেলা। ভুবন মাঝে আমি ছিলুম তোমাদের চোখের মনি, মরনের পরে আমার দেহ বোঝা হবে তোমার জানি। আরো পড়ুন »
সিক্লিনার দ্বারা কম্পিউটার পরিস্কার রাখুন কম্পিউটার ব্যবহার করলে কাজের প্রয়োজনেই বিভিন্ন ধরনের টেম্পোরারী বা জাঙ্ক ফাইল তৈরী হয়। যেমন রেজিস্টি, ওয়েব ব্রাউজারের বিভিন্ন টেম্পোরারি ফাইল, ইউআরএল হিষ্টোরি, কুকিজ, ডাউনলোড হিস্টোরি, উইন্ডোজের রিসেন্ট ডকুমেন্ট, রিসাইকেল বিন, টেম্পোরারি ফাইল, লগো ফাইল সহ অনান্য সফটওয়্যারের টেম্পোরারী ফাইল... আরো পড়ুন »
×
কপিরাইট © ২০০৬-২০২৪ সমকাল দর্পণ. সর্বস্বত্ব সংরক্ষিত।
সার্বিক তত্ত্বাবধানে রয়েল টেকনোলজিস