মাস মার্চ 2008

ধরার শ্রেষ্ঠ হাসি সূর্য বাবু তখন গিয়েছে ঢলে রয়েছে রক্তিম বেশে, ক্লান্ত শরীরে ফিরছি বাড়ি সেদিনের কাজ শেষে। আসতে পথে নীলদীঘিতে উঠলো মৃদু ঝড়, ভাবছি তখন, অবশেষে কখন পাব ঘর। আরো পড়ুন »
বুট মেনুতে সেফ মুড যোগ করা একাধিক অপারেটিং সিস্টেম থাকলে কম্পিউটার খোলার সময় বুট মেনুতে কোন অপারেটিং সিস্টেম চালু করবেন তা নির্ধারন করা যায়। আর আপনি যদি উক্ত অপারেটিং সিস্টেম (এক্সপির জন্য) সেফ মুডে খুলতে চান তাহলে F8 চেপে সেফ মুড নির্বাচন করে সেফ মুডে... আরো পড়ুন »
প্রিয়া প্রিয়াঃ আমি যখন থাকবো না মর্ত্যলোকের রিক্তপুরে; হইতো আমি হারিয়ে যাব গভীর কোন অন্ধকারে; আমোরি দেওয়া স্মতির মেলা রইবে কি তোমার হৃদয় জুড়ে? যেদিন তোমা দেখিনু প্রথম; আরো পড়ুন »
টাস্ক ম্যানেজার নিস্ক্রিয় হলে ভাইরাসের কারণে অনেক সময় দেখা যায় টাস্ক ম্যানেজার ডিজেবল বা নিস্ক্রিয় হয়। ফলে টাস্ক ম্যানেজার খুলতে গেলে Task Manager has been disable by your asministrator মেসেজ আসে। বিভিন্ন ভাবে টাস্ক ম্যানেজার সক্রিয় করতে পারেন। আরো পড়ুন »
নির্দিষ্ট সময়ে কম্পিউটার চালু হবে আপনার কম্পিউটার যদি আপনার দেওয়া নির্দিষ্ট সময়ে সয়ংক্রিয়ভাবে চালু হতো তাহলে কেমন হতো! আপনি কম্পিউটারকে স্ট্যান্ডবাই বা হাইবারনেট করে রাখেন তাহলে ওয়াকঅনস্ট্যান্ডবাই সফটওয়্যারের মাধ্যমে নির্দিষ্ট তারিখের নির্দিষ্ট সময়ে কম্পিউটার সয়ংক্রিয়ভাবে চালু করতে পারেন। আরো পড়ুন »
সহজে গুগল ডকুমেন্টে ফাইল আপলোড করা গুগল ডকুমেন্টের সাথে ইন্টারনেট ব্যবহারকারীরা কম বেশী পরিচিত। সাধারণত ওয়েব ব্রাউজারে গুগল ডকুমেন্ট লগইন করে তার পরে প্রয়োজনিয় ডকুমেন্ট এখানে আপলোড করতে হয়। কিন্তু আপনি চাইলে ডেক্সটপ থেকে ডকলিস্ট আপলোডার সফটওয়্যারের সাহায্যে ড্রাগ ড্রপের মাধ্যমে সহজেই একাধিক ফাইল আপলোড... আরো পড়ুন »
সনাক্ত করুন ইয়াহুর লুকায়িত ব্যবহাকরীকে ইন্টারনেটে জনপ্রিয় চ্যটিং সেবা দিয়ে থাকে ইয়াহু। গ্রাহকের দিক থেকেও ইয়াহু অন্য সবার থেকে এগিয়ে। ইয়াহুতে যারা চ্যাটিং করেন তারা বিভিন্ন কারণে নিজেকে ইনভিজিবল (অফলাইন) করে রাখেন, যাতে তাকে অন্যকেউ অনলাইনে দেখতে না পারে। আপনার বন্ধু যদি অনলাইনে থেকেও... আরো পড়ুন »
ওয়েব বেসড অপারেটিং সিস্টেম অপারেটিং সিস্টেমের সাথে আমরা সবাই পরিচিত। কিন্তু ইন্টারনেটের মাধ্যমেও এধরনের ভার্চুয়াল (কাল্পনিক) অপারেটিং সিস্টেম ব্যবহার করা যায় যেখানে অপারেটিং সিস্টেমের প্রায় সকল সুবিধা রয়েছে। এমনই কিছু অপারেটিং সিস্টেমের ঠিকানা দেওয়া হলো। www.craythur.com www.desktoptwo.com আরো পড়ুন »
হট কী জানার ওয়েবসাইট প্রায় প্রত্যেকটি সফটওয়্যারেই শর্টকাট বা হট কী থাকে। কিন্তু এগুলোর কতটুকই বা আমরা জানি। বিভিন্ন অপারেটিং সিস্টেমের জনপ্রিয় সকল সফটওয়্যারের হট কী রয়েছে http://allhotkeys.com ওয়েব সাইটে। এখান থেকে হট কীগুলো জেনে নিতে পারবেন। আরো পড়ুন »
ফোল্ডারে মন্তব্য যোগ করা কোন ফোল্ডারের উপরে মাউস ধরলে উক্ত ফোল্ডারের সম্পর্কে কিছু তথ্য (অধিনে থাকা ফাইল এবং ফোল্ডারের সাইজ) দেখায়। কিন্তু আপনি যদি উক্ত ফোল্ডারে মন্তব্য যোগ করেন তাহলে ফোল্ডারটির উপরে মাউস ধরলে আপনার লেখা মন্তব্য দেখাবে, যা ক্ষেত্র বিশেষ কাজে লাগবে। আরো পড়ুন »
সকল এপলিকেশনেই বানান পরীক্ষা করুন সাধারণত মাইক্রোসফটের এপলিকেশনগুলোতে (ওয়ার্ড, এক্সেল, পাওয়ারপয়েন্ট ইত্যাদি) বানান পরীক্ষা করা বা স্পেল চেক করার ব্যবস্থা আছে। কিন্তু অনান্য এপলিকেশনে সে ধরণের সুবিধা নেই। আপনি যদি গ্লোবাল স্পেল চেকার (Global Spell Checker) ব্যবহার করেন তাহলে যেকোন উইন্ডোজের যে কোন এপলিকেশনেই... আরো পড়ুন »
×
কপিরাইট © ২০০৬-২০২৪ সমকাল দর্পণ. সর্বস্বত্ব সংরক্ষিত।
সার্বিক তত্ত্বাবধানে রয়েল টেকনোলজিস