মাস ফেব্রুয়ারি 2008

ওয়েব ব্রাউজার+মিউজিক প্লেয়ার=সংবার্ডনেস্ট ওয়েব ব্রাউজার এবং মিউজিক প্লেয়ার আমরা সবাই চিনি। কিন্তু একই সফটওয়্যার থেকে কি এই দুটি সুবিধা পাওয়া যায়! সংবার্ডনেস্ট নামের মজিলার উম্মুক্ত এই সফটওয়্যার থেকে একই সাথে যেমন ওয়েব সাইট ব্রাউজ করা যাবে তেমনই গান শোনা যাবে। এই সফটওয়্যারটিতে... আরো পড়ুন »
তিতিক্ষু আমারে তুমি ভালবাসো জেনেই তোমায় ডাকি, এ জনমে আমি (তোমায়) দিলেম শুধু ফাকি; মিছামিছি খেলার ছলে আপনারে ডুবাই জলে আরো পড়ুন »
ওয়েব সাইট থেকে পিডিএফ ফাইল সম্পাদনা বতর্মানে ওয়েববেসড সফটওয়্যার এখন বেশ জনপ্রিয়। এধরনের সফটওয়্যারের সুবিধা হচ্ছে সফটওয়্যার ডাউনলোড না করে‌ অনলাইনে সফটওয়্যারের সুবিধাগুলো পাওয়া যায়। এমনই কিছু ওয়েব সাইট আছে যেখানে পিডিএফ ফাইল তৈরী বা দেখা যাবে। এমনকি উক্ত সফটওয়্যার ডাউনলোড করেও ব্যবহার করা যাবে।... আরো পড়ুন »
মন্দ ওয়েব সাইটগুলো বন্ধ রাখুন প্রযুক্তি আশির্বাদ বা কি অভিশাপ তা দিয়ে তর্ক করার কিছু নেই। একাধারে প্রযুক্তি আশির্বাদ এবং অভিশাপও। আমরা দিনে দিনে প্রযুক্তির উপরে তুলনামূলকভাবে বেশী নির্ভরশীল হয়ে যাচ্ছি। তেমনই বর্তমানে তারহীন প্রযুক্তির আশির্বাদে ইন্টারনেট মানুষের দ্বারে দ্বারে পৌছে গেছে। এই ইন্টারনেট... আরো পড়ুন »
ফায়ারফক্স ডাউনলোড হয়েছে ৫০ কোটিরও বেশী উম্মুক্ত এবং ফ্রি ওয়েব ব্রাউজার মজিলা ফায়ারফক্সের জনপ্রিয়তা দিনে দিনে বেড়েই চলেছে। যদিও বর্তমানে ওয়েব ব্রাউজারের ব্যবহারের দিক থেকে মাইক্রোসফটের ইন্টারনেট এক্সপ্লোরার এগিয়ে রয়েছে। ধারণা করা হচ্ছে ওয়েব ব্রাউজারের ভূবনে ফায়ারফক্স শীর্ষে উঠে যাবে। ২০০৭ সালের সেপ্টেম্বর পর্যন্ত মজিলা... আরো পড়ুন »
একসাথে একাধিক ম্যাসেঞ্জার খোলা সাধারণত একটি কম্পিউটার একসাথে একই ম্যাসেঞ্জার একাধিক খোলা যায় না। যেমন আপনি যদি ইয়াহু! ম্যাসেঞ্জারে লগইন করেন তাহলে আরেকটি আইডি ব্যবহার করতে নতুন আরেকটি ম্যাসেঞ্জার খুলতে পারবেন না। এমনই ভাবে গুগলেও একই সাথে একাধিক আইডি ব্যবহার করতে একাধিক ম্যাসেঞ্জার... আরো পড়ুন »
এক শর্টাকটে একাধিক ফাইল খোলা শর্টাকাটের সবচেয়ে বেশী ব্যবহার হয় ডেক্সটপে। আর একটি শর্টকাটের সাহায্যে শুধমাত্র একটি মাত্র ফাইল/প্রোগ্রাম/ফোল্ডার খোলা যায়। কিন্তু একটু চালাকি করলে একটি মাত্র শর্টকাটের সাহায্যে একাধিক ফাইল/প্রোগ্রাম/ফোল্ডার খুলতে পারবেন। এজন্য প্রথমে (Start Menu -> Accessories -> Notepad) নোটপ্যাড খুলুন। এবার... আরো পড়ুন »
সাজিয়ে নিন ডেক্সটপের আইকন ডেক্সটপের আইকন সাধারণত বাম দিকে সারিবদ্ধ অবস্থায় থাকে। আপনি চাইলে সেগুলোকে ডান দিকে, নিচে, উপরে বা গোলাকার, বর্গাকার, হার্ট, ত্রিভুজাকারে বা আরো বিভিন্নভাবে সাজিয়ে রাখতে পারেন। শক ডেক্সটপ সফটওয়্যারের সাহায্যে আপনি সহজে বিভিন্ন ভাবে আইকনগুলো সাজাতে পারবেন এবং বিভিন্ন... আরো পড়ুন »
পিডিএফকে ওয়ার্ডে রূপান্তর করা জনপ্রিয় ফাইল ফরম্যাট (পোর্টেবল ডকুমেন্ট ফরম্যাট) পিডিএফ তৈরী করার বা পড়ার বিভিন্ন সফটওয়্যার রয়েছে কিন্তু পিডিএফ ফাইলকে ওয়ার্ডে রূপান্তর করার তেমন ভাল সফটওয়্যার নেই। তবে ফ্রি পিডিএফ টু ওয়ার্ড কনভার্টার দ্বারা সহজেই ওয়ার্ডে রূপান্তর করা যায়। এখানে পিডিএফ ফাইলের... আরো পড়ুন »
মাইক্রোসফটের ৫ গিগাবাইটের অনলাইন ড্রাইভ ইয়াহু!, গুগলের পরে মাইক্রোসফট তাদের গ্রাহকদের জন্য বিনামূল্যে অনলাইন ড্রাইভ/স্টোরেজ দিচ্ছে। ফলে এমএসএন, হটমেইল, লাইভ মেইলের গ্রাহকরা ৫ গিগাবাইটের ড্রাইভ/স্টোরেজ সুবিধা পারে। স্কাইড্রাইভ নামের এই অনলাইন ড্রাইভে তিনভাবে ফোল্ডার তৈরী করা যাবে। প্রথমত ব্যাক্তিগত যা শুধু ব্যবহারকারী লগইন করার... আরো পড়ুন »
উইনপিডিএফ দিয়ে পিডিএফ ফাইল তৈরী করুন পিডিএফ নামে পরিচিত জনপ্রিয় ফাইল ফরম্যাট ‘পোর্টেবল ডকুমেন্ট ফরম্যাট’ পড়তে অনেকগুলো সফটওয়্যার থাকলেও তৈরী করার জন্য তেমন ভাল সফটওয়্যার নেই। এডোবি এক্রোবেট থাকলেও এর যায়গা ৯৬ মেগাবাইটের মত। এছাড়াও ১.৩৫ মেগাবাইটের ডুপিডিএফ (www.dopdf.com) দিয়ে পিডিএফ তৈরী করা গেলেও বাংলা... আরো পড়ুন »
×
কপিরাইট © ২০০৬-২০২৪ সমকাল দর্পণ. সর্বস্বত্ব সংরক্ষিত।
সার্বিক তত্ত্বাবধানে রয়েল টেকনোলজিস