মাস জানুয়ারি 2008

অনলাইন থেকে ফ্লাশ ভিডিও ফাইল কনভার্ট ও ডাউনলোড করা ভিডিও শেয়ারিং সাইট ইউটিউবের জনপ্রিয়তার কারণে ভিডিও ডাউনলোডও বেড়েছে। কিন্তু ইউটিউব বা এরকম ভিডিও শেয়ারিং সাইটে সরাসরি ভিডিও ডাউনলোডের কোন ব্যবস্থা নেই। আবার এরকম ভিডিও গুলো ফ্লাশ বেসড (.FLV) হওয়াতে সাধারণ ব্যবহৃত ভিডিও প্লেয়ারে চলে এই ভিডিও চলে না।... আরো পড়ুন »
বড় করুন উইন্ডোজের ক্যালকুলেটর আমরা হিসাব নিকাশের জন্য প্রায় সবসময়ই ক্যালকুলেটর ব্যবহার করে থাকি। আর হাতের কাছে কম্পিউটার থাকলেতো কথায় নেই। উইন্ডোজের সাধারণ এবং সায়েন্টিফিক ক্যালকুলেটরতো রয়েছে। কিন্তু এই ক্যালকুলেটর তুলনামূলক ছোট। আপনি চাইলে সহজেই ডিফল্ট ক্যালকুলেটর বড় করে নিতে পারেন। এজন্য প্রয়োজন... আরো পড়ুন »
সফটওয়্যার ছাড়ায় গুগলটক ইয়াহু!র ম্যাসেঞ্জারের মত জনপ্রিয় না হলেও গুগল টক বেশ জনপ্রিয় হয়ে উঠছে। বিশেষ করে ভয়েসের মানটা ভাল হওয়ার কারণে গুগল টক আলোচনা আসে। এছাড়াও ভিওআইপির বিকল্প হিসাবে বিবেচিত হতে চলেছে গুগল টক। ইতিমধ্যে ইয়াহু! সফটওয়্যারের পাশাপাশি ওয়েব নির্ভর (নিজস্ব... আরো পড়ুন »
ভিসতার মত করুন উইন্ডোজ এক্সপিকে মাইক্রোসফটের বহুল প্রতিক্ষিত অপারেটিং সিস্টেম উইন্ডোজ ভিসতা পেয়ে ব্যবহারকারী বেশ হতাশ হয়েছে তার প্রধান বড় কারণ হচ্ছে অতিরিক্ত হার্ডওয়্যারের চাহিদা। গ্রাফ্রিক্স অন্যান্য সুবিধার দিক থেকে ভিসতা অবশ্যয় এক্সপি থেকে ভাল কিন্তু চাহিদাও তুলনামূলক ভাবে অনেক বেশী। আরো পড়ুন »
নোনা ঘাম রক্ত যাদের পানি হয়ে পড়ছে ঝরে শরীর বয়ে, যাদের ঘামে উঠছে গড়ে অট্টালিকা গগন ছুয়ে, তাদের তরে একটু না হয় ভাবলে বসে সময় ক্ষয়ে। আরো পড়ুন »
অনলাইন থেকে ভিডিও কনভার্ট করা অনলাইন থেকে ভিডিও ডাউনলোড করলে অনেক সময় দেখা যায় তা সচারচর ভিডিও প্লেয়ারে চলে না। আবার সেগুলো সিডিতে রাইট করতে গেলেও হয় না। এছাড়াও অনলাইনে (ইউটিউব বা অনান্য ডিডিও শেয়ারিং সাইটে) আপলোড করতে গেলেও সমস্যা দেখা যায়। এ সমস্যা... আরো পড়ুন »
নোকিয়া মোবাইল থেকে ফ্লিকারে ছবি আপলোড করা মোবাইল ইন্টারন্টে এখন পরিচিত শব্দ। যারা মোবাইলে ইন্টারনেট ব্যবহার করেন বা মোবাইলে ইন্টারনেট ব্যবহারের সুবিধা আছে তাদের জন্য সুখবর হচ্ছে নকিয়া মোবাইল (এন সিরিজের) থেকে ফ্লিকারে সরাসরি ছবি আপলোড করা যাবে। এজন্য অবশ্য ফ্লিকারে একাউন্ট থাকতে হবে। মোবাইলের মাধ্যমে... আরো পড়ুন »
অনলাইন থেকেই পড়ুন পিডিএফ ফাইল জনপ্রিয় ডকুমেন্ট ফরম্যাট পিডিএফ (PDF – Portable Document Format) পড়তে মাঝে মাঝে বেশ ঝামেলাই পড়তে হয়। বিশেষ করে অন্যের কম্পিউটারে বা ক্যাফেতে পিডিএফ রিডার ইনষ্টল করা না থাকলে পিডিএফ ফাইল পড়া যায় না। আবার পিডিএফ রিডার সফটওয়্যারটি ইনষ্টল করার... আরো পড়ুন »
নিজের ওয়েব সাইটে গুগল সার্চ ইঞ্জিন অনেকেরই ব্যাক্তিগত, বানিজ্যিক বা অনান্যকোন ওয়েব সাইট বা ব্লগ আছে। নিচের ওয়েব সাইটে বা ব্লগে সার্চ ইঞ্জিন যোগ করতে কে না চাই। আর তা যদি হয় বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের তাহলেতো কথায় নেই। গুগল কাষ্টমাইজ সার্চ ইঞ্জিন... আরো পড়ুন »
ম্যাকের মত করুন এক্সপি কম্পিউটার ব্যবহারকারীদের মধ্যে বেশীরভাগই উইন্ডোজ ব্যবহার করে থাকে। এছাড়াও রয়েছে ম্যাক, ইউনিক্সসহ অনেক অপারেটিং সিস্টেম। আমরা যারা উইন্ডোজ এক্সপি ব্যবহার করে থাকি তারা গ্রাফিক্সে একঘেয়েমি দুর করতে পারি নতুন থিম পরিবর্তন করে। কিন্তু এসবতো পুরানো। আচ্ছা আপনার এক্সপি যদি... আরো পড়ুন »
অনলাইনে বিজ্ঞাপন (এডসেন্‌স) থেকে আয় অনলাইনের মাধ্যমে অর্থ আয় করা যায় এটা অনেকেই শুনে থাকি। কিন্তু কিভাবে তা অনেকেরই অজানা। নিজের ওয়েব সাইটে বা ব্লগে গুগলের বিজ্ঞাপন (গুগল এডসেন্‌স) যোগ করে অর্থ আয় করা যায়। আপনি যদি আপনার কোন পণ্যের বিজ্ঞাপন কোন পত্রিকাতে বা... আরো পড়ুন »
স্টোরেজ (ইউএসবি) ডিভাইস নিয়ন্ত্রন করা কম্পিউটারের নিরাপত্তার কথা কে না ভাবে! কিন্তু বাসার কম্পিউটারে একাধিক ইউজার থাকলে আপনার অগোচরে অনুমতি ছাড়াই কেউ স্টোরেজ ডিভাইসে (ফ্লপি, ফ্লাশ ডিক্স বা অনান্য রিমুভাল ডিভাইস) আপনার গুরুত্বপূর্ণ তথ্য কপি করে নিতে পারে। এ থেকে বাঁচার সহজ উপায় হচ্ছে আরো পড়ুন »
×
কপিরাইট © ২০০৬-২০২৪ সমকাল দর্পণ. সর্বস্বত্ব সংরক্ষিত।
সার্বিক তত্ত্বাবধানে রয়েল টেকনোলজিস