মাস ডিসেম্বর 2007

বিনামূল্যে ডাউনলোড ম্যানেজার আমরা যারা ইন্টারনেট ব্যবহার করি তারা প্রতিনিয়তই কিছু না কিছু (গান, সফটওয়্যার, ভিডিও, ডকুমেন্ট ইত্যাদি) ডাউনলোড করে থাকি। কিন্তু আমাদের ইন্টারনেটের গতি তুলনামূলক কম হওয়াতে বড় বড় ফাইল নির্দিষ্ট সময়ের মধ্যে ডাউনলোড করা সম্ভব হয় না বা অনেক সময়... আরো পড়ুন »
কিছু ওয়েব ব্রাউজার আমরা যারা উইন্ডোজ ব্যবহার করি তারা ইন্টারনেট ব্রাউজার হিসাবে সাধারণত (ডিফল্ট) ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহার করে থাকি। তবে নিরাপত্তা, ডাউনলোড সুবিধা, প্লাগ-ইন্স বা অনান্য কারনে ব্রাউজিং এর ক্ষেত্রে অন্য ব্রাউজার ব্যবহারের প্রয়োজন হতে পারে। বিভিন্ন রকমের ইন্টারনেট ব্রাউজার রয়েছে যেগুলো... আরো পড়ুন »
লালন শাহ (কুষ্টিয়া: ১৭৭৪ – অক্টোবর ১৭, ১৮৯০) লালন শাহ (কুষ্টিয়া: ১৭৭৪ – অক্টোবর ১৭, ১৮৯০): বাউল সাধনার প্রধান গুরু, বাউল গানের শেষ্ঠ রচয়িতা এবং গায়ক। তার জন্ম সাল নিয়ে মতান্তর রয়েছে। লালন শাহ এক তীর্থভ্রমণে বের হয়ে বসন্ত রোগে আক্রন্ত হয়। এমতবন্থায় তার সহযাত্রীরা তাকে ত্যাগ... আরো পড়ুন »
আমার কুষ্টিয়া কুষ্টিয়া অতীতে অবিভক্ত ভারতের নদীয়া জেলার অংশ ছিলো। কুষ্টিয়া, চুয়াডাঙ্গা এবং মেহেরপুর নিয়ে ১৯৪৭ সালে নতুন জেলার গঠিত হয়। বর্তমানে চুয়াডাঙ্গা এবং মেহেরপুর আলাদা আলাদা জেলা। কুষ্টিয়া জেলাতে ৭টি থানা (কুষ্টিয়া সদর, কুমারখালী, দৌলতপুর, মীরপুর, ভেড়ামারা, খোকসা এবং ইসলামী... আরো পড়ুন »
২০০৭ সালের প্রাকৃতিক বিপর্যয়ের তালিকার প্রথমে সিডর ৫০টি বিষয়ে বিশ্বের সেরা/প্রথম ১০ নির্বাচন করেছে। এর মধ্যে প্রাকৃতিক দূর্যোগ বা বিপর্যয়ের যে দশটি ঘটনা এসেছে তার মধ্যে বাংলাদেশে সামপ্রতিক বয়ে যাওয়া ঘূর্ণিঝড় সিডর রয়েছে প্রথমে। টাইমের এই প্রতিবেদনে বলা হয় দক্ষিণ এশিয়ার ঘনবসতিপূর্ণ দেশ বাংলাদেশে (প্রতি বর্গ... আরো পড়ুন »
টাইমের চোখে ৫০ টি বিভাগের সেরা দশ টাইম ২০০৭ সালের বিশ্বের বিভিন্ন ঘটনা অবলম্বনে ৫০টি ক্ষেত্রে সেরা দশ নির্বাচন করেছে। মোট ৫ টি বিভাগে নিউজ বিভাগে: ১১ টি ইভেন্ট, আর্ট এন্ড ইন্টারটেইনমেন্ট বিভাগে: ১৪ টি ইভেন্ট, বিজ্ঞান বিভাগে: ০৫ টি ইভেন্ট, বিজনেস, টেকনোলজি এন্ড স্পোর্টস বিভাগে:... আরো পড়ুন »
কর চুরির নেপথ্যে আপনি কর ফাঁকির সাথে হইতো বেশ পরিচিত। কিন্তু কর চুরি কথা হয়তো কখনো শোনেননি। আপনি যদি সরকার নিকট পরিশোধযোগ্য কর পরিশোধ না করেন সেটা হচ্ছে কর ফাঁকি দেওয়া। কিন্তু আপনি আপনার কর ঠিকমত পরিশোধ করলেন কিন্তু যার মাধ্যমে পরিশোধ... আরো পড়ুন »
মাদকের মত সকল তামাক নিষিদ্ধ হোক মাদকের ভয়াল থাবা থেকে যুব সমাজ তথা দেশকে বাচাঁতে কত রকমই শ্লোগানই না আমরা শুনি। কিন্তু মাদকের মত তামাকের কথা কেন শুনি না! তামাক জাতীয় পণ্যকে কেন না বলবো না। তামাক মুক্ত দেশের জন্য কেন আন্দোলন করবো না। সিগারেটের... আরো পড়ুন »
আইন এবং নিরপেক্ষতা ছোট বেলাতে মুখস্থ করেছি আইনের চোখে সবাই সমান কিন্তু যখন বুঝতে শিখেছি আইন কি, তখন থেকেই দেখেছি আইন সবার জন্য সমান নয় বা আইনের চোখে সবাই সমান নয়। এমন নজির হাজারো দেখা যায়। কয়েক হাজার টাকা চুরি করে বা... আরো পড়ুন »
ডস দ্বারা এনটিএফএস ড্রাইভ পড়া ডস বা ডিক্স অপারেটিং সিস্টেম সম্পর্কে আমরা কম বেশী সকলেই জানি। মূলত এমএস-ডস (DOS) হচ্ছে মাইক্রোসফটের বাজারজাতকৃত কমান্ড লাইন অপারেটিং সিস্টেম। একটা সময় অপারেটিং সিস্টেমগুলোর মধ্যে এমএস-ডস ছিলো সবচেয়ে বেশী ব্যবহৃত অপারেটিং সিস্টেম। পরবর্তীতে উইন্ডোজ বাজারে আসলে ডস ব্যবহার... আরো পড়ুন »
ইন্টারনেট এক্সপ্লোরারের টাইটেল পরিবর্তন করা মাইক্রোসফটের ওয়েব ব্রাউজার ইন্টারনেট এক্সপ্লোরার খুললে পেজের টাইটেলের ডান পাশে এক্সপ্লোরারের টাইটেল Microsoft Internet Explorer দেখা যায়। আপনি চাইলে রেজিষ্ট্রি এডিটর থেকে এই টাইটেল পরিবর্তন করতে পারবেন। এজন্যে রেজিষ্ট্রি এডিটর (রানে গিয়ে regedit লিখে ওকে করে) খুলে HKEY_CURRENT_USER\Software\Microsoft\Internet Explorer\Main... আরো পড়ুন »
×
কপিরাইট © ২০০৬-২০২৪ সমকাল দর্পণ. সর্বস্বত্ব সংরক্ষিত।
সার্বিক তত্ত্বাবধানে রয়েল টেকনোলজিস