মাস নভেম্বর 2007

ছবির ভিতরে ফাইল লুকিয়ে রাখা আপনি চাইলে আপনার গুরুত্বপূর্ণ ফাইল জিপ করে একটি ছবির (ইমেজ) মধ্যে লুকিয়ে রাখতে পারেন। এজন্য আপনাকে যেকোন আর্কাইভ সফটওয়্যার (উইনজিপ, উইনরার, সেভেনজিপ ইত্যাদি) ব্যবহার করে গুরুত্বপূর্ণ ফাইলগুলোকে জিপ (zip, rar, 7-zip যেকোন ফরম্যাটে) করুন। আরো পড়ুন »
ওয়াই-ফাই এর মাধ্যমে পাওয়া যাবে বিবিসির সংবাদ বিবিসি সমপ্রতি যুক্তরাজ্যের ওয়াই-ফাইতে বিনামূল্যে গ্রাহকদের সংবাদ প্রদানের সেবা শুরু করেছে। ওয়াই-ফাই ফার্মের সাথে চুক্তির ফলে যুক্তরাজ্যের ৭৫০০ হটস্পট থেকে ব্যবহারকারীরা ওয়েবসাইটের সংবাদ, প্রোগ্রাম এবং টিভিশো (আইপ্লেয়ারের মাধ্যমে) কোন খরচ ছাড়ায় ডাউনলোড করতে পারবে। আরো পড়ুন »
মাউসের ডান ক্লিকে কমান্ড প্রোম্ট বিভিন্ন প্রয়োজনে আমাদের কমান্ড প্রোম্ট দরকার হয়। সরাসরি স্টার্ট মেনু থেকে বা রানে গিয়ে আমরা কমান্ড প্রোম্ট পেতে পারি। কিন্তু রেজিষ্ট্রি এডিটর কিছু পরিবর্তন করলে সহজেই যেকোন ফোল্ডারের উপরে মাউসের ডান বাটন ক্লিক করে উক্ত লোকেশনে কমান্ড প্রোম্ট পেতে... আরো পড়ুন »
গুগল এবং ইয়াহুর গ্রাহকদের ভয়েস চ্যাটিং আমরা সাধারণত একই সেবা দানকারীদের নেটওয়্যার্কের ভয়েস চ্যাটিং করে থাকি। কিছু দিন যাবৎ ইয়াহুর গ্রাহকরা মাইক্রোসফটের লাইভ এর গ্রাহকদের সাথে (ইয়াহু ম্যাসেঞ্জার এবং মাইক্রোসফটের লাইভ ম্যাসেঞ্জার) মধ্যে ভয়েস চ্যাটিং করার সুবিধা পাচ্ছে। আরো পড়ুন »
সহজে পিডিএফ ফাইল তৈরী করা পিডিএফ ফাইল তৈরী এবং পড়া নিয়ে আমাদের বেশ ঝামেলা পোহাতে হয়। পিডিএফ ফাইল পড়ার জন্য এক্রোবেট রিডারের বিকল্প হিসাবে ফক্স আইটি রিডার রয়েছে। মাত্র ৪ মেগাবাইটের এই সফটওয়্যার www.foxitsoftware.com ওয়েবসাইট থেকে বিনামূল্যে পাওয়া যাবে। আরো পড়ুন »
ওয়েব সাইটে আইকন যুক্ত করা আমরা ওয়েবসাইট ব্রাউজ করতে গেলে অনেক সময়ে দেখি এড্রেসবারের প্রথমে আইকন দেখা যায়। আপনি চাইলে আপনার ওয়েব সাইটেও এমন আইকন যুক্ত করতে পারেন। এজন্য একটি আইকন তৈরী করুন এবং favicon নামে সেভ করুন। আরো পড়ুন »
সিডি বা ডিভিডি কনটেক্সট মেনুতে ইনসার্ট যোগ করা সিডি বা ডিভিডি ড্রাইভের উপরের ডান বাটনে ক্লিক করে যে কনটেক্সট মেনু আসে সেখানে Eject এ ক্লিক করলে সিডি বা ডিভিডি ড্রাইভ খোলে। কিন্তু একইভাবে (ডিক্স) ইনসার্ট করার ব্যবস্থা নেই। রেজিষ্ট্রি এডিট করে এবং একটি লাইব্রেরী ফাইলের সাহায্যে আপনি... আরো পড়ুন »
ড্রাইভের আইকন করুন ভিসতা মত উইন্ডোজ ভিসতাতে ড্রাইভের আইকন এক্সপি বা ২০০০ থেকে একটু ভিন্ন। এই আইকনের সাথে থাকা স্টেটাস বারের সাহায্যে বোঝা যায় ড্রাইভের কতটুক ব্যবহৃত হয়েছে এবং কতটুক বাকি আছে। ব্যবহৃত খালি যায়গার উপরে ভিত্তি করে স্টেটাস বারের রঙ পরিবর্তন হয়। আরো পড়ুন »
ইয়াহু’র কন্টাক্ট জিমেইলে নেওয়া নতুন ইমেইল ঠিকানা ব্যবহার করলে প্রথমে মুল সমস্যা হচ্ছে পূর্বে ব্যবহৃত ঠিকানা ব্যবহার করা। সেক্ষেত্রে এক এক করে ইমেইল ঠিকানা কপি করা বেশ কষ্টকর এবং সময় সাপেক্ষ ব্যাপার। তবে সহজেই এক্সপোর্ট ইমপোর্টের মাধ্যমে ইয়াহুর ঠিকানা জিমেইলে নেওয়া যায়। আরো পড়ুন »
এবার জ্যাকেটে যুক্ত হলো জিপিএস ট্রাকার জিপিএস (গ্লোবাল পজিসনিং সিস্টেম) ডিভাইসের সংগে আমরা কম বেশী অনেকেই পরিচিত। জিপিএস দ্বারা কোন যায়গার অবস্থান, দিক বা সুমদ্রপৃষ্ঠ থেকে কত উচ্চতা তা বেড় করা যায়। কিন্তু জিপিএস দ্বারা জিপিএস ট্রাকিং যুক্ত কোন বস্তুর বর্তমান অবস্থান (অক্ষাংশ, দ্রাঘিমাংশ), দিক... আরো পড়ুন »
সমস্যা যখন হিডেন ফাইল/ফোল্ডারের অনেক সময় দেখা যায় ফোল্ডার অপশনসের সমস্যার কারণে হিডেন করা ফাইল/ফোল্ডার হিডেন না হয়ে সবসময় দেখা যায়। অর্থাৎ ফোল্ডার অপশনস এর Show hidden files and folders ঠিক মত কাজে করে না। আরো পড়ুন »
কনটেক্সট মেনু বন্ধ করা ডেক্সটপে বা কোন ফাইল/ফোল্ডারে মাউসের ডান বাটন ক্লিক করলে যে মেনু আসে সেটি হচ্ছে কনটেক্সট মেনু। রেজিষ্ট্রি এডিট করে এই কনটেক্সট মেনু বন্ধ করা যায়। এজন্য নোটপ্যাড খুলে আরো পড়ুন »
×
কপিরাইট © ২০০৬-২০২৪ সমকাল দর্পণ. সর্বস্বত্ব সংরক্ষিত।
সার্বিক তত্ত্বাবধানে রয়েল টেকনোলজিস