মাস সেপ্টেম্বর 2007

ওয়াই-ম্যাক্স যুক্ত হচ্ছে নকিয়া ট্যাবলেট পিসিতে ওয়াই-ফাই প্রযুক্তির সাথে আমরা কিছুটা পরিচিত হলেও ওয়াই-ম্যাক্স প্রযুক্তি একেবারেই নতুন। ওয়াই-ম্যাক্সকে ওয়াই-ফাই এর হাইব্রিড বলা হয় কারণ ওয়াই-ফাই থেকে অনেক বেশী পরিসরে ওয়াই-ম্যাক্সর নেটওয়ার্ক স্থাপিত হয় এবং থ্রিজি বা ওয়াই-ফাই থেকে অনেক দ্রুত তথ্য আদান প্রদান করা যায়। আরো পড়ুন »
মাইক্রোসফট এক্সেল ২০০৭ -এ হিসাবে ভুল সমপ্রতি মাইক্রোসফটের নতুন এক্সেল সংস্করণে হিসাবে ভুল ধরা পরেছে। এক্সেলে কোন সেলে =77.1*850 লিখলে যার ফলাফল 65,535 হবার কথা কিন্তু ফলাফল 100,000 দেখা যাচ্ছে। আবার উক্ত (100,000) ফলাফলে সাতে ২ গুণ করলে ফলাফল 131,070 দেখাচ্ছে। আরো পড়ুন »
ওয়েবসাইটের ফেড যুক্ত করা বর্তমানে আরএসএস ফেড বা এটম ফেড বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। পছন্দের ওয়েব সাইটগুলো না ঘুটে কাঙ্খিত সাইটে যোগ হওয়া সর্বশেষ তথ্য ফেডের সাহায্যে সহজে পাওয়া যায়। ব্লগগুলোতে ফেড ঠিকানা যুক্ত করার ব্যবস্থা আছে কিন্তু আপনি যদি আপনার ওয়েব সাইটে... আরো পড়ুন »
পকেটেই রাখা যাবে স্পিকার বর্তমানে প্রায় সকল ডিভাইসই আগের তুলনায় অনেক ছোট হয়ে এসেছে। মোবাইলসহ বিভিন্ন বহনযোগ্য ডিভাইসে অতিরিক্ত স্পিকার ব্যবহারের সুযোগও হয়েছে এখন, কারণ বিল্টইন স্পিকারের তেমন একটা উন্নত শব্দ তৈরী করতে পারে না। কিন’ অনেক সময় বহনযোগ্য ডিভাইসের সাথে ব্যবহার উপযোগী... আরো পড়ুন »
সফটওয়্যারের সাহায্যে ফাইলের নাম পরিবর্তন করা (রিনেম করা) বিভিন্ন করণে আমাদের একাধিক ফাইলের নাম পরিবর্তন করার প্রয়োজন হতে পারে। কিন্তু অনেক সময় একাধিক ফাইলের নাম পরিবর্তন করতে বেশ ঝামেলা পোহাতে হয়। উইন্ডোজ এক্সপিতে একাধিক ফাইলের নাম একই সাথে পরিবর্তন করা যায়। আরো পড়ুন »
এডোবি ফ্লাশ প্লেয়ারে চলবে এইচডি ভিডিও ম্যাক্রোমিডিয়াকে কিনে নিয়ে ফ্লাশের বেশ উন্নতি করেছে এডোবি। এডোবি ফ্লাশ প্লেয়ার সমপ্রতি আপগ্রেড করে নাম দেওয়া হয়েছে মুভিস্টার। এই ফ্লাশ প্লেয়ারে রয়েছে এইচ.২৬৪ ভিডিও ইনকোডার এবং অডিও ইনকোডার (হাই ইফিসিয়েন্সি এ্যডভান্স অডিও কোডিং) প্রযুক্তি ফলে ফ্লাশ ফাইল চলার পাশাপাশি আরো পড়ুন »
বাংলাতে উইন্ডোজ এক্সপি কম্পিউটার ব্যবহার করেন অথচ উইন্ডোজের নাম শোনেননি এমন লোক পাওয়া যাবে না। জনপ্রিয় অপারেটিং সিস্টেমের মধ্যে মাইক্রোসফটের উইন্ডোজ সবচেয়ে এগিয়ে। বাজরের মাইক্রোসফটের পণ্যের এতটাই চাহিদা যে একচেটিয়া বাজারের জন্য তাদেরকে বেশ কয়েকবার জরিমানা দিতে হয়। আরো পড়ুন »
পাইরাসি এবং সফটওয়্যারের স্বাধীনতা আমরা যারা কম্পিউটার থেকে শুরু করে বিভিন্ন ডিজিটাল পণ্য ব্যবহার করি তারা সবাই সফটওয়্যার নামক শব্দের সাথে পরিচিত। সফটওয়্যারই হচ্ছে এসকল যন্ত্রের চালক শক্তি। আর সফটওয়্যারের জন্যই ১৫ সেপ্টেম্বর ‘সফটওয়্যার স্বাধীনতা দিবস’। আমরা কজনেই বা জানি এই দিবসটির কথা। আরো পড়ুন »
অনলাইন দর্শনার্থীর সংখ্যা দেখা আপনার ওয়েবসাইটে বর্তমানে কতজন দর্শনার্থী দেখছে তা যদি আপনার ওয়েবসাইটেই দেখা যায় তাহলে কেমন হয়। এজন্য www.myonlineusers.com এ লগইন করুন। এবার Site address এর টেক্টট বক্সে http:// সহ আপনার ওয়েবসাইটের ঠিকানা লিখুন এবং Get the Code! button বাটনে ক্লিক... আরো পড়ুন »
বায়োনিক প্রযুক্তি: মস্তিস্ক নিয়ন্ত্রিত কৃত্তিম হাত তথ্যপ্রযুক্তি উৎকর্ষ সাধণ হচ্ছে প্রতিনিয়তই। প্রযুক্তির ছোয়া পরেনি এমন ক্ষেত্র খুঁজেই পাওয়া যাবে না। চিকিৎসা ক্ষেত্রেও এর অবদান অনিস্বীকার্য| আর বায়োনিক প্রযুক্তির সাহায্যে তৈরীকৃত বায়োনিক হাত চিকিৎসাশাস্ত্রে এনেছে নতুন দিগস্ত আর বিকলাঙ্গ মানুষকে দিয়েছে নতুন জীবন। বায়োনিক কি: বায়োনিক... আরো পড়ুন »
×
কপিরাইট © ২০০৬-২০২৪ সমকাল দর্পণ. সর্বস্বত্ব সংরক্ষিত।
সার্বিক তত্ত্বাবধানে রয়েল টেকনোলজিস